Author Topic: ভিটামিন 'সি' এর ৪টি উৎকৃষ্ট উৎস  (Read 119 times)

Offline nmoon

  • Full Member
  • ***
  • Posts: 234
  • Test
    • View Profile
কঠিন তাপমাত্রায় ভিটামিন সি’র একটি ডোজ আপনাকে সংক্রমণ থেকে রক্ষা করবে এবং আপনার ইমিউনিটি সিস্টেম গঠনে সাহায্য করবে। ভিটামিন সি-র মধ্যে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয় একই সঙ্গে কোলাজেনের মাত্রা বাড়িয়ে ত্বককে করে উজ্জ্বলতর।

কমলালেবু:
আমরা সবাই জানি একটি কমলা ভিটামিন সি সমৃদ্ধ্য ফল। দৈনিক আমাদের যতটুকু ভিটামিন ‘সি’ প্রয়োজন তার প্রায় সবটাই ১টি কমলা থেকে সরবরাহ হতে পারে। কমলাতে উপস্থিত এন্টি অক্সিডেন্ট ফ্রি র্যাডিকেল ড্যামেজ করে ফলে ত্বকে সজীবতা বজায় থাকে। এতে উপস্থিত এন্টি-অক্সিডেন্ট বিভিন্ন ইনফেকশন প্রতিরোধে সহায়তা করে। কমলাতে উপস্থিত বিটা ক্যারোটিন সেল ড্যামেজ প্রতিরোধে সহায়তা করে। এতে উপস্থিত ক্যালসিয়াম, যা দাঁত ও হাঁড়ের গঠনে সাহায্য করে।

মরিচ:
সর্বোচ্চ ভিটামিন সি সমৃদ্ধ খাবারের তালিকার প্রথমেই রয়েছে আমাদের অতি চেনা কাঁচা মরিচ। আমরা স্যুপ, সালাদ, ভর্তার সাথে বা এমনিতেই কাঁচা মরিচ খেয়ে থাকি। প্রতি ১০০ গ্রাম কাঁচা মরিচে রয়েছে ২৪২.৫ মিলিগ্রাম ভিটামিন সি। এর পরেই রয়েছে লাল মরিচের স্থান। প্রতি ১০০ গ্রাম লাল মরিচে রয়েছে ১৪৪ মিলিগ্রাম ভিটামিন সি।

স্ট্রবেরি:
স্ট্রবেরি সারা বিশ্বের অতি পরিচিত ও জনপ্রিয় একটি ফল। অত্যন্ত সুস্বাদু, মজাদার ও রসালো এই ফলটি স্বাস্থ্যের অনেক উপকার করে। স্ট্রবেরিতে প্রচুর পরিমাণে ভিটামিন, অ্যান্টি-অক্সিডেন্ট ও পুষ্টি রয়েছে। যা আমাদের স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। চোখ ভালো রাখতেও ক্যান্সার প্রতিরোধ এর গুনাগুণ অনন্য।

পেঁপে:
পেঁপে ভিটামিন এ ও ভিটামিন সি, পটাশিয়াম, এবং ফাইবার সমৃদ্ধ ফল। এটা বর্ষা ঋতুতে খুব সহজেই পাওয়া যায়। আপনার ভিটামিনের ঘাটতি হলে প্রতিদিন একটুকরো পাকা অথবা কাঁচা পেঁপে খান – আপনার প্রতিদিনের ভিটামিন সি এর ঘাটতি কমে যাবে। -সূত্র :টাইমস অফ ইন্ডিয়া।