Author Topic: চটজলদি নাশতা  (Read 135 times)

Offline khadija kochi

  • Jr. Member
  • **
  • Posts: 84
  • kk
    • View Profile
চটজলদি নাশতা
« on: November 23, 2015, 11:25:02 PM »
সবজির রোল
উপকরণ: পুরের জন্য: গাজর কুচি ৩ টেবিল চামচ, বাঁধাকপি কুচি ২ টেবিল চামচ, পেঁপে কুচি ২ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ১ কাপ, রসুনবাটা আধা চা-চামচ, কাঁচা মরিচ কুচি ২টি, ধনে পাতা কুচি ২ টেবিল চামচ, টমেটো সস ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, তেল প্রয়োজনমতো, ডিম ১টি, বিস্কুটের গুঁড়া ১ কাপ।
রুটির জন্য: ময়দা ২ কাপ, ডিম ১টি, লবণ স্বাদমতো। প্রয়োজনমতো পানি ও বাকি সব উপকরণ দিয়ে গোলা তৈরি করে নিন। ফ্রাই প্যানে সামান্য তেল দিয়ে এক হাতা করে গোলা ছড়িয়ে দিন। এভাবে কয়েকটি রুটি তৈরি করুন।
প্রণালি: পুরের সব উপকরণ থেকে ডিম ও বিস্কুটের গুঁড়া ছাড়া বাকিগুলো মেখে নিন। এবার প্যানে তেলে এগুলো দিয়ে নাড়াচাড়া করে পুর বানিয়ে নিন। পুর কিছুটা ঠান্ডা হলে, রুটির মাঝে পুর দিয়ে রোল করে নিন। এবার ডিমের গোলায় ডুবিয়ে বিস্কুটের গুঁড়া মেখে ডুবো তেলে বাদামি করে ভেজে সস দিয়ে পরিবেশন করুন।

 

ছোলা-আলু চাটছোলা-আলু চাট
উপকরণ: ছোলা সেদ্ধ (লবণ, আদা দিয়ে) ১ কাপ, গোটা আলু সেদ্ধ ১ কাপ, ডালের বড়া ৭-৮টি, তেঁতুলের মাড় ২ টেবিল চামচ, টালা পাঁচফোড়ন গুঁড়া ১ চা-চামচ, গুড় ১ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ১ চা-চামচ, টমেটো কুচি ১ টেবিল চামচ, শসা কুচি ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, পুদিনা পাতা ৮-১০টি, আদা কুচি ১ চা-চামচ, ভাজা জিরা গুঁড়া আধা চা-চামচ, ধনে পাতা কুচি ১ চা-চামচ, শুকনো মরিচ টালা গুঁড়া সামান্য, লেবুর রস ১ টেবিল চামচ, টকদই ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, তেল প্রয়োজনমতো, মুড়ি (ইচ্ছা হলে)।
প্রণালি: সেদ্ধ আলু কিউব করে কেটে লবণ দিয়ে তেলে ভেজে নিন। বড় পাত্রে আলু ভাজা আধা ভাঙা করে নিন। ডালের বড়া আধা ভাঙা করুন। গুড় দিয়ে তেঁতুলের মাড় জ্বাল দিয়ে নিন। তারপর সেদ্ধ ছোলা এবং ওপরের সব উপকরণ একসঙ্গে মেখে পরিবেশন করুন।

 

মোহিঙ্গামোহিঙ্গা
উপকরণ: সেদ্ধ নুডলস ১ কাপ, চিকেন স্টক ১ কাপ, নারকেল দুধ ১ কাপ, তেলে ভাজা রসুন কুচি ১ চা-চামচ, হাড় ছাড়া মুরগির মাংসের ফ্রাই (ছোট ছোট টুকরা) ২ টেবিল চামচ। নারকেল কুচি, বেসন ও লবণ প্রয়োজনমতো (এগুলো একসঙ্গে মেখে ভেজে ৭-৮টি বড়া তৈরি করে নিন)। ভাজা চিংড়ি মাছ ৪-৫টি, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ১ চা-চামচ, টালা শুকনা মরিচ গুঁড়া সামান্য, পেঁয়াজ বেরেস্তা ১ টেবিল চামচ, থাই গ্রাস ২টি, লবণ স্বাদমতো।
প্রণালি: নারকেলের দুধ ও চিকেন স্টক জ্বাল দিয়ে সুপ তৈরি করে নিন। নুডলস ও অন্য সব উপকরণ একটি বড় পাত্রে নিন। এর ওপর স্যুপ ঢেলে গরম-গরম পরিবেশন করুন।

