Author Topic: Facilities of LAB of G-mail (জিমেইল ল্যাবের যত সুবিধা)  (Read 414 times)

Offline Badshah Mamun

  • Global Moderator
  • Hero Member
  • *****
  • Posts: 1804
    • View Profile
    • Daffodil International University
জিমেইল ল্যাবের যত সুবিধা


অনলাইনে চমকপ্রদ এবং কাজে লাগে এমন সেবা দিতে গুগল দারুণ ভূমিকা পালন করছে। এর মধ্যে জিমেইল সেবা অন্যতম। আবার জিমেইল ল্যাবের আছে কিছু বিশেষ সুবিধা, যা ব্যবহার করে ই-মেইল সেবাকে আরও উন্নত করা যাবে।

যেভাবে সক্রিয় করবেন
প্রথমে আপনার জিমেইলের অ্যাকাউন্টে ঢুকুন। মেইল খুলে গেলে ডান পাশে ওপরের গিয়ার মেনুতে ক্লিক করে Settings-এ ক্লিক করুন। এবার Labs-এ ক্লিক করুন। নানান সুবিধার জিমেইল ল্যাব সেবার তালিকা দেখতে পারবেন।

পাঠানো ই-মেইল ফেরত আনতে
তাড়াহুড়ো বা মনের ভুলে এমন কাউকে ই-মেইল করে ফেলেছেন, যার জন্য আপনার গুরুত্বপূর্ণ তথ্য চলে গেছে। এমন বিপদে মাথা চাপড়ানো বাদ দিয়ে জিমেইল ল্যাবকে ধন্যবাদ দিতেই পারেন। কারণ, Undo Send নামের জিমেইল ল্যাব সুবিধাটি আপনার যেকোনো মেইল পাঠানোর ৩০ সেকেন্ড পর্যন্ত সময় দেবে সেটিকে পুনরায় বিবেচনা করে আবার পাঠাতে। এটি চালু করতে জিমেইল ল্যাবের Undo Send ফিচারের পাশে Enable নির্বাচন করে নিচে এসে Save Changes-এ ক্লিক করুন। জিমেইল পুনরায় লোড নিয়ে কাজটি সংরক্ষণ করবে। এবার Compose-এ গিয়ে একটি মেইল লিখে Send করুন। মেইল পাঠানো হলে এক বার্তায় Your message has been sent. লেখার পরে Undo এবং View message নামের দুটো অপশন দেখাবে। মেইল পাঠাতে না চাইলে Undo তে ক্লিক করুন। যেকোনো পরিবর্তন শেষে আবার পাঠাতে Send বোতাম চাপুন। সফলভাবে বার্তা চলে গেলে Sending has been Undone বার্তা দেখিয়ে জানিয়ে দেবে।

কুইক লিঙ্ক
প্রতিদিনের অনেক ই-মেইলের ভিড়ে গুরুত্বপূর্ণ ই-মেইলটি খুঁজে নেওয়া খানিক ঝামেলাদায়কই বটে! সার্চ করে খুঁজে নেওয়াও যায়। কিন্তু কেমন হবে যদি গুরুত্বপূর্ণ মেইলের লিঙ্কগুলোকে আলাদাভাবে সংরক্ষণ করে রাখা যায় তো! হ্যাঁ দরকারি যেকোনো ই-মেইলকে চাইলেই Quick Links এর মাধ্যমে আলাদাভাবে সংরক্ষণ করতে পারেন।

জিমেইল ল্যাবে কীভাবে যাবেন, সেটি তো বলাই আছে, কাজ হবে Quick Links কে খুঁজে নিয়ে Enable নির্বাচন করে নিচে এসে Save Changes-এ ক্লিক করুন। জিমেইলের বাঁ পাশে যেখানে চ্যাট বক্স আছে, তার নিচে...(থ্রি ডট) আইকনে ক্লিক করলে কুইক লিঙ্ক খুলে যাবে। এখন যে ই-মেইল আপনি লিঙ্ক করে রাখতে চান, সেটি খুলুন। কুইক লিঙ্কের বক্স খুলে গেলে Add Quick Link-এ ক্লিক করলে সেটি লিঙ্ক হয়ে যাবে। প্রয়োজনে যখন খুশি তখন ক্লিক করে সেটি দেখা যাবে।


Source: http://goo.gl/zOBxj8
Md. Abdullah-Al-Mamun (Badshah)
​Senior Administrative Officer
Daffodil International University
01811-458850/01925-069949
badshah@daffodilvarsity.edu.bd
www.daffodilvarsity.edu.bd

www.fb.com/badshahmamun.ju
www.linkedin.com/in/badshahmamun
www.twitter.com/badshahmamun
www.badshahmamun.weebly.com

Offline asitrony

  • Hero Member
  • *****
  • Posts: 534
    • View Profile
outstanding facilities.

Thanks for the news.