Author Topic: প্রিয়জনের জন্য..  (Read 101 times)

Offline khadija kochi

  • Jr. Member
  • **
  • Posts: 84
  • kk
    • View Profile
প্রিয়জনের জন্য..
« on: May 18, 2015, 03:50:24 PM »
ভালোবাসার অনুভূতি মুখে তো জানাবেনই। সঙ্গে যদি থাকে প্রিয়জনের জন্য বানানো পছন্দের কেক বা ডেজার্ট
চেরি-এলাচি কেক
উপকরণ: মাখন ২৫০ গ্রাম, ডিম ৪টি, ময়দা ৩৫০ গ্রাম, চিনি ১৭৫ গ্রাম, সাওয়ার ক্রিম ১০০ গ্রাম, মিল্ক ক্রিম ৭৫ গ্রাম, বেকিং পাউডার ২ চা-চামচ, অরেঞ্জ রাইন্ড ২ চা-চামচ, কমলার রস আধা কাপ, এলাচি গুঁড়া ১ চা-চামচ, চেরি কুচি সিকি কাপ।
সাজানোর জন্য: আইসিং সুগার, গোল্ডেন সিরাপ ও চেরি প্রয়োজনমতো।
প্রণালি: মাখন ও চিনি বিট করে ডিম দিয়ে আবার বিট করতে হবে। এরপর সাওয়ার ও মিল্ক ক্রিম দিয়ে বিট করে বাকি সব উপকরণ একে একে দিয়ে মেশাতে হবে। রিং আকারের মোল্ডে সামান্য মাখন ব্রাশ করে কেক মিশ্রণ ঢেলে দিতে হবে। এবার ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপে ৪০ মিনিট বেক করতে হবে। ঠান্ডা হলে মোল্ড থেকে বের করে ওপরে গোল্ডেন সিরাপ ঢেলে চেরি দিয়ে সাজাতে হবে।
রেড ভেলভেট কাপকেক
উপকরণ: মাখন ১০০ গ্রাম, চিনি ২০০ গ্রাম, ময়দা ২৫০ গ্রাম, কর্ন ফ্লাওয়ার ২৫ গ্রাম, কোকো পাউডার ৫০ গ্রাম, বেকিং পাউডার ৩ চা-চামচ, সাওয়ার ক্রিম ২০০ গ্রাম, ডিম ৩টি, বেকিং সোডা ২ চা-চামচ, ভিনেগার ২ টেবিল-চামচ, লাল ফুড কালার প্রয়োজনমতো।
সাজানোর জন্য: চারটি ডিমের সাদা অংশ, ক্যাস্টর সুগার ২৫০ গ্রাম, ক্রিম চিজ ১০০ গ্রাম, মাখন ১০০ গ্রাম, লাল ফুড কালার ও গোলাপ ফুলের পাপড়ি প্রয়োজনমতো।
প্রণালি: পাত্রে ময়দা, বেকিং পাউডার, কোকো পাউডার ও কর্ন ফ্লাওয়ার চেলে নিতে হবে। ডিমের সাদা অংশ আলাদা করে বিট করে মেরাং করে নিতে হবে। আরেকটি পাত্রে মাখন, চিনি, ডিমের কুসুম বিট করতে হবে। সাওয়ার ক্রিমে লাল ফুড কালার দিয়ে এই মিশ্রণে মিশিয়ে নিতে হবে। এবার মাখনের মিশ্রণে ময়দার মিশ্রণ দিয়ে মিশিয়ে নিতে হবে। এতে মেরাং মেশাতে হবে। সব শেষে ভিনেগারে সোডা মিশিয়ে এই মিশ্রণে দিতে হবে। তৈরি হল কেক মিশ্রণ।
মাফিন কাপে পেপার রেখে মাখন ব্রাশ করে নিতে হবে। তাতে কেক মিশ্রণ ঢেলে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপে ২০ থেকে ২৫ মিনিট বেক করতে হবে।
