Author Topic: 7 books for the success  (Read 616 times)

Offline ariful892

  • Hero Member
  • *****
  • Posts: 668
  • Focuse on implementation and result...
    • View Profile
7 books for the success
« on: October 25, 2015, 10:01:08 AM »
পাঠ্যক্রমের বাইরে কিছু বই রয়েছে যেটা আপনাকে সফল হতে সাহায্য করবে। বিশ্বের সফল উদ্যোক্তরা এক্ষেত্রে ৭টি বইয়ের পরামর্শ দিয়েছেন।

বিগত কয়েক দশকে এমবিএ'র চাহিদা কিছুটা হলেও কমেছে। কারণ ব্যবসার দ্রুত পরিবর্তনের সঙ্গে প্রাতিষ্ঠানিক শিক্ষা হয়তো খাপ খাওয়াতে পারছে না। এক্ষেত্রে পাঠ্যক্রমের বাইরে কিছু বই রয়েছে যেটা আপনাকে সফল হতে সাহায্য করবে। বিশ্বের সফল উদ্যোক্তরা এক্ষেত্রে ৭টি বইয়ের পরামর্শ দিয়েছেন।

১. জেমস এ্যালেনের এ্যাজ ‘এ ম্যান থিংকেথ’ (As a Man Thinketh)

বেশিরভাগ মানুষই মনে করে তারা নিয়তির কাছে বন্দি। তাদের কিছু করার নেই। কিন্তু এ বইটি শিক্ষা দেয় আপনি কতভাবে আপনার জীবনকে পাল্টে দিতে পারেন। আপনি যদি মনস্তাত্ত্বিকভাবে সফল থাকেন তবেই কেবল জীবনে সফল হওয়া সম্ভব।
সেরা উক্তি: ‘একজন মানুষ যখন অহেতুক কথা বলা বন্ধ করেন তখনই আসলে তিনি মানুষ হতে শুরু করেন এবং তখনই আসলে জীবন নিয়ে ভাবতে শুরু করেন। তখন অন্যেকে দোষারোপ করা বন্ধ করেন এবং নিজেকে ইতিবাচকভাবে তৈরি করতে থাকে। যেকোন কঠিন পরিস্থিতিকে দূরে সরিয়ে নিজের সুপ্ত প্রতিভাকে বিকশিত করতে পারে।’
 
২. রবার্ট কিয়োস্কি’র ‘রিচ ড্যাড পুওর ড্যাড’ (Rich Dad Poor Dad)

ব্যক্তিগত পুঁজিতে কিভাবে ব্যবসায় সফল হওয়া যায় এই বইটি সে শিক্ষাই দিয়ে থাকে। সফলতার জন্য ব্যবসাকে কিভাবে তৈরি করতে হবে এবং কিভাবে নিজের করে নিতে হবে সেটা নিয়ে খুটি-নাটি ব্যাখ্যা দিয়েছেন রবার্ট কিয়োস্কি।
সেরা উক্তি: ‘মানবজাতি আসলে ধণী-গরীবে, সম্পদের মালিক ও শোষিত এর মাঝে বিভক্ত। আর এই শ্রেণীতে ভাগ হয়ে গিয়ে তারা নিজেদের মৌলিক অধিকারগুলোর মাঝেও বিভক্তিরেখা এঁকে ফেলেছেন।’
 
৩. হু মুভড মাই চিজ?- স্পেন্সার জনসন- (Who Moved My Cheese?)

পৃথিবীতে নতুন আবিস্কার নিয়ে অসংখ্য বই রয়েছে। পরিবর্তনের খাপ খাওয়ানো নিয়েও রয়েছে হাজারো বই। তবে কোনো বইয়েই বিরুপ কোনো পরিস্থিতির ব্যাখ্যা নেই। সেক্ষেত্রেই এই বইটি ব্যতিক্রম।
সেরা উক্তি: ‘আপনি আতঙ্কের বিষয়টি কখনোই কল্পনার মতো ভয়াবহ হতে পারেনা। মনের মাঝে আপনি যতটা ভয়ংকর মনে করেন, বাস্তবে পরিস্থিতি এর চেয়ে অনেক সহজ থাকে।’

৪. উইলিয়াম স্ট্রাঙ্ক এবং ই.বি. হোয়াইট জুনিয়রের 'দ্য এলিমেন্টস অফ স্টাইল' (The Elements of Style)