 

লেবু-আনারস জুসলেবু-আনারস জুস
উপকরণ: আনারস কুচি ১ কাপ, লেবুর রস ২ টেবিল চামচ, চিনি আধা কাপ, পুদিনা পাতা চার-পাঁচটি, ঠান্ডা পানি ২ গ্লাস, বরফ কুচি প্রয়োজনমতো।
প্রণালি: বরফ কুচি ও পুদিনা পাতা ছাড়া বাকি সব উপকরণ ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। ছেঁকে বরফ কুচি ও পুদিনা পাতা দিয়ে পরিবেশন করুন।

 

বাতাবি লেবুর সালাদবাতাবি লেবুর সালাদ
উপকরণ: বাতাবি লেবু ১ কাপ, শুকনো মরিচ টালা গুঁড়া সামান্য, বিট লবণ ১ চিমটি, পুদিনা পাতা ৪-৫টি, চিনি ১ চা–চামচ, সরিষার তেল ১ চা-চামচ।
প্রণালি: বাতাপি লেবুর সঙ্গে বাকি সব উপকরণ হালকাভাবে মেখে পরিবেশন করুন।

 

রস পিঠারস পিঠা

উপকরণ: ময়দা দেড় কাপ, ঘি ১ টেবিল চামচ, লবণ সামান্য, এলাচি গুঁড়া আধা চা-চামচ, তেল ভাজার জন্য। বাদাম কুচি ১ চা-চামচ।

শিরা তৈরি: ১ কাপ পানি, ১ কাপ চিনি, ২ টেবিল চামচ লেবুর রস। সব উপকরণ জ্বাল দিয়ে শিরা তৈরি করুন।

প্রণালি: পরিমাণমতো গরম পানিতে ঘি ও সামান্য লবণ দিয়ে তাতে ময়দা দিন এবং নাড়ুন। খুব মসৃণ করে মেখে নিয়ে পাতলা রুটি বানিয়ে নিন। এই রুটি রোল করে জিলাপির মতো পিঠা তৈরি করুন এবং ডুবো তেলে ভেজে নিন। এবার শিরায় কিছুক্ষণ ডুবিয়ে রাখুন। ঠান্ডা করে বাদাম কুচি দিয়ে পরিবেশন করুন।

 

রাইস ফ্রিটার্সরাইস ফ্রিটার্স

উপকরণ: সেদ্ধ ভাত বা রান্না করা পোলাও ২ কাপ, ডিম ১টি, মুরগির কিমা আধা কাপ, কাঁচা মরিচ কুচি ২টি, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, বাদাম কুচি ১ চা-চামচ, গরম মসলা গুঁড়া সামান্য, গোল মরিচ গুঁড়া, আধা চা-চামচ, লবণ স্বাদমতো, পুদিনা পাতা চার-পাঁচটি, তেল ভাজার জন্য।

প্রণালি: তেল ছাড়া সব উপকরণ একসঙ্গে মেখে মিশ্রণ তৈরি করে নিন। এ থেকে পছন্দমতো কয়েকটি বল বানিয়ে নিন। এগুলো ডুবো তেলে সোনালি করে ভেজে সস দিয়ে গরম-গরম পরিবেশন করুন।
Khadijatul kobra
Lecturer,Natural science department
subject:Mathematics
Uttara campus of DIU
Mail:khadija-ns@daffodilvarsity.edu.bd