Author Topic: সুস্থ থাকতে প্রতিদিন নিন গরম রসগোল্লা  (Read 208 times)

Offline Sahadat

  • Sr. Member
  • ****
  • Posts: 305
  • Test
    • View Profile
গরম রসগোল্লা খেতে কার না ভালো লাগে বলুন? কিন্তু ওজন বাড়ার ভয়ে এক পা এগুলে, দুপা পিছুতে হয়।এসব দোনামোনা ঝেড়়ে ফেলুন। জানেন কি গরম রসগোল্লার কত গুণ? প্রতিদিন গরম রসগোল্লা খেলে ওজন তো বাড়েই না, বরং নিয়ন্ত্রণে থাকে। জেনে নিন গরম রসগোল্লার ১০ গুণ।

দাঁত ও হাড়ের যত্নে- রসগোল্লা ছানা দিয়ে তৈরি হওয়ায় রসগোল্লায় প্রচুর পরিমাণে প্রোটিন, ক্যালসিয়াম ও ফসফরাস থাকায় হাড় ও দাঁত সুস্থ থাকে। হাড় বা দাঁতের ক্ষতও রোধ করতে পারে রসগোল্লা। অস্টিওপরেসিস বা গাঁটে ব্যথা সারাতেও উপকারি গরম রসগোল্লা।

তাৎক্ষণিক শক্তির যোগান- দেহের প্রয়োজনীয় ক্যালরি মিটিয়ে তাৎক্ষণিক শক্তি জোগায় রসগোল্লা। সারা দিনের খাটুনি অথবা ওয়ার্কআউটের পর গরম রসগোল্লা খান।

ব্যথা উপশমে- ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ও ওমেগা সিক্স ফ্যাটি অ্যাসিড গাঁট ও বাতের ব্যথা কমাতে সাহায্য করে। ভিটামিন কে ও ম্যাগনেশিয়াম হাড়ের ঘনত্ব ধরে রাখে।

দাঁতের ক্যাভিটি- রসগোল্লায় ল্যাকটোসের পরিমাণ কম থাকায় দাঁত ক্ষতিকারক সুগারের হাত থেকে রক্ষা পায়। ভিটামিন ডি ক্যাভিটি রোধ করতে সাহায্য করে।

ওজন- রসগোল্লা হাই প্রোটিন ডায়েট। মোনোস্যাচুরেটেড ও পলিস্যাচুরেটেড ফ্যাট ওজন কমাতে সাহায্য করে। রসগোল্লার মধ্যে প্রচুর পরিমাণ ডায়েটারি ফাইবার থাকার কারণে হজম ভাল হয়। ফলে ওজন থাকে নিয়ন্ত্রণে।

ক্যান্সার- উচ্চমাত্রায় ও উচ্চমানের প্রোটিন থাকার কারণে পেট, স্তন, প্রস্টেট বা কোলন ক্যানসার রুখতে পারে রসগোল্লা।

হার্ট- ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড থাকার কারণে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। ফলে হার্টের অসুখে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমে।

ইউরিনারি- রসগোল্লা ইউরিনারি সিস্টেমের কর্মক্ষমতা বজায় রাখে। ফলে সহজে কিডনি স্টোন হতে পারে না।

রোগ প্রতিরোধ- রসগোল্লা রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ বাড়িয়ে রোগ প্রতিরোধ ক্ষমতা ধরে রাখে। সর্দি, কাশি, ব্রঙ্কিয়াল অ্যাস্থমা সারাতে উপকারি রসগোল্লা।

শিশুদের জন্য- রসগোল্লা পুষ্টিগুণে ভরপুর। শিশুদের প্রয়োজনীয় পুষ্টি জুগিয়ে শারীরিক ও মানসিক গঠনে সাহায্য করে গরম রসগোল্লা।
Sahadat