Author Topic: উইন্ডোজে গুগল সফটওয়ার রিমুভাল টুলের ব্যবহার  (Read 641 times)

Offline Zahir_ETE

  • Full Member
  • ***
  • Posts: 100
  • Test
    • View Profile
উইন্ডোজ কম্পিউটার ব্যবহারের সময় প্রায়শই বিভিন্ন সফটওয়্যার জটিলতার মুখে পরতে হয় ব্যবহারকারীকে। টুলবার আর এক্সটেনশন ফাইলগুলো অনেক সময় ব্যবহারকারীর অজান্তেই নানা বিপত্তির সৃস্টি করে। উইন্ডোজ কম্পিউটারের ব্যবহৃত ক্রোম ব্রাউজারে এধরনের বিপত্তি এড়াতে নতুন সফটওয়্যার রিমুভাল টুল নিয়ে এসেছে গুগল।



কোনো ক্ষতিকারক প্রোগ্রাম ব্যবহারকারীর ব্রাউজার থেকে ডেটা সংগ্রহ করছে কি না, অপ্রয়োজনীয় অ্যাড দেখিয়ে ইন্টারনেটের গতি কমিয়ে দিচ্ছে কি না এই দুশ্চিন্তারগুলোর অনেকটাই সমাধান করতে পারবে গুগলের নতুন সফটওয়্যার রিমুভাল টুল।
এই সফটওয়্যার রিমুভাল টুলকে ক্রোম ব্রাউজারের ‘ফ্যাক্টরি রিসেট’ ফিচার হিসেবে বিবেচনা করা যেতে পারে বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট। টুলটি ক্রোম ব্রাউজারকে ‘অরিজিনাল সেটিংস’-এ ফিরিয়ে নিয়ে যাবে। রিমুভ করে দেবে ব্রাউজারের পারফর্মেন্সে প্রতিবন্ধকতা সৃষ্টিকারী প্রোগ্রামগুলোকে।
কম্পিউটার আইকন অথবা ‘স্টার্ট মেন্যু’-র অপশনে রাইট ক্লিক করে ‘প্রপার্টিজ’-এ যেতে হবে। ‘কন্ট্রোল প্যানেলে’ গিয়ে ‘সিস্টেম আইকন’-এ ক্লিক করেও এখানে যাওয়া যাবে।
নতুন উইন্ডোতে ‘সিস্টেম প্রটেকশন’-এ যেতে হবে। পরের পপ-আপ উইন্ডোর নিচে ‘ক্রিয়েট’ বাটনে ক্লিক করতে হবে। এতে আপনার সিস্টেম সেটিংস সেইভ হবে।
এরপর অনুসরণ করতে হবে নিচের পদক্ষেপগুলো:
১। সফটওয়্যার রিমুভাল টুল ওয়েবসাইটে যেয়ে ডাউনলোড বাটনে ক্লিক করতে হবে। সবগুলো শর্ত একসেপ্ট করে ডাউনলোড কমপ্লিট করতে হবে।
২। ডাউনলোড শেষে পপ আপ উইন্ডোতে ‘রান’ ক্লিক করতে হবে।
৩। কোন ম্যালওয়্যার প্রোগ্রাম আছে কি না তা জানিয়ে দেবে গুগল । যদি না থাকে তবে সরাসরি ধাপ ৫-এ চলে যেতে হবে।
৪। ‘রিমুভ সাসপিশাস প্রোগ্রাম’-এ ক্লিক করে টুলটি সম্পূর্ণ কাজ শেষ করার আগ পর্যন্ত অপেক্ষা করতে হবে।
৫। ক্রোমে নতুন একটি ট্যাব খুলে যাবে। এখানে ক্রোম ব্রাউজার রিসেট করে সব কুকি ডিলিট হবে করার পরামর্শ আসবে। এটা আবশ্যক নয়। তবে টুলটি ব্যবহার করার পরেও যদি ক্রোম ব্রাউজার নিয়ে কোনো জটিলতার মুখে পরতে হয় তবে এটা করাই ইতিবাচক হবে।
তবে মনে রাখতে হবে যে এই সফটওয়ার রিমুভাল টুল পুরো সিস্টেমের জন্য কোনো অ্যান্টিভাইরাস সফটওয়্যার নয়। কেবল ক্রোম ব্রাউজারের পারফর্মেন্সে প্রভাব ফেলে এমন প্রোগ্রামগুলোই স্ক্যান করবে এই টুল। কম্পিউটারে অন্য কোনো জটিলতার মুখোমুখি হলে সেক্ষেত্রে অ্যান্টিভাইরাস সফটওয়্যার দিয়ে স্ক্যান করাই হবে শ্রেয়।
Engr. Md. Zahirul Islam
Assistant Professor
Dept. of Electronics and Telecommunication Engineering
Faculty of Engineering
Daffodil International University