বর্তমান সময়ে ইমেইল, এসএমএস ও সামাজিক মাধ্যমেই ব্যবসায়িক যোগাযোগ হয়ে থাকে। তবে স্পষ্ট করে লেখা কখনোই এতটা প্রয়োজনীয় ছিল না। এই বইটির মাধ্যমে একজন ভালো লেখক হয়ে উঠতে পারেন আপনি। নিঃসন্দেহে এটি আপনাকে সহকর্মীদের তুলনায় অনেক এগিয়ে রাখবে।
সেরা উক্তি: ছোট লেখা সবসময়ই শক্তিশালী। একটি চিত্রকর্মে যেমন অপ্রয়োজনীয় লাইন বা একটি মেশিনে অপ্রয়োজনীয় যন্ত্রাংশ থাকা উচিত নয় তেমন করেই একটি বাক্যে কখনোই অপ্রয়োজনীয় শব্দ বা একটি প্যারাগ্রাফে অপ্রয়োজনীয় বাক্য থাকা উচিত নয়। এর মানে এই নয় যে প্রত্যেকে বাক্যই ছোট হবে। শুধুমাত্র সেই সকল শব্দই থাকা উচিত যেগুলো কথা বলে।
 
৫. কেনেথ ব্ল্যাঞ্চার্ড ও স্পেন্সার জনসনের ‘ওয়ান মিনিট ম্যানেজার’ (The One Minute Manager)

ভালো ম্যানেজার হওয়ার সবচেয়ে সহজ সংজ্ঞা এই বইটিতে দেয়া আছে। ব্যবসায় সফল হতে চাওয়া প্রত্যেক ব্যক্তিরই এটি পড়া উচিত।
সেরা উক্তি: ‘আপনি যদি বলতে না পারেন যে আপনি কি ঘটাতে যাচ্ছেন তবে কোনো সমস্যা নেই। আপনি শুধু অভিযোগই করছেন। সমস্যা তখনই হবে যখন বাস্তবতা ও আপনার ইচ্ছের মাঝে আপনি পার্থক্য দেখতে পারবেন তখনই আসলে সমস্যার সৃষ্টি হবে।
 
৬. হাউ টু লাই উইথ স্ট্যাটিস্টিকস- ড্যারেল হাফ (How to Lie With Statistics)

ব্যবসা করতে গেলে প্রতিষ্ঠানের অনেক কিছুই অন্যভাবে উপস্থাপন করতে হয়। কখনো মিথ্যের আশ্রয় বা কখনো সত্যকেই ব্যতিক্রমী উপস্থাপন। এই বইটির মাধ্যমে আপনি জানতে পারবেন কিভাবে কৌশলে আপনি ব্যবসার সম্প্রসারণ করবেন।
সেরা উক্তি: ‘পরিসংখ্যানের গোপন ভাষা আসলে এমন একটি আকর্ষণীয় বিষয় যাতে করে আপনি সবাইকে চিন্তায় ফেলে দিতে পারবেন কিংবা অবাক করতে পারবেন। পরিসংখ্যানের বিষয়গুলো সামাজিক ও অর্থনৈতিক ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু এর সঠিক ও উপস্থাপন না হলে এই পাঠকের কাছে অর্থবহ কিন্তু নিরস লেখা মনে হবে।’
 
৭. অজি ম্যানডিনো’র ‘দ্য গ্রেটেস্ট সেলসম্যান ইন দ্য ওয়ার্ল্ড (The Greatest Salesman in the World)

আপনি যদি আপনার আইডিয়া, পণ্য কিংবা সেবা বিক্রি রতে না পারেন তবে কখনোই আপনি ব্যবসায় সফল হতে পারবেন না। বিক্রি নিয়ে অনেক বই রয়েছে। কিন্তু এই বইয়ে ব্যাপারটি এতটাই সহজ যে এটি আপনাকে শুধু ব্যবসায় না ব্যক্তিজীবনেও সফল করবে।
সেরা উক্জতিঃ আমি আজকের দিনটিকে জীবনের শেষদিন হিসেবে অতিবাহিত করব। কারণ এটাই হয়তো আমার শেষ, প্রত্যেকটি ঘণ্টাই আমার কাছে অনন্তকাল। আমি সূর্যোদয়কে একজন বন্দির মুক্তি পাওয়ার আনন্দ-অশ্রুর মতো দেখি। আমি নতুন দিনের জন্য হাত তুলে ধন্যবাদ জানাই। গতকাল যারা সূর্যোদয় দেখে ধন্যবাদ জানানোর পর আজকের সূর্য দেখতে পায়নি আমি অন্তত তাদের চেয়ে ভাগ্যবান। কিন্তু আমাকে একটা দিন বেশি উপহার কেন দেয়া হলো? নিশ্চয়ই আমার এখনো কিছু অর্জন করার রয়েছে। আমার স্বপ্ন পূরণের আরেকটি সুযোগ দেয়া হয়েছে।



See more at: http://tech.priyo.com/news/2015/10/24/29782-%E0%A6%B8%E0%A6%AB%E0%A6%B2%E0%A6%A4%E0%A6%BE%E0%A6%B0-%E0%A7%AD%E0%A6%9F%E0%A6%BF-%E0%A6%AC%E0%A6%87#sthash.pgGPxQAz.dpuf
.............................
Md. Ariful Islam (Arif)
Administrative Officer, Daffodil International University (DIU)
E-mail: ariful@daffodilvarsity.edu.bd , ariful@daffodil.com.bd , ariful333@gmail.com