Author Topic: ইতালীয় স্বাদে...  (Read 177 times)

Offline khadija kochi

  • Jr. Member
  • **
  • Posts: 84
  • kk
    • View Profile
ইতালীয় স্বাদে...
« on: November 23, 2015, 11:29:26 PM »
তিলে টুনা
উপকরণ: তাজা টুনা মাছ ৩০০ গ্রাম, তিল ৪০ গ্রাম, কালো গোলমরিচ ১০ গ্রাম, অলিভ অয়েল ২০ মিলিলিটার, লেবুর রস ১০ মিলিলিটার, রসুন ৫ গ্রাম, লবণ স্বাদমতো।
প্রণালি: টুনা মাছ কেটে পরিষ্কার করে নিন। লেবুর রস, অলিভ অয়েল, রসুন-গোলমরিচ থেঁতো করে এবং তিল দিয়ে মেখে দুই ঘণ্টা রাখুন। প্যানে তেল গরম করে মাছ দিন। ওপরটা বাদামি হয়ে এলে নামিয়ে ঠান্ডা করে নিন। ভেতরটা নরম থাকবে। ঠান্ডা করে পাতলা করে কেটে পরিবেশন করুন।
সিসিলির সূর্য
সিসিলির সূর্যউপকরণ: সাদা চকলেট ৩০০ গ্রাম, ফ্রেশ ডাবল ক্রিম ৫০০ গ্রাম, ডিম ৩টি, জেলাটিন ১০ গ্রাম, সাজানোর জন্য জ্যাম ২০ গ্রাম।
প্রণালি: সাদা চকলেট গলিয়ে নিন। ক্রিম কিছুটা ফেটিয়ে নিন। ডিমের কুসুম, ফ্রেশ ক্রিম জেলাটিন ও চকলেট একটি পাত্রে মিশিয়ে ফ্রিজে দু-তিন ঘণ্টা রাখুন। পাত্র উল্টিয়ে বের করে ওপরে জ্যাম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

বিফ কারপাচ্চো
বিফ কারপাচ্চোউপকরণ: গরুর মাংসের ফিলে (টেন্ডারলয়েন ব্যবহার করতে হবে) ৩০০ গ্রাম, অলিভ অয়েল ২৫ মিলিলিটার, বেজিল পাতা ১৫ গ্রাম, রসুন কোয়া ১৫ গ্রাম, কালো গোলমরিচ গুঁড়া ৫ গ্রাম, বিট লবণ ৫ গ্রাম, পারমিজান পনির ৩০ গ্রাম, মাস্টার্ড ১০ গ্রাম।
প্রণালি: মাংস পরিষ্কার করে পনির ও বেজিল বাদে বাকি সব উপকরণ দিয়ে মেখে রাখুন। প্লাস্টিক শিট দিয়ে মুড়ে খুব শক্ত করে রোল করে নিন। ফ্রিজে রেখে জমিয়ে নিন। বের করে খুব সরু করে কেটে নিন। পছন্দমতো সবজি, বেজিল পাতা, পারমিজান ও অলিভ অয়েল দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।
স্প্যাগেটি আলফ্রেডোস্প্যাগেটি আলফ্রেডো
উপকরণ: সেদ্ধ স্প্যাগেটি ৫০০ গ্রাম, মাখন ৫০ গ্রাম, ক্রিম ৫০০ গ্রাম, মোৎজারেল্লা চিজ ২০০ গ্রাম, পারমিজান চিজ ১০০ গ্রাম, লবণ ও মরিচ স্বাদমতো।
প্রণালি: প্যানে মাখন গলিয়ে তাতে ক্রিম দিন। একটু পর চিজগুলো দিয়ে দিন। তাতে সেদ্ধ স্প্যাগেটি দিয়ে ভালোমতো মিশিয়ে নিন। স্বাদমতো লবণ ও মরিচ গুঁড়া দিন। নামিয়ে গরম গরম পরিবেশন করুন। ওপরে একটু ভাঙা পনির ছড়িয়ে দিন।

পিৎজা মারগারিটা
পিৎজা মারগারিটাউপকরণ: পিৎজা ডো ১ কেজি, মোৎজারেল্লা চিজ ৫০০ গ্রাম, টমেটো সস কিংবা পিৎজা সস ২০০ গ্রাম, টমেটো টুকরা ২০০ গ্রাম, বেজিল পাতা ২০ গ্রাম, অরিগেনো ৫ গ্রাম।
ডোর জন্য: ময়দা ৬০০ গ্রাম, পানি ৩৫০ গ্রাম, অলিভ ওয়েল ৬০ গ্রাম, লবণ ১৫ গ্রাম, চিনি ১৫ গ্রাম, ইস্ট ৬ গ্রাম।
প্রণালি: ডোর সব উপকরণ মিশিয়ে ডো বানিয়ে পিৎজা ট্রেতে ছড়িয়ে ১৫ মিনিট রাখুন। এর ওপর সস ঢেলে টমেটোর টুকরাগুলো দিয়ে দিন। সবার ওপরে মোৎজারেল্লা পনির এবং বেজিল ও অরিগেনো ছড়িয়ে দিন। ওভেনে ২৫০ ডিগ্রি সেলসিয়াস তাপে ৬ মিনিট বেক করুন। বের করে গরম গরম পরিবেশন করুন।

