Author Topic: ছুটিতে যাবার আগে মনে রাখুন এই ১৫টি টিপস  (Read 110 times)

Offline silmi

  • Full Member
  • ***
  • Posts: 209
  • Test
    • View Profile
শীত আসছে আর এ সময়টায় অনেকেই ছুটি কাটাতে বেড়িয়ে আসেন শহরের বাইরে। তবে ছুটিতে যাবার আগে খুব দরকারি একটা কাজ করতে ভুলে গেছেন আর তার দুশ্চিন্তায় পুরো ছুটিটাই মাটি- এমন ঘটনাও ঘটে খুব। তাই মোটেই ভুলে যাওয়া যাবে না এই কাজগুলোকে।
১) বিল শোধ করে ফেলুন

ছুটিতে যাবার আগে সেই মাসের বিলগুলো দিয়ে ফেলুন। নয়তো দেখা যাবে ছুটি শেষ করে আসতে আসতে বিল দেবার তারিখ পার হয়ে গেছে।
২) ওয়ালেট থেকে অপ্রয়োজনীয় জিনিস বের করে ফেলুন

পুরনো বিভিন্ন রিসিপ্ট, বাজারের লিস্ট, আগের ছুটির বাস/ট্রেন/প্লেন টিকেট ইত্যাদি বের করে ফেলুন ওয়ালেট বা পার্স থেকে। এগুলো পরে বিভ্রান্তির সৃষ্টি করতে পারে।
৩) দরকারি ডকুমেন্ট কপি করে রাখুন

বিশেষ করে দেশের বাইরে বেড়াতে গেলে এই কাজটি অবশ্যই করবেন। আপনার আইডি, পাসপোর্ট, ক্রেডিট কার্ড এগুলোর ফটোকপি করে রাখুন। স্ক্যান করে সেই কপি আপনার ইমেইলেও সেভ করে রাখতে পারেন।
৪) অ্যাপয়েন্টমেন্ট বাতিল করুন

ডাক্তার, ডেন্টিস্ট অথবা অন্য কোনো জায়গায় অ্যাপয়েন্টমেন্ট থাকলে সেটা মনে করে ক্যান্সেল করে যান। আপনার অফিসেও যদি কোনো মিটিং এ বসার কথা থাকে তাহলে জানিয়ে যান তা হচ্ছে না।
৫) সুইচ অফ

বাড়ি থেকে বের হবার আগে অবশ্যই সবকিছুর সুইচ বন্ধ করে যাবেন। সব ইলেকট্রনিক জিনিস প্লাগ খুলে রাখবেন। এতে শক্তি এবং টাকা দুটোই বাঁচবে।
৬) লিস্ট চেক করুন

কি কি নেওয়া লাগবে সাথে তার জন্য একটা লিস্ট তৈরি করে রাখুন আগে থেকেই। বের হবার আগে ভালো করে কয়েক বার এই লিস্ট চেক করে নিন। দরকারি ওষুধ সাথে করে নিতে ভুলবেন না অবশ্যই।
৭) বই এবং স্ন্যাকস

অনেকেই বাসস্ট্যান্ড, ট্রেন স্টেশন বা এয়ারপোর্ট থেকে বই, ম্যাগাজিন, চিপস, চকলেট এসব কিনে থাকেন। কিন্তু এতে খরচটা বেশি হয়ে যায়। এর চাইতে বাসা থেকেই কয়েকটা পেপারব্যাক বই নিয়ে নিন, স্ন্যাকস তৈরি করে নিন অথবা ফলমূল কেটে নিয়ে নিন। খরচ কিছুই হবে না।
৮) ফ্রিজ এবং ডাস্টবিন খালি করে রাখুন

পচে যেতে পারে এমন জিনিস খালি করে ফেলুন ফ্রিজ থেকে। সম্ভব হলে ফ্রিজ একেবারেই খালি করে পাওয়ার অফ করে যান। এছাড়া বাড়িতে কোনো আবর্জনাও রাখবেন না। বাইরে এমন জায়গায় রেখে দিন যাতে ময়লাওয়ালা নিয়ে যেতে পারে।
৯) ধোয়া-মোছা

সম্ভব হলে বেড়াতে যাবার আগে বিছানার চাদর, বালিশের কভার, ময়লা পোশাকগুলো ধুয়ে, শুকিয়ে গুছিয়ে রেখে যান। এতে ফিরে এসে আর এগুলো ধুতে হবে না। আর জার্নির ক্লান্তি দূর করতে পরিষ্কার বিছানায় ঘুমের তো তুলনায় হয় না। ময়লা বাসন-কোসন ধুয়ে পানি ঝরাতে রেখে দিন। এর পাশাপাশি টয়লেট, বাথরুম এবং সিঙ্কে অল্প করে বেকিং সোডা ছড়িয়ে দিয়ে যান। এতে দুর্গন্ধ হবে না।
১০) চার্জ করে নিন ঠিকমতো

আপনার মোবাইল, ল্যাপটপ এ জাতীয় সবকিছু চার্জ করে নিন এবং চার্জার নিতে ভুলবেন না।
১১) রিজার্ভেশন

হোটেল এবং গাড়ির রিজার্ভেশন চেক করে নিন আগে থেকেই।
১২) বাচ্চাদের জন্য আলাদা ব্যাগ

সাথে বাচ্চা থাকলে তাদের যত্নের জিনিসগুলো আলাদা একটি ব্যাগে নিতে ভুলবেন না যেন। দুধের বোতল, ডায়াপার, ওয়েট ওয়াইপ এগুলো নেওয়া হয়েছে কিনা চেক করে নিন।
১৩) পোষা প্রাণীর এবং গাছ

বাসায় কোনো পোষা প্রাণী যেমন পাখি, বিড়াল, কুকুর, খরগোশ এগুলো থাকলে কোনো আত্মীয় বা বন্ধুকে দিয়ে যান যারা আপনার ছুটির সময়টায় এদের যত্ন নিতে পারবে। গাছাপালা দরজার বাইরে রেখে যান এবং প্রতিবেশি যাতে একটু সময় করে এগুলোতে পানি দেয় তার ব্যবস্থা করে যান।
১৪) জানিয়ে যান

পরিবার এবং কাছের বন্ধুদের জানিয়ে যান আপনার ভ্রমণের সব তথ্য। আপনি কোথায় যাচ্ছেন, কতদিন থাকবেন, কোনদিন কোন এলাকায় ঘুরতে যাবেন এ ব্যাপারে জানিয়ে যান। ফোন নাম্বার দিয়ে যান এবং সবসময় যোগাযোগের ব্যবস্থা রাখুন। এতে আপনার কোনো বিপদ হলে তারা টের পাবেন এবং সে অনুযায়ী ব্যবস্থা নিতে পারবেন।
১৫) নিরাপত্তা

বাড়ি খালি করে চলে গেলে তাতে চুরি-ডাকাতি হবার সম্ভাবনা বেশি থাকে। প্রতিবেশিকে জানিয়ে যান আপনি থাকছেন না এবং তিনি যেন বাড়ির দিকে একটু নজর রাখে তা নিশ্চিত করে নিন। সব দরজা জানালা শক্ত করে বন্ধ করা হয়েছে কিনা চেক করুন। এছাড়াও সব পর্দা টেনে দিয়ে রাখুন। 

Offline SabrinaRahman

  • Sr. Member
  • ****
  • Posts: 333
  • Never give up because great things take time
    • View Profile
Thanks for sharing... :)
Sabrina Rahman
Lecturer
Department of Architecture, DIU