Author Topic: কম্পিউটার গ্রাফিক্সের সাথে ত্রিমাত্রিক এর সম্পর্ক কি ?  (Read 569 times)

Offline sadiur Rahman

  • Full Member
  • ***
  • Posts: 146
  • Test
    • View Profile


কম্পিউটার গ্রাফিক্সের সাথে ত্রিমাত্রিকতার একটা গভীর সম্পর্ক রয়েছে। কম্পিউটার গ্রাফিক্সে বা সিজি হল সেই ভিজ্যুয়াল আর্টস যা কম্পিউটারের মাধ্যমে বানানো হয়। যেহেতু ত্রিমাত্রিক বস্তুকে কম্পিউটারের মাধ্যমে বানানো হয় তাই থ্রিডি কম্পিউটার গ্রাফিক্সের অন্তর্ভুক্ত।

কম্পিউটার গ্রাফিক্স, যার মধ্যে রয়েছে মুভি, টেলিভিশন, বিজ্ঞাপন, ভিডিও গেমস প্রভৃতি। তাহলে কম্পিউটার গ্রাফিক্স যদি কোন সৌরজগত হয় তাহলে থ্রিডি হল সেই সৌরজত এর একটা বিশাল অংশ।

ত্রিমাত্রিক কম্পিউটার গ্রাফিক্স সম্পর্কে কিছু সাধারন তথ্যঃ

০১. থ্রিডি অবজেক্ট তিনটি অক্ষেই বিদ্যমান থাকে এটা সত্য, কিন্তু এটা বাস্তবে ধরা ছোয়ার বাইরে। যাকে বলা হয় “ভার্চুয়াল”। বাস্তবিক দুনিয়ার থ্রিডি অবজেক্ট ফিজিক্যালি বিদ্যমান থাকলেও, কম্পিউটার গ্রাফিক্সের থ্রিডি শুধুমাত্র গানিতিকভাবে বিদ্যমান থাকে।

০২.ত্রিমাত্রিক মডেলসঃ ডিজিটাল ভাবে দৃশ্যমান কোন বস্তুর অবয়ব কে থ্রিডি মডেল বলে। যদি থ্রিডি মডেলগুলোর র ডাটা দেখা হয় তাহলে দেখা যাবে এই থ্রিডি মডেলগূলো কতগুলো বিন্দুর সমন্বইয়ে গঠিত, যাদেরকে একবচনে “ভার্টেক্স” এবং বহুবচনে “ভার্টসিস” বলে। এরা কার্টেসিয় অক্ষে বিদ্যমান থাকে।

০৩. থ্রিডি মডেল তৈরি করার জটিল প্রসেসটি কম্পিউটারের স্পেশালাইজড সফটওয়্যার গানিতিকভাবে করে থাকে। কোন থ্রিডি সফটওয়্যার যেমন অটোডেস্ক মায়া বা থ্রিডি এস ম্যাক্স, তার গ্রাফিকাল ইউজার ইন্টারফেস (GUI) দিয়ে আর্টিস্টকে সর্বোচ্চ সুবিধাতে কাজ করতে দেয়।
Shah Muhammad Sadiur Rahman
Assistant Coordination Officer
Department of MCT
Email:mctoffice@daffodilvarsity.edu.bd
Cell:01847140056(CP),Ext:160