Author Topic: ভিনদেশি মিষ্টান্ন  (Read 122 times)

Offline khadija kochi

  • Jr. Member
  • **
  • Posts: 84
  • kk
    • View Profile
ভিনদেশি মিষ্টান্ন
« on: November 23, 2015, 11:23:30 PM »


    প্রচ্ছদ
    জীবনযাপন
    খাবারদাবার

ভিনদেশি মিষ্টান্ন
আপডেট: ০০:২২, সেপ্টেম্বর ১৫, ২০১৫ | প্রিন্ট সংস্করণ
০ Like
 
 
 
 
 
 

সেমাই, জর্দা তো আছেই; ভিনদেশি স্বাদে মিষ্টান্ন পরিবেশন করতে পারেন ঈদের দিনে। জেবুন্নেসা বেগম দিয়েছেন রেসিপি

চিজ কেক। ছবি: নকশাচিজ কেক

উপকরণ

ক্র্যাকার্স বিস্কুট গুঁড়া ২ কাপ, নরম মাখন আধা কাপ, আইসিং সুগার আধা কাপ, ক্রিম চিজ ২ কাপ, ডিম ৬টা, চিনি ১ কাপ, টকদই ১ কাপ, লেমন জেস্ট (লেবুর খোসার সবুজ অংশ কুচি) ১ টেবিল চামচ, ভ্যানিলা এসেন্স সিকি চা-চামচ, লেবুর রস ১ টেবিল চামচ ও কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ।

প্রণালি

বিস্কুটের গুঁড়ার সঙ্গে মাখন ও চিনি মিশিয়ে পেস্ট করে নিন। মোল্ডে বসিয়ে চেপে চেপে চিজ কেক বেইজ তৈরি করে নিন। এটি ফ্রিজে রেখে দিন।

ক্রিম চিজ ও চিনি বিট করে নিন। ভালোমতো মিশে গেলে ডিমের কুসুম আলাদা করে তাতে ঢেলে দিন। এবার এতে দই, কর্নফ্লাওয়ার, লেমন জেস্ট, ভ্যানিলা এসেন্স ও লেবুর রস মিশিয়ে দিন। ডিমের সাদা অংশ চিনি দিয়ে বিট করে ফোম তৈরি করুন। আস্তে আস্তে তা চিজ মিশ্রণের সঙ্গে মেশান। এবার ফ্রিজ থেকে মোল্ড বের করে চিজ মিশ্রণ ঢেলে দিন। ওভেনে ১৭০ ডিগ্রি সেলসিয়াস তাপে ২০ মিনিট বেক করুন। নামিয়ে ঠান্ডা করে পরিবেশন করুন।

আপেল পাই। ছবি: নকশাআপেল পাই

উপকরণ

সুগার পেস্ট: ময়দা ৮০০ গ্রাম, মাখন ৪০০ গ্রাম, আইসিং সুগার ২০০ গ্রাম, ডিম ২টি ও ভ্যানিলা এসেন্স কয়েক ফোঁটা।

ফিলিং: আপেল ৪টা, চিনি এক কাপের চার ভাগের তিন ভাগ, কিশমিশ ২ টেবিল চামচ, দারুচিনি গুঁড়া ১ চিমটি ও কর্নফ্লাওয়ার দেড় টেবিল চামচ।

প্রণালি

সুগার পেস্টের সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। বেকিং ডাইসে পাতলা করে বিছিয়ে দিন। কিছুটা পেস্ট রেখে দিন।

আপেলের খোসা ফেলে ছোট ছোট কিউব করে কেটে চুলায় দিন। এতে ফিলিংয়ের বাকি উপকরণ দিয়ে নাড়ুন। ঘন হয়ে এলে নামিয়ে নিন।

সুগার পেস্টের ওপর ফিলিং দিয়ে দিন। এর ওপর রেখে দেওয়া পেস্ট দিয়ে ঢেকে দিন। ওপরে একটু ফেটানো ডিম ব্রাশ করে দিন। এবার ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপে বেক করুন। নামিয়ে ঠান্ডা করে পরিবেশন করুন।

হোয়াইট চকলেট মুজ। ছবি: নকশাহোয়াইট চকলেট মুজ

উপকরণ

ডিম ৮টি, তরল দুধ ১ কাপ, চিনি ৩ টেবিল চামচ, হোয়াইট চকলেট গলানো ৩০০ গ্রাম, হুইপ ক্রিম ১ কাপ ও জেলাটিন ৩০০ গ্রাম।

প্রণালি

অল্প চিনি, ডিমের কুসুম ও কিছুটা তরল দুধ মিশিয়ে ফেটিয়ে নিন। এবার ধীরে ধীরে বাকি দুধটুকু মেশান। প্যাকেটের নিয়মমতো জেলাটিন ভিজিয়ে নিন। দুধের মিশ্রণে জেলাটিন দিন। এবার তাতে হোয়াইট চকলেট ও হুইপ ক্রিম মেশান। চুলায় পানি গরম করে তার ওপর একটি পাত্র রাখুন। এতে আস্তে আস্তে ডিমের সাদা অংশ ঢেলে হালকা নেড়ে নিন। তাতে চিনি দিয়ে ফেটিয়ে নিন। এবার গ্লাসে দুধের মিশ্রণ ও ডিমের সাদা অংশ ঢেলে ফ্রিজে রেখে দিন। জমে গেলে পরিবেশন করুন।

ফাজ। ছবি: নকশাফাজ

উপকরণ

ময়দা এক কাপের চার ভাগের তিন ভাগ, চিনি আধা কাপ, মাখন সিকি কাপ ও ২৫০ গ্রাম, ডিম ৪টি, ভ্যানিলা এসেন্স কয়েক ফোঁটা, বেকিং পাউডার আধা চা-চামচ, হোয়াইট চকলেট ১ কাপ, ফ্রেশ ক্রিম আধা কাপ ও আইসিং সুগার ১৫০ গ্রাম।

প্রণালি

ডিমের সাদা অংশ ও চিনি মিশিয়ে ফোম তৈরি করে নিন। এতে ডিমের কুসুম, ময়দা, বেকিং পাউডার, মাখন ও ভ্যানিলা এসেন্স মিশিয়ে নিন। এই মিশ্রণ ওভেনে ১৬০ ডিগ্রি সেলসিয়াস তাপে ২৫ মিনিট বেক করুন। ঠান্ডা হলে মাঝ বরাবর কেটে দুটি ভাগ করে নিন। এবার মাখন ও আইসিং সুগার বিট করে কেকের ওপর ঢেলে দিন। তার ওপর কেকের অন্য ভাগ বসিয়ে দিন। হোয়াইট চকলেট গলিয়ে ক্রিমের সঙ্গে মিশিয়ে এর ওপর ঢেলে দিন। জমে গেলে কেটে পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।
Khadijatul kobra
Lecturer,Natural science department
subject:Mathematics
Uttara campus of DIU
Mail:khadija-ns@daffodilvarsity.edu.bd