Author Topic: সাফল্য  (Read 788 times)

Offline Farhadalam

  • Jr. Member
  • **
  • Posts: 90
  • Test
    • View Profile
সাফল্য
« on: September 19, 2015, 03:43:01 PM »
১) সফলতা বলতে কী বোঝায়?
 
সাফল্য হচ্ছে জীবনের এমন এক অবস্থান যেখানে পৌঁছে আপনার মনে হবে, আপনার বেঁচে থাকাটা সার্থক হয়েছে। মনে হবে, নিজের মেধার কিছুটা হলেও স্ফূরণ ঘটাতে পেরেছেন। নিজের এবং মানুষের কিছু হলেও কল্যাণ করতে পেরেছেন। যখন আপনি তৃপ্তির সাথে চোখ বন্ধ করে বলতে পারবেন-আমার যা কিছু করার ছিলো করেছি, যা কিছু দেখার ছিলো দেখেছি, যা কিছু বলার ছিলো বলেছি।
 
২) সফলতার জন্য প্রধান বাধা কি?
 
আমাদের সবকিছুই আছে, অভাব শুধু বিশ্বাসের। আমরা নিজেদেরকে বিশ্বাস করতে পারি না। বিশ্বাস করতে পারি না যে, আমিও পারি। বিশ্বাস করতে পারি না যে, আমিও পারবো।
 
৩) সফলতার জন্য কি বেশি দরকার?
 
আকাশ ছোঁয়া স্বপ্ন, অদম্য সাহস, নিরলস পরিশ্রম আর আত্মবিশ্বাস। যেদিন বিশ্বাস করতে পারবেন যে, আমিও পারি, সেদিন আপনার প্রতিটি যুক্তিসঙ্গত চাওয়া পাওয়ায় রূপান্তরিত হবে। বিশ্বাসই আপনাকে সাফল্যের পথে এগিয়ে নেবে।
 
৪) দীর্ঘদিন পড়ালেখার পর চাকরির জন্যে প্রস্ত্ততি নিয়েছি। এ যাবত পাঁচটি ব্যাংকে ভাইভা দিয়েছি। নিজের মধ্যে নতুন করে প্রাণ ফিরিয়ে আনতে পারছি না। চাকরি পাওয়াটা আমার জন্যে খুবই দরকার। এখন কীভাবে এগুবো?
 
সমস্যাটা আপনার মধ্যে। কোন চাকরি কীভাবে হয় এবং ব্যাংকে চাকরি পেতে হলে কী কী যোগ্যতা লাগে তা তো আপনাকে জানতে হবে। সর্বাত্মক প্রচেষ্টা আপনি চালান নি। পাঁচটি ব্যাংকে ভাইভা দিয়েই মনে করছেন সর্বাত্মক প্রচেষ্টা চালিয়েছেন। আসলে তা নয়। ভাইভা দিয়ে এলেই চাকরি হয়ে যায় না। তা প্রাইভেট ব্যাংক হোক আর সরকারি ব্যাংক হোক। আসলে ভাইভা দেয়াটা তো গুরুত্বপূর্ণ না, আপনি ভাইভা-তে ইমপ্রেস করতে পারছেন কি না, এটা হচ্ছে গুরুত্বপূর্ণ। যেরকম ভিসাতে সমস্যা হয় কেন? অধিকাংশ ক্ষেত্রে কাগজপত্র এক নম্বর হলেও ভিসাপ্রার্থীর চেহারা দেখলে মনে করে দুই নম্বর লোক। ভেতরে আগুন নেই, ভেতরে আত্মবিশ্বাস নেই। আমরা যাই চোরের মতো। ফলে ভিসা দেয় না।
 
৫) জব-এর পরীক্ষার সময় অনেক জানা প্রশ্ন ভুলে যাই অথবা সময়ের অভাবে লিখতে পারি না। কেন?
 
তার মানে আপনার প্রস্ত্ততির অভাব। অন্যরা তো লিখছে, আপনি পারছেন না কেন? আপনার প্রস্ত্ততি নেই। চাকরি বাজারে নিজেকে উপস্থাপন করার যে পূর্ব-যোগ্যতা প্রয়োজন, সে যোগ্যতা আপনার নেই। আগে যোগ্যতা অর্জন করতে হবে। আর প্রস্ত্ততি নেয়ার পরও ইন্টারভিউয়ে খারাপ করার একটিই কারণ থাকতে পারে, সেটি হচ্ছে-নার্ভাসনেস। আত্মবিশ্বাস এই নার্ভাসনেসকে দূর করে দেয়। আপনাকে প্রস্ত্ততি নিতে হবে এবং আত্মবিশ্বাসী হতে হবে যাতে আপনি নার্ভাস ফিল না করেন।