Author Topic: নীল ছাড়াই সাদা কাপড়কে সবসময় ধবধবে সাদা রাখুন ছোট্ট ১টি কৌশলে  (Read 264 times)

Offline chhanda

  • Sr. Member
  • ****
  • Posts: 298
    • View Profile

নীল ছাড়াই সাদা কাপড়কে সবসময় ধবধবে সাদা রাখুন ছোট্ট ১টি কৌশলে

সাদা কাপড়কে সাদা রাখার জন্য নীল জিনিসটা আমরা কমবেশি সকলেই ব্যবহার করি। একটু কমবেশি হয়ে গেলেই ছোপ ছোপ দাগ হয়ে যায় নীলের। আবার যতই যত্ন করে নীল ব্যবহার করুন না কেন দীর্ঘদিন কিছুতেই সাদা রাখা যায় না সাদা কাপড়, কীভাবে কেন লালচে হয়েই পড়ে! আজ জেনে নিন একটি দারুণ কৌশল। ছোট্ট এই উপায়টি সাদা কাপড়কে দীর্ঘদিন রাখবে ধবধবে সাদা আর রঙিন কাপড়কেও রাখবে উজ্জ্বল। সাথে দূর করবে কাপড়ের যে কোন বাজে গন্ধও!

কী লাগবে?

লাগবে তিনটি সাধারণ উপাদান, তবে এই তিনটির যে কোন একটি ব্যবহার করলেই হবে, সেটা আপনার সুবিধা। ১টি বড় বালতি ভরা কাপড়ের জন্য লাগবে-

১/২ কাপ বেকিং সোডা
অথবা,
১/২ কাপ লেবুর রস
অথবা,
১/২ কাপ ভিনেগার

কীভাবে ব্যবহার করবেন?

কাপড় ধোয়ার সময়েই এই উপাদান গুলো ব্যবহার করতে হবে। তিনটি উপাদান ব্যবহারের আছে ভিন্ন ভিন্ন কৌশল। জেনে রাখুন তিনটিই।

-যদি বেকিং সোডা ব্যবহার করেন, তাহলে কাপড় ডিটারজেন্ট দিয়ে ভজিয়ে রাখার সময়েই বেকিং সোডা দিয়ে দেবেন। এক বড় বালতি ভরা কাপড়ে ১/২ কাপ বেকিং সোডা যথেষ্ট। বেকিং সোডা আপনার গুঁড়ো সাবানের শক্তি বাড়ায় এবং যে কোন কাপড়কেই করে তোলে উজ্জ্বল।

-লেবুর রস বা ভিনেগার ব্যবহার করলে সেটা পানির সাথে মিশিয়ে নিন। কাপড় কেচে ধুয়ে ফেলার পর, অর্থাৎ কাপড় থেকে সাবান ভালো করে ধুয়ে যাবার পর এই লেবু বা ভিনেগার মেশানো পানিতে ভিজিয়ে রাখুন কাপড়। ১৫/২০ পর চিপে শুকিয়ে নিন।

নিয়মিত এই পদ্ধতিগুলো অবলম্বন করলে আপনার সাদা কাপড়গুলো কখনোই লালচে হবে না আর লালচে হয়ে যাওয়া কাপড়গুলোও অনেকটা ধবধবে হয়ে উঠবে।