Author Topic: এ-নৈতিক অবক্ষয়ের শেষ কোথায়!!!  (Read 615 times)

Offline Mohammad Nazrul Islam

  • Full Member
  • ***
  • Posts: 117
  • Test
    • View Profile

জীবনের প্রয়োজন নয়; গোটাবিশ্ব আজ অমানসিকতায় প্রভাবিত হয়ে ক্রমে ক্রমেই সৃষ্টির সীমা লংঘন করে চলেছে। সীমা লংঘনের এই সীমান্ত ‘ব্যক্তি জীবন থেকে ছড়িয়ে পড়ছে জাতীয় জীবনেও’। মানূষ আজ ভোগ-বিলাশকে আকড়িয়ে সারা জীবনের অর্জনকে বির্সজন দিয়ে; তৈরী করতে যাচ্ছে- এক-অনৈত্রিক ‘বিভ্যৎসু-বিশ্ব’। অর্থ বৃত্তের লালসায় নিজেদের ভ্রান্ত-অসহিষ্ঞু ও অমানবিক মতবাদকে সর্বচ্চে স্থান দিতে মরিয়া হয়ে উঠেছে-মাতালিপনায়। অ-প্রয়োজনে শক্তি প্রয়োগ করে ধ্বংশ করে দিচ্ছে হাজার বছরের অর্জিত ন্যায়ের স্তম্ব; বিশ্বজনপথকে। রাষ্ট্রীয় ছত্র-ছায়ায় চলছে লুটপাটের মহোৎসব।মোট কথা সমগ্র বিশ্ব আজ দুর্নীপাকের ঘুর্নিঝড়ে বিধস্ত।

বাংলাদেশের প্রেক্ষাপটে এই বিধস্ততার সীমা অসীমতায় রুপ নিয়েছে। নীতি-নিষ্ঠা ও আদর্শ ভিত্তিক জীবন আজ অনৈতিকদের দ্বারা নির্যাতিত-অসহায়ও মানবেতর জীবন-য়াপন করছে। বিশ্ব-পুঁজিবাদীদের চাল-ছকে বাংলার ধনিকশ্রেনী অর্থেরমান দন্ডে কিনতে বসেছে সাধারন মানুষের জীবনের কোলাহলকে। ধ্বংশ করতে চলেছে, বাংলার বহুকালের অর্জিত সাম্যময় অবস্থান ও মানব ভ্রাতৃত্ববোধকে। দালালদের দারুন প্রভাবে মানব জীবনের  নীটমূলধন আজ শুন্যের কোটায়। রাষ্ট্রীয় ক্ষমতা নিয়ন্ত্রীত হতে চলেছে-মিথ্যার জয় ধ্বনিতে। বুদ্ধিজীবি ও সচেতন বিবেক আজ রাষ্ট্রীয় অপ-শক্তির থাবায় ম্রিয়মান। ক্রমে ক্রমেই ক্রসফায়ারে হারিয়ে যাচ্ছে দেশের প্রতিবাদ-প্রতিরোধের বিপ্লবী কন্ঠস্বর। মিথ্যাবাদী, ভন্ড ও চালবাজেরা রাষ্ট্রীয় ক্ষমতার ছায়াতলে মানুষের রক্তচুষে বিজয়ের হাসি হাঁসছে। শিক্ষার পবিত্রতায়-অর্থের কালো থাবা ও অসভ্য চামচামু বাসা বেঁধেছে। গোটা জাতী-র নৈতিক অবক্ষয় ডাস্টবিনের তলানিতে এসে দাড়িঁয়েছে। রাষ্ট্র নিজেই ক্ষমতার ছলে উলংগ ও বিকৃত মানসিকতার পরিচয় দিচ্ছে।

ভোগ-বিলাশের নেশায় এক-শ্রেনীর সরকারী দালাল আজ জীবন চলার নুন্যতম নীতিকে ছুড়ে ফেলে দিয়ে-অসভ্যতাকে আকড়িয়ে ধরছে সভ্যতার নতুন মোড়কের-স্লোগানে। এ-কথা বলতে আজ আর বাধা নেই যে, আজকে বাংলার সামাজিক, রাজনৈতিক অর্থনৈতিক ও ধর্মীয় পরিস্থিতি গোটা জাতীয় জীবনের জন্য ভয়ন্কর অভিশাপ হয়ে উঠেছে। আমাদের আগামী প্রজন্ম এই অভিশাপ থেকে মুক্তি চায়। সাম্য-সহনশীলতার জীবন চায়- গোটা বাংলার মানুষ। বাচাঁর মত বাচঁতে চায়-জীবন বিকাশের অধিকার নিয়ে।আর এটাই সার্বজণীন কাম্য।

« Last Edit: January 06, 2018, 01:51:11 PM by Mohammad Nazrul Islam »