Author Topic: Challenges for a new Entrepreneurs (নবীন উদ্যোক্তার জন্য চ্যালেঞ্জ )  (Read 708 times)

Offline Badshah Mamun

  • Global Moderator
  • Hero Member
  • *****
  • Posts: 1809
    • View Profile
    • Daffodil International University
নবীন উদ্যোক্তার জন্য চ্যালেঞ্জ

ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের কাছ থেকে প্রতিনিয়ত একটা অভিযোগ শোনা যায়—ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান তাদের ঋণ দেয় না। অর্থসংকটে অনেক প্রতিশ্রুতিশীল উদ্যোগ অঙ্কুরেই বিনষ্ট হয়ে যায়। উল্টো দিকে, ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের পক্ষ থেকে নিয়মিত আফসোস শোনা যায়, অর্থ দেওয়ার মতো উপযুক্ত উদ্যোগ পাওয়া যায় না।

উদ্যোক্তারা ব্যবসা নিয়ে ব্যস্ত থাকেন। ভাবেন, পণ্য উৎপাদন ও বিক্রি করলেই ব্যবসায় সাফল্য আসবে। আসলেই কি তাই? ব্যবসার মূল মাপকাঠি অর্থ। উৎপাদন যত ভালো হোক, বিক্রি না করলে যেমন লাভ নেই, তেমনি বিক্রি করে যদি অর্থ পাওয়া না যায় অথবা সেটি যদি সঠিকভাবে ব্যবহার করা না হয়, তাহলে সব চেষ্টা বিফলে যাবে। তাই ‘আর্থিক ব্যবস্থাপনা’ ব্যবসার জন্য অতি গুরুত্বপূর্ণ।

আর্থিক ব্যবস্থাপনার প্রথম ভিত্তি হলো আর্থিক হিসাব। বাংলাদেশের অধিকাংশ ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ী হিসাব ব্যবস্থাপনাকে গুরুত্ব দেয় না। অথচ হিসাব ব্যবস্থাপনায় গুরুত্ব না দিয়ে কোনো ব্যবসা বড় হতে পারে না। উদ্যোক্তাকে যদি জিজ্ঞেস করা হয়, আপনার ব্যবসা কেমন চলছে? তিনি যদি বলেন ‘ভালো’, তা দিয়ে নিশ্চয়ই কারও ২৫ লাখ টাকার ঋণ আবেদনের সিদ্ধান্ত নেওয়া যাবে না।
এ ছাড়া অর্থ ব্যবহারে উদ্যোক্তাদের নির্দিষ্ট পরিকল্পনা থাকা জরুরি। কখন কী সুযোগ আসে, সে ব্যাপারে চোখ-কান খোলা রাখা, সুযোগের সদ্ব্যবহার করা, ঝুঁকি দেখলে প্রতিরোধব্যবস্থা নেওয়া—সবই উদ্যোক্তার কাজ।

ব্যাংক থেকে ঋণ নেওয়ার প্রয়োজন পড়ুক বা না পড়ুক, ব্যবসা পরিচালনার জন্য উদ্যোক্তাদের পরিকল্পনা করা উচিত, যার একটা গুরুত্বপূর্ণ অংশ তিন বা পাঁচ বছরের ভবিষ্যৎ পরিকল্পনা।
অনেক উদ্যোক্তা শখের বশে কোনো ব্যবসা হাতে নেন। সফল হলে ভালো, না হলেও অসুবিধা নেই। এসএসসি পরীক্ষার চতুর্থ বিষয়ের মতো। পাস করলে বাড়তি কিছু নম্বর পাওয়া যাবে, ফেল করলে অসুবিধা নেই। এ ধরনের মনোভাব পরিহার করা উচিত।

সফল হতে দরকার সংশ্লিষ্ট বিষয়ে জ্ঞান ও প্রশিক্ষণ। অনেক উদ্যোক্তার কাছে ব্যবসা নেশার মতো। ব্যবসাটা হয়ে যায় তাঁর ধ্যানজ্ঞান। রাত-দিন, শয়নে-স্বপনে তিনি ব্যবসা নিয়ে ভাবেন। এ ধরনের উদ্যোক্তার সফল হওয়ার সম্ভাবনা বেশি।


শওকত হোসেন
ব্যবস্থাপনা পরিচালক, বিডি ভেঞ্চার লিমিটেড


Source: http://goo.gl/1Zu7kd
Md. Abdullah-Al-Mamun (Badshah)
Assistant Director, Daffodil International University &
​Operation Manager, Skill Jobs
01811-458850
badshah@daffodilvarsity.edu.bd
www.daffodilvarsity.edu.bd

www.fb.com/badshahmamun.ju
www.linkedin.com/in/badshahmamun
www.twitter.com/badshahmamun