Author Topic: কোমরব্যথা নিয়ন্ত্রণে ৯ পরামর্শ  (Read 144 times)

Offline irin parvin

  • Newbie
  • *
  • Posts: 37
  • Test
    • View Profile
আমাদের চলাফেরা, বসা কিংবা দাঁড়ানোর ভঙ্গি কখনো কখনো সঠিক থাকে না। পরিণতিতে কোমরব্যথা ও মাজাব্যথার মতো সমস্যা হতে পারে। মেরুদণ্ডের হাড়ের ক্ষয় বা অন্য কোনো সমস্যার পরিণামেও অনেক সময় কোমরে ব্যথা হয়। কারণ যা-ই হোক, কোমরব্যথার রোগীদের কিছু বিষয়ে সচেতনতা জরুরি। যেমন:
*সামনে ঝুঁকে বা নিচু হয়ে কোনো জিনিস মেঝে থেকে তুলবেন না। এ রকম প্রয়োজনে হাঁটু গেড়ে বসে তারপর জিনিসটি তুলতে হবে। নলকূপ বা টিউবওয়েল চেপে পানি তোলার মতো কাজ থেকেও বিরত থাকুন।
*নিচু হয়ে বঁটিতে কিছু কাটাকাটি করা বা মসলা বাটাও নিষেধ। দাঁড়িয়ে বা চেয়ারে বসে রান্না করার উপযোগী চুলা ব্যবহার করতে হবে। পিঁড়ি বা মোড়ায় বসবেন না। হাই কমোড ব্যবহার করতে পারেন।
*ভারী জিনিস তুলবেন না। বহনও করবেন না। মেরুদণ্ডে সমস্যা থাকলে নিচু বা উবু হয়ে কাপড় কাচা বা ঘর মোছার মতো কাজও করবেন না।|
*জুতা বা মোজা পরার সময় টুলের ওপর বসে কোমর সোজা রাখুন।
*বসার চেয়ার যেন স্প্রিংয়ের না হয়। হাতলযুক্ত চেয়ার ভালো। দীর্ঘ সময় বসে কাজ করলে পিঠে বা মাজায় হালকা কুশন ব্যবহার করুন। পিঠ যেন সোজা থাকে।
*বিছানায় নরম ফোমের বদলে তোশক বা জাজিম ব্যবহার করুন। স্বাস্থ্যসম্মত (স্পাইন গ্রেডেড) ম্যাট্রেস ব্যবহার করা যেতে পারে। শোয়া থেকে ওঠার সময় একদিকে কাত হয়ে হাতে ভর দিয়ে তারপর উঠুন।
*পেছনে ব্যথা যাঁদের, তাঁরা মোটরসাইকেল বা বাইসাইকেল কিছুদিন এড়িয়ে চলুন। গাড়ি বা বাসের সামনের আসনে বসার চেষ্টা করুন।
*উঁচু হিলের জুতা, ব্যাকপকেটে মোটা মানিব্যাগ বা ভারী জিনিস রাখবেন না। বেশি ওজনের হাতব্যাগ বা ব্রিফকেস বহন করবেন না।
*ওজন নিয়ন্ত্রণ ও স্বাস্থ্যকর চলাফেরার অভ্যাস করুন। তাহলেই ব্যথামুক্ত থাকবেন।


ডা. সুদীপ্ত কুমার মুখার্জি নিউরোসার্জারি বিভাগ জাতীয় নিউরোসায়েন্স ইনস্টিটিউট ও হাসপাতাল
Source:http://www.prothom-alo.com/life-style/article/692596
Irin Parvin
Students Counselor
Daffodil International University

Offline myforum2015

  • Full Member
  • ***
  • Posts: 218
  • সমস্ত কিছুর নিয়ন্ত্রন এক আল্লাহ্ তায়ালারই
    • View Profile
Important post.
Thanks for sharing...
Solaiman Hoque
Lecturer (Mathematics)
Dept. of NS
solaiman.ns@diu.edu.bd