Author Topic: ব্যায়ামই ওজন কমানোর একমাত্র চাবিকাঠি নয়  (Read 132 times)

Offline nmoon

  • Full Member
  • ***
  • Posts: 234
  • Test
    • View Profile
ব্যায়ামই ওজন কমানোর একমাত্র চাবিকাঠি নয়। অনেকেই মনে করেন ব্যায়াম হল ওজন কমানোর চাবিকাঠি কিন্তু গবেষনায় দেখা গেছে, এর চেয়ে বরং অস্বাস্থ্যকর খাবার দাবার খাওয়া থেকে বিরত থাকাটা অনেক বেশি গুরুত্বপূর্ণ। সুষম খাবার এবং শারীরিক সক্রিয়তার সম্মিলনেই একটা সুস্থ ও স্বাভাবিকজীবনযাপন করা সম্ভব।
গবেষণা সাময়িকীটির সম্পাদকীয়তে বলা হয়েছে, ব্যায়াম বা নানা ধরনের শারীরিক কর্মকাণ্ডে সক্রিয় থাকাটা ডায়াবেটিস, হৃদ্‌রোগ ও স্মৃতিভ্রমের মতো নানা অসুখ-বিসুখ থেকে মুক্ত থাকার জন্য গুরুত্বপূর্ণ হলেও মুটিয়ে যাওয়া রোধে এর প্রভাব খুবই কম। কিন্তু নানা খাবারদাবার থেকে অতিরিক্ত শর্করা ও কার্বোহাইড্রেট কমাতে পারাটা মুটিয়ে যাওয়া কমাতে অনেক বেশি কার্যকর। বিবিসি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।
লন্ডনের খ্যাতনামা কার্ডিওলজিস্ট অসীম মালহোত্রাসহ এই বিশেষজ্ঞরা বলেছেন, খাদ্যশিল্প সংশ্লিষ্টরা প্রচার করতে চান যে, ব্যায়াম অস্বাস্থ্যকর খাবারদাবারের ক্ষতিকর প্রভাব থেকে বাঁচতে সহায়তা করতে পারে। খাদ্যশিল্পের প্রচারণার এই কৌশলের তীব্র সমালোচনা করেন এই চিকিৎসক-গবেষকেরা।
খাদ্যশিল্পের এই প্রচার কৌশলের সঙ্গে বড় বড় তামাক কোম্পানির প্রচার কৌশলের 'অভাবনীয় মিল' রয়েছে বলেও মন্তব্য করেছেন এই গবেষকেরা। অবিলম্বে তারকাদের দিয়ে 'সুগারি ড্রিঙ্ক' পানে উৎসাহিত করা এবং খেলাধুলার সঙ্গে জাঙ্ক ফুড'-কে অনিবার্যভাবে সম্পর্কিত করা বন্ধেরও আহ্বান জানিয়েছেন তারা।
নিজেদের বক্তব্যের সমর্থনে 'ল্যানসেট গ্লোবাল বারডেন অব ডিজিজ' কর্মসূচির গবেষণা ফলও তুলে ধরেছেন এই গবেষকেরা। সাম্প্রতিক এক প্রতিবেদনে তারা জানায় শারীরিক সক্রিয়তা না থাকা, ধূমপান করা বা অ্যালকোহলে আসক্তি থাকাটা সম্মিলিতভাবে স্বাস্থ্যের যতটা অবনতি ঘটাতে পারে কেবল অস্বাস্থ্যকর খাবারদাবার খাওয়াটাই তারচেয়ে বেশি অবনতি ঘটাতে সক্ষম।

জার্নাল অব স্পোর্টস মেডিসিনের সম্পাদকীয়তে প্রকাশিত এই মতের সঙ্গে দ্বিমত করেছেন খাদ্য ও পানীয় শিল্পের সঙ্গে সংশ্লিষ্টরা। ব্যায়াম বা শারীরিক কর্মকাণ্ডের সুবিধা প্রচারে খাদ্যশিল্পে এমন কোনো ষড়যন্ত্র' বা 'কৌশল' নেই বলে দাবি করেন যুক্তরাজ্যের একটি ফুড অ্যান্ড ড্রিঙ্ক ফেডারেশনের এক মুখপাত্র।
এদিকে, ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ অ্যান্ড কেয়ার এক্সিলেন্স-এর অধ্যাপক মার্ক বেকার বলেছেন, ব্যায়াম করার উপকারিতাকে 'বাতিল করে দেওয়াটা খুবই বোকামি হয়ে যাবে।' তিনি আরও বলেন, 'সুষম খাবার এবং শারীরিক সক্রিয়তার সম্মিলনেই একটা সুস্থ ও স্বাভাবিক জীবনযাপন করা সম্ভব।'