রতোলো অল চকলাতো
রতোলো অল চকলাতোউপকরণ: চিনি ৫০০ গ্রাম, মাখন ৫০০ গ্রাম, ডিম ২০টি (কুসুম আলাদা করা), ডার্ক চকলেট ৫০০ গ্রাম, ময়দা ৩০০ গ্রাম, ফ্রেশ ক্রিম ৭৫০ গ্রাম, কিশমিশ ৫০ গ্রাম, ওয়ালনাট ৫০ গ্রাম।
প্রণালি: ক্রিম হুইপ করে নিন। কিশমিশ ও ওয়ালনাট মিশিয়ে ফিলিং তৈরি করে নিন।
মাখন ও চিনি বিট করুন। তাতে একটা একটা করে ডিমের কুসুম মেশান। চকলেট গলিয়ে এতে দিয়ে বিট করুন। শেষে ময়দা দিয়ে মিশিয়ে ব্যাটার বানিয়ে নিন।
ডিমের সাদা অংশ বিট করে মেরাং বানিয়ে নিন। কেক ব্যাটারে মেরাং মেশান। বেকিং ট্রেতে বেকিং পেপার বিছিয়ে তাতে ব্যাটার ঢেলে ওভেনে ২০০ ডিগ্রি সেলসিয়াস তাপে ১৫-২০ মিনিট বেক করুন। বের করে ওপরে ফিলিং বিছিয়ে শক্ত করে রোল করে নিন। ফ্রিজে ৩০ মিনিট রেখে বের করে গলানো চকলেট ছড়িয়ে দিন ওপরে। এবার ছোট গোল টুকরা করে কেটে পরিবেশন করুন।

তিরামিসু
তিরামিসুউপকরণ: ক্রিম চিজ ৫০০ গ্রাম, ডিম ৫টি, চিনি ২০০ গ্রাম, ফ্রেশ ডাবল ক্রিম ৩০০ গ্রাম, খাওয়ার জেলাটিন ২৪ গ্রাম, কফি ১০ গ্রাম, চকলেট ২৫ গ্রাম, স্পঞ্জ ফিংগার বা লেডি ফিংগার বিস্কুট (না পেলে স্পঞ্জ কেক ব্যবহার করতে পারেন) প্রয়োজনমতো।
প্রণালি: বড় পাত্রে ক্রিম চিজ ও চিনি দিয়ে ভালোমতো ফেটান, যাতে মিশে গিয়ে গাঢ় হুইপড ক্রিমের মতো হয়। এবার পরিবেশন পাত্রে সাজান। আগেই কালো কফি বানিয়ে রাখুন। এ জন্য ছড়ানো পাত্রে সামান্য তরল কফি ছড়িয়ে দিন। এর ওপর বিস্কুট সাজান। কয়েক সেকেন্ড রাখলে বিস্কুট কফি শুষে নেবে। তবে একদম নরম যাতে না হয়। এভাবে আবার কফি ছড়িয়ে বিস্কুটের স্তর সাজান। অর্ধেক পরিমাণ বিস্কুট রেখে দিন। এবার এর ওপরে ক্রিম চিজ মিশ্রণ দিন। আবার কফি ও বিস্কুটের স্তর বানান। সবশেষে ক্রিমের আরেক স্তর দিন। এবার পাত্র ঢেকে কয়েক ঘণ্টা বা সারা রাত ফ্রিজে রাখুন। বের করে ওপরে সামান্য কোকো পাউডার ছিটিয়ে পরিবেশন করতে পারেন।

টমেটো মোৎজারেল্লা
টমেটো মোৎজারেল্লাউপকরণ: চেরি টমেটো ৩০০ গ্রাম, মোৎজারেল্লা চিজ ১০০ গ্রাম, অলিভ অয়েল ২০ মিলিলিটার, বেজিল-পেসটো সস (কিনতে পাবেন সুপারশপে। না পাওয়া গেলে সামান্য তুলসী বাটা, রসুন, একটু অলিভ অয়েল মিশিয়ে বানিয়ে নিতে পারেন) ২৫ গ্রাম, তুলসীপাতা (বেজিল) ১০ গ্রাম, লবণ ও শুকনা মরিচগুঁড়া এক চিমটি।
প্রণালি: টমেটো মাঝখানে কেটে বাটিতে রাখুন। তাতে অলিভ অয়েল ও বেজিল-পেসটো সস দিয়ে মাখান। লবণ-মরিচ ছিটিয়ে দিন। মোৎজারেল্লা হাত দিয়ে ভেঙে টমেটোর ওপর ছড়িয়ে দিন। ওপরে আরেকটু সস ছিটিয়ে, তাজা বেজিল দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।
Khadijatul kobra
Lecturer,Natural science department
subject:Mathematics
Uttara campus of DIU
Mail:khadija-ns@daffodilvarsity.edu.bd