সাজানোর জন্য চুলায় ডাবল বয়লারে ডিমের সাদা অংশ ও ক্যাস্টর সুগার দিয়ে বিট করে নিতে হবে। এরপর মাখন, ক্রিম চিজ ও চিনি দিয়ে বিট করতে হবে। ইচ্ছে হলে ক্রিমেও লাল ফুড কালার দেওয়া যায়। ক্রিম হয়ে গেলে কেকের ওপর ফুলের পাপড়ির মতো করে সাজিয়ে দিতে হবে। এবার গোলাপের পাপড়িতে ডিমের সাদা অংশ লাগিয়ে চিনি ছড়িয়ে কেকের ওপর সাজিয়ে দিতে হবে।
পান-পামকিন পান্না কোটা
উপকরণ: ক বিভাগ: মিল্ক ক্রিম ৭০০ গ্রাম, ক্যাস্টর চিনি ২৫০ গ্রাম, নারকেলের দুধ ৩০০ মিলিলিটার, ঘন দুধ ১ কাপ, জেলাটিন ৪ টেবিল-চামচ, পানপাতা ২টি, লেমন রাইন্ড ২ চা-চামচ।
খ বিভাগ: হোয়াইট চকলেট ২০০ গ্রাম, ক্রিম ১৫০ গ্রাম, মিষ্টি কুমড়া সেদ্ধ করে পেস্ট করে নেওয়া আধা কাপ, ডিমের কুসুম ২টি, পেস্তাবাদাম কুচি ২ টেবিল-চামচ, ক্যাস্টর সুগার ৪ টেবিল-চামচ, মিল্ক এসেন্স কয়েক ফোঁটা।
প্রণালি: প্রথমে ক বিভাগের জেলাটিন আধা কাপ পানি দিয়ে গলাতে হবে। দুধ দিয়ে পানপাতা ব্লেন্ড করে নিতে হবে। এবার জেলাটিন ছাড়া বাকি সব উপকরণ দুধে মিশিয়ে জ্বাল দিয়ে নামিয়ে জেলাটিন মেশাতে হবে। এতে লেমন রাইন্ড মিশিয়ে পছন্দমতো যেকোনো মোন্ডে ঢেলে ফ্রিজে রাখতে হবে।
চুলায় খ বিভাগের হোয়াইট চকলেট, ক্রিম, মিষ্টি কুমড়া একসঙ্গে কিছুক্ষণ জ্বাল দিয়ে নামাতে হবে। এতে ডিমের কুসুম, ক্যাস্টর সুগার মিশিয়ে হুইস্ক করতে হবে। এবার মিল্ক এসেন্স দিয়ে আলাদা মোন্ডে ঢেলে ফ্রিজে কিছুক্ষণ জমতে দিতে হবে। সার্ভিং ডিশে পানের পান্না কোটা ও তার ওপর মিষ্টি কুমড়ার পান্না কোটা বসিয়ে ওপরে চকলেট সস দিয়ে পরিবেশন করতে হবে।
ক্যারামেল গ্লাস কেক
উপকরণ: মাখন ১২৫ গ্রাম, ময়দা ১২৫ গ্রাম, বেকিং পাউডার ১ চা-চামচ, ব্রাউন সুগার ১২৫ গ্রাম, ডিম ২টি, কফি এসেন্স ২ ফোঁটা।
ক্যারামেল সসের জন্য: পানি সিকি কাপ, ক্যাস্টর সুগার ১ কাপ, মিল্ক ক্রিম ১ কাপ, কেকের ওপর দেওয়ার জন্য হুইপড ক্রিম ১ কাপ।
প্রণালি: মাখন ও ব্রাউন সুগার বিট করে তারপর ডিম দিয়ে বিট করতে হবে। এতে ময়দা, বেকিং পাউডার ঢেলে এসেন্স দিয়ে মিশিয়ে নিতে হবে। ৪টা মোটা কাচের ওভেন প্রুফ গ্লাসে এই মিশ্রণ ঢালতে হবে। ওভেন ট্রেতে পানি দিয়ে গ্লাস বসিয়ে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপে ২৫ মিনিট বেক করতে হবে। হয়ে গেল কেক।
ক্যারামেল সস তৈরি: সসপ্যানে চিনি ও পানি জ্বাল দিয়ে ক্যারামেল বানিয়ে ক্রিম দিয়ে জ্বাল দিয়ে নামাতে হবে। গ্লাস কেকের ওপর এই ক্যারামেল দিয়ে, তার ওপরে হুইপড ক্রিম দিয়ে পরিবেশন করতে হবে।
Khadijatul kobra
Lecturer,Natural science department
subject:Mathematics
Uttara campus of DIU
Mail:khadija-ns@daffodilvarsity.edu.bd