Author Topic: দেহের রক্ত প্রবাহ বৃদ্ধির জন্য যে কাজগুলো করবেন  (Read 606 times)

Offline Naznin.Tania

  • Full Member
  • ***
  • Posts: 206
  • Test
    • View Profile
সুস্থ দেহের জন্য দেহে সঠিক রক্ত প্রবাহ প্রয়োজন। সঠিক রক্ত প্রবাহ আমাদের দেহে পুষ্টি, মিনারেল ও অক্সিজেন পৌঁছে দেয় দেহের বিভিন্ন অংশে এবং দেহের কোষ বৃদ্ধি ও অরগ্যান ফাংশনগুলো উন্নত করে।

দুর্বল রক্ত প্রবাহের কারণে দেহের অন্যান্য অংশও ক্ষতিগ্রস্ত হতে পারে যেমন- মস্তিষ্ক, হার্ট, লিভার, কিডনি ও বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ। দেহে দুর্বল রক্ত প্রবাহের কিছু সাধারণ লক্ষন হল- হাত-পা ঠাণ্ডা হয়ে থাকা, ক্লান্ত লাগা, মাথা ঘোরা, চুল ঝরে পড়া, শুষ্ক ত্বক, edema, মাথাব্যথা, পেশীতে ব্যথা, পায়ে ব্যথা এবং অনিয়মিত হার্টবিট।

অনেক কারণেই দেহের রক্ত প্রবাহ ক্ষমতা দুর্বল হতে পারে যেমন- অনিয়মিত জীবনধারা, ধূমপান করা, বেশি মদ্যপান করা, উচ্চরক্ত চাপ, caffeine, অনিয়মিত খাওয়া দাওয়া এবং দীর্ঘক্ষণ কাজে বসে থাকা।

দেহে দুর্বল রক্তপ্রবাহ আরও কিছু শারীরিক সমস্যার কারণেও হতে পারে যেমন- ডায়াবেটিস, হাই কলেস্টেরল, প্রেগনেন্সি, অতিরিক্ত ওজন, থাইরয়েড সমস্যা, উচ্চ রক্তচাপ, স্নায়ু রোগ( nerve disorders), রক্তশূন্যতা, রক্তনালী ব্লক হয়ে যাওয়া এবং খাবারে এলার্জি সমস্যা।

সুস্থ থাকতে হলে দেহে রক্ত প্রবাহ বৃদ্ধি করতে হবে এবং দেহে রক্ত প্রবাহ বৃদ্ধির জন্য নিজেদের জীবনযাপনে পরিবর্তন আনতে হবে, ডায়েটে ভালো খাবার রাখতে হবে। তাছাড়া দেহের এইরকম সমস্যায় ডাক্তারের সাথে পরামর্শ করা জরুরি। তবে ঘরে থেকেও আপনি কিছু কাজের মাধ্যমে দেহের রক্ত প্রবাহ বৃদ্ধি করতে পারেন।

এক্সারসাইজ

দেহে রক্ত প্রবাহ বৃদ্ধির জন্য সবচেয়ে ভালো উপায় হল এক্সারসাইজ এর জন্য যে ওজন কমানোর মতো কঠিন এক্সারসাইজ করতে হবে এমন কোন কথা নেই। সাধারণ যেকোন এক্সারসাইজ দেহে রক্ত প্রবাহ বৃদ্ধির জন্য খুব ভালো।

১। প্রতি সপ্তাহে অন্ত ৫ দিন ৩০ মিনিট করে হাঁটুন।

২। সুইমিং, সাইকেলিং, বাইকিং, জগিং এই কাজগুলো করুন মাঝে মাঝে।

৩। সাধারণ কিছু হাত – পায়ের এক্সারসাইজ করুন প্রতিদিন ১৫ মিনিট।

৪। অতিরিক্ত ব্যায়াম না করাই ভালো যখন আপনার দেহের রক্ত প্রবাহ ক্ষমতা খুব বেশি দুর্বল থাকবে।

পানি দিয়ে চিকিৎসা (Hydrotherapy)

দেহে রক্ত প্রবাহ বৃদ্ধির জন্য Hydrotherapy খুব কার্যকরী। এটির মাধ্যমে দেহের রক্ত ধমনী উন্নত হয় এবং রক্ত প্রবাহ বৃদ্ধি পায়। তাই উপভোগ করুন হট বাথ , স্টিম বাথ।

নারকেল তেল

দেহে রক্ত প্রবাহ বৃদ্ধির জন্য নারকেল তেল খুব উপকারী। নারকেল তেলে আছে স্বাস্থ্যকর ফ্যাট উপাদান ও medium-chain triglycerides উপাদান যা রক্তধমনী প্রশমন করে এবং পুরো দেহে রক্ত প্রবাহ বৃদ্ধি করে।

১। প্রতিদিন ২/৩ চামচ খাঁটি নারকেল তেল খেয়ে নিন।

২। আপনি চাইলে দেহে রক্ত প্রবাহ বৃদ্ধির জন্য নারকেল তেল গরম করে হাতে ও পায়ে ম্যাসেজ করতে পারেন।

গ্রিন টি

গ্রিন টি তে আছে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান যা দেহের রক্ত প্রবাহ বৃদ্ধি করতে সক্ষম।

১। একটি কাপে গরম পানি নিয়ে গ্রিন টি ব্যাগ ৫ মিনিট ভিজিয়ে রাখুন।

২। টি ব্যাগ হতে হাত দিয়ে বা চামচ দিয়ে থেকে যাওয়া নির্জাস বের করে নিন।

৩। তারপর টি ব্যাগ ফেলে দিয়ে ১ চামচ মধু মিশিয়ে নিন।

৪। প্রতিদিন এই উপায়ে ২/৩ কাপ গ্রিন টি পান করুন।


http://www.healthbarta.com/2015/02/20/4360/
Tania Naznin
Sr. Admission Officer
Daffodil International University
E-mail: counselor1@daffodil.university