Author Topic: হোয়াইট হাউস: আমেরিকার কেন্দ্রবিন্দুর খুঁটিনাটি তথ্য  (Read 924 times)

Offline Faruq Hushain

  • Jr. Member
  • **
  • Posts: 59
  • Test
    • View Profile
হোয়াইট হাউস নামের এই ভবনটির যাত্রা শুরু হয় আমেরিকার প্রথম প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটন এর হাত ধরে এবং ভবনটির নকশা প্রণয়ন করেন আয়ারল্যান্ডের নাগরিক জেমস হোবন। ১৭৯২-১৮০০ সালের মধ্যে এই ভবনটি প্রতিষ্ঠিত হয়। জর্জ ওয়াশিংটন এর পরামর্শে জর্জ হোবন হোয়াইট হাউস এর নকশা তৈরি করে জমা দেন। এই নকশাটি আমেরিকার জাতীয় প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করল। খুব স্বাভাবিকভাবেই হোবনকে দেওয়া হল এ প্রাসাদ তৈরির সম্পূর্ণ দায়িত্ব ও সঙ্গে ৫০০ ডলারের এক সাম্মানিক। স্বাধীনতার পর থেকে সব রাষ্ট্রপতিরই বাসভবন হয়ে ওঠে এটি, একমাত্র জর্জ ওয়াশিংটন ছাড়া।
এটি শুধু রাষ্ট্রপতিদের বাসস্থানই নয়, অফিসও, প্রায় ১৮ একর জমিতে প্রসিদ্ধ বাগানসহ। এটি ১৭৯২ সালের ১৩ অক্টোবর স্থাপিত হয় এবং ১৮০০ সালে নির্মাণকাজ শেষ হয়। তারও চৌদ্দ বছর পর, ১৮১৪ সালে ব্রিটিশ সৈন্যরা আমেরিকা আক্রমণ করে ওয়াশিংটন শহরটি দখল করে এবং ৪ আগস্ট তারা হোয়াইট হাউসে আগুন লাগিয়ে দেয়। ফলে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয় প্রাসাদটি। পরবর্তীতে ভবনটি পুন:নির্মাণ করতে তিন বছর সময় লাগে। বিট্রিশদের দেওয়া আগুনে ভবনের ভিতরের কিছু অংশ এবং বাইরের কিছু অংশ ক্ষতিগ্রস্ত হয়। এর অল্প কিছুদিন পরই ভবনটি পুন:নির্মাণের কাজে হাত দেওয়া হয়। তবে শুরুর দিকের নকশার সাথে পরবর্তীতে নতুন আরও কিছু বিষয় যোগ হয় পরবর্তীতে। যেমন - ১৮২৪ সালে ভবনের দক্ষিণভাগের এবং ১৮২৯ সালে উত্তরদিকের স্তম্ভগুলো নির্মিত হয়। ১৯০৯ সালে প্রেসিডেন্ট উইলিয়াম হাওয়ার্ড ট্যাফ্‌ট্‌ ভবনের দক্ষিণ অংশ সম্প্রসারিত করেন এবং সর্বপ্রথম ওভাল অফিস প্রতিষ্ঠা করেন। ওভাল অফিস পরবর্তিতে ভবনের সম্প্রসারণের কারণে অন্যত্র সরিয়ে নেয়া হয়। তৃতীয় তলার চিলেকোঠাটি ১৯২৭ সালে বাসযোগ্য করে তৈরি করা হয়। সামাজিক অনুষ্ঠানের অভ্যর্থনার জন্য ভবনটির পূর্ব দিকে একটি অংশ তৈরি করা হয়। তৈরিকৃত উভয় অংশই জেফারসনের নির্মিত স্তম্ভসারির সাথে সংযুক্ত করা হয়েছিল। এর পরও ১৯৫২ পর্যন্ত কিছু না কিছু কাজ হয়েছে হোয়াইট হাউসে। জানা যায়, হোয়াইট হাউসের মূল নকশাটি ডুবলিনে অবস্থিত লিনস্টার হাউসের আদলে প্রভাবিত যেটি বাল্টিমোর ম্যারিল্যান্ড হিসটোরিক্যাল সোসাইটিতে সযত্নে রক্ষিত। ভবনটির সার্বিক তত্তাবধানে রয়েছে United States Secret Service এবং United States Park Police।
তিন তলা বিশিষ্ট ভবনের দ্বিতীয় তলাতেই বাস করেন রাষ্ট্রপতি ও তার পরিবারের সদস্যরা। তাদের সাথে সেখানে আরও বাস করেন সরকারি কিছু কর্মী ও আত্মরক্ষা বাহিনী। রান্নাবান্না, খাওয়া দাওয়া সহ অন্যান্য আনুষঙ্গিক বিষয়গুলো রয়েছে নিচতলাতে। হোয়াইট হাউসে মোট ১৩২টি কক্ষ রয়েছে। ছয়তলা বিশিষ্ট এই ভবনটিতে মোট ৩৫টি বাথরুম রয়েছে। সম্পূর্ণ হোয়াইট হাউস ঘুরতে সময় লাগবে কয়েক ঘন্টা। পুরো ভবনের মেঝের আয়তন প্রায় ৫৫,০০০ বর্গফুট। সাধারণত হোয়াইট হাউজে প্রেসিডেন্টের উপদেষ্টা, সাহায্যকারী, খানসামা, রাঁধুনী, মালিসহ মোট ১ হাজার ৭০১ জন কর্মচারী থাকে।