Author Topic: রাজনীতি, শিক্ষা অর্জন ও প্রয়োগ  (Read 697 times)

Offline Mohammad Nazrul Islam

  • Full Member
  • ***
  • Posts: 117
  • Test
    • View Profile
বর্তমান শিক্ষার প্রাপ্তি রাজনৈতিক কারনে অনেকাংশেই ভূ-লন্ঠিত। যার ফলে জীবন আবদ্ধ হয়ে যাচ্ছে সীমাহীন সংকীর্নতায়। ক্রমে ক্রমেই চিন্তা-চেতনার জাগরণ’ জাতি-গোষ্ঠি কিংবা ব্যাক্তিক চাওয়া-পাওয়াতেই সীমাবদ্ধ থাকছে। যা সমাজ-ও জাতির জন্য মোটেও মঙ্গল জনক নয়। তথাকথিত শিক্ষার ফসীল ‘নৈতিক ধাপকে পিছনে ফেলে অর্থনৈতিক পরিসীমায় ব্যাপিত’ হতে চলেছে। আর এই অ-সার উন্নতিতে ‘রাজনীতি’ আগুনে ‘ঘি’ ঢালা সমবেত কাজ করছে। যা পুরোপরিই রাজনীতির সংজ্ঞা বিরোধী-এক নব-অযৌক্তিক ফরমালিন মিশ্রন  তত্ত্ব্ কথা।

একথা আজ সর্বজন বিদূত যে, পৃথীবির সর্ব কালের সর্ব শ্রেষ্ঠ ধর্ম হচ্ছে আত্ম-উপলব্ধির দ্বারা অপরের কল্যাণ কামনা। রাজনীতির মূল লক্ষ্য হল মানব কল্যান- যা নিজেকে পরিশুদ্ধ নবায়নের দ্বারা, অপরের কল্যানে বাস্তবায়ন সম্ভব।

যুগ-যুগের গবেষণায় দেখা গেছে, মানুষ কেবল শিক্ষার দ্বারা নিজেকে পরিশুদ্ধ করতে পারে। আর অভিজ্ঞতা তার সহচর মাত্র। কালি আর কলম দ্বারা শিক্ষাকে উপলধ্বি সম্ভব কিন্তু ধারন করার কাজ ব্যাক্তির নিজের। পুস্তক ও কলম ছাড়া বিদ্যা যেমন সম্ভব নয়, তেমনী নিজের দ্বারা অ-ধারনকৃত বিদ্যা কাচেঁর বোতলের ভিতরের মধূ চাটার সমতুল্য। বর্তমান ব্যানিজিক ভিত্তিক শিক্ষায় অর্থউর্পাজন ও শরীর ভাল রাখা গেলেও চিন্তার বাস্তব বিকাশ ও মনো-তৃপ্তি প্রশ্নবোধক ? সর্বপোরি অশুদ্ধ রাজনীতির কালো থাবায় শরীর ভাল রাখার মন্ত্রকে আরও উস্কে দিচ্ছে, যার ফলাফল ভয়াবহ। যদি বলেন যুগ-পরিক্রমাই এর সমাধান’ তবে নিশ্চিত মনে করবেন মানব সভ্যতার প্রলয় সন্নিকটে।

একথা সত্য যে কোন প্রাপ্তিই ছোট নয়। আবার বলা যায় অশুদ্ধ প্রাপ্তি, প্রাপ্তি নয়। বিশুদ্ধ প্রাপ্তির বাস্তব ও সঠিক প্রয়োগ সত্য স্বনির্ভর। আজ বাংলাদেশসহ উন্নত বিশ্বের অধিকাংশ রাষ্ট্রই নিরঙ্কুশ প্রাপ্তি- অর্থনৈতিক অপ-প্রয়োগে নিজ বা জাতির অসত্য উন্নতিতে ব্যবহার করছে। যা অধিকাংশ মানব কল্যানের পরিপন্থী,ও প্রকৃতি ধ¦ংশের মূল কারন। যার ফলে আজ সমগ্র বিশ্বব্যাপি জাতিতে জাতিতে রেষারেশি সৃষ্টি হচ্ছে, দেখা দিচ্ছে চুরি-রাহাজনী, খুন-খারাবী হিংসা-মারামারি। যার জন্য পবিত্র কুরআনে বলা হয়েছে ‘আমি নিশ্চয় কিছু লোককে অনুগ্রহ করেছি সত্য ও ন্যায়ের পথে, তাদের পথ অনুস্মরন কর। আজ প্রয়োগের ভ্রান্ত ব্যাখ্যা ও  ছলনায় স্বয়ং ভগবানও অস্থির হয়ে উঠেছে। ফলে ছলনায়- সত্য স্বাব্যস্ত্ বিষয় গুলোতে সৃষ্টি হয়েছে গোলযোগ ও বিভ্রান্তি।
শিক্ষা, রাজনীতি, প্রয়োগ ও বাস্তবায়ন  অপ-প্রয়োগ ও অসাধুতায় অর্থনৈতিক সুবিধা অর্জনের শরীর ভাল রাখার কৌশলে পরিনত হচ্ছে। অথচ শরীর নশ্বর। শিক্ষা ও রাজনীতি মানব কল্যানেই অবিনশ্বর। তাই রাজনীতির সংজ্ঞায় বলা হয়েছে Politic is the public service for  all kinds of national Interst । মূলকথা শিক্ষার দ্বারা অর্জিত আত্ম-আধ্যাত্বজ্ঞানই রাজনীতিকের প্রধান সম্বল। কাজেই বিশুদ্ধ জ্ঞান অর্জন ও মানব কল্যাণে প্রয়োগেই রাজনীতির সার কথা।

সম্পাদক, বাংলাটপনিউজ24.কম
« Last Edit: January 06, 2018, 01:50:29 PM by Mohammad Nazrul Islam »

Offline omarsharif

  • Full Member
  • ***
  • Posts: 158
  • Everyday is a good day.
    • View Profile
এখনকার শিক্ষা বলেন আর রাজনীতি বলেন সবকিছুই স্বার্থকেন্দ্রিক। এই মন মানসিকতা পরিবর্তন না হলে কোনকিছুরই সুফল আশা করা যায়না।