Author Topic: ওয়ার্ল্ড ইউনিভার্সিটিতে হলো তথ্যপ্রযুক্তি উৎসব  (Read 307 times)

Offline Anuz

  • Faculty
  • Hero Member
  • *
  • Posts: 1383
  • জীবনে আনন্দের সময় বড় কম, তাই সুযোগ পেলেই আনন্দ কর
    • View Profile
রাজধানীর ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশে (ডব্লিউইউবি) হয়ে গেল কম্পিউটার বিজ্ঞান উৎসব। বিশ্ববিদ্যালয়টির কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ চতুর্থবারের মতো ‘সিএসই ফেস্টিভ্যাল ২০১৫’ নামের এই উৎসবের আয়োজক।
গতকাল শনিবার রাতে সমাপনী অনুষ্ঠান ও পুরস্কার বিতরণের মাধ্যমে শেষ হয় এই উৎসব। সমাপনী অনুষ্ঠানে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, এমন উদ্যোগের সঙ্গে নতুনদের এগিয়ে আসতে হবে নতুন ইতিহাস গড়ার জন্য। পেছনে তাকাবে শেখার জন্য। সামনের দিকে এগোবে পরিকল্পনার জন্য। আর বর্তমানকে ভালোবাসতে হবে ভবিষ্যতের জন্য। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডব্লিউইউবির উপাচার্য আবদুল মান্নান চৌধুরী, সহ-উপাচার্য এম নুরুল ইসলামসহ অনেকে।
শুক্রবার উৎসবের উদ্বোধন করেন তথ্যপ্রযুক্তিবিদ মোস্তাফা জব্বার। এ সময় তিনি বলেন, ‘বাংলাদেশসহ বিশ্বে এখন কস্পিউটার প্রোগ্রামারের চাহিদা বাড়ছে। তