Author Topic: Sharp has made a display 4 for smartphones  (Read 1599 times)

Offline Faysal230

  • Full Member
  • ***
  • Posts: 226
    • View Profile
Sharp has made a display 4 for smartphones
« on: April 20, 2015, 11:48:40 AM »
টেলিভিশনের পর কম্পিউটার ডিসপ্লেতেও সীমিত আকারে প্রবেশ করেছে ফোরকে (৪কে) প্রযুক্তি। আল্ট্রা হাই-ডেফিনেশন স্ট্যান্ডার্ডের এই ডিসপ্লে মোবাইল ডিভাইসেও দ্রুতই প্রবেশ করবে বলে ধারণা করছিলেন প্রযুক্তি বিশ্লেষকরা। তাদের ধারণা সত্যি করেই এবারে স্মার্টফোনের জন্য ফোরকে ডিসপ্লে হাজির হয়েছে।
আর স্মার্টফোনের জন্য তৈরি প্রথম এই ফোরকে ডিসপ্লে তৈরি করেছে জাপানের ইলেক্ট্রনিক জায়ান্ট শার্প। সাড়ে ৫ ইঞ্চি আকৃতির এই ডিসপ্লেতে প্রতি ইঞ্চিতে রয়েছে ৮০৬ পিক্সেল।
সম্প্রতি বাজারে আসা স্যামসাংয়ের গ্যালাক্সি এস৬-এর ডিসপ্লের (প্রতি ইঞ্চিতে ৫৭৭ পিক্সেল) তুলনায় শার্পের এই ডিসপ্লের রেজ্যুলেশন অনেক উন্নত। সাধারণভাবেই ১০৮০ পিক্সেল রেজ্যুলেশনের এইডি ডিসপ্লের তুলনায় ফোরকে ডিসপ্লের রেজ্যুলেশন চারগুণ। ফলে স্মার্টফোনের নতুন এই ডিসপ্লেতে মাল্টিমিডিয়া কনটেন্ট থেকে শুরু করে সব ধরনের কনটেন্টই আরও বেশি জীবন্ত হয়ে হাজির হবে।
ডিসপ্লের রেজ্যুলেশন বেশ হলে সাধারণত ব্যাটারির খরচ বেশি হলেও এই সীমাবদ্ধতাকেও অনেকটাই অতিক্রম করছে শার্প। প্রচলিত সিলিকন-নির্ভর ডিসপ্লের বদলে তারা তৈরি করেছে ইন্ডিয়াম গ্যালিয়াম জিংক অক্সাইড দিয়ে। এতে করে এই ডিসপ্লেতে ব্যাটারির খরচও তুলনামূলকভাবে কম হবে।
চলতি বছরেই এমন ডিসপ্লে দিয়ে তৈরি স্মার্টফোন বাজারে আসতে পারে বলে আশা করছে শার্প।


Ref: http://www.ittefaq.com.bd/science-&-tech/2015/04/16/19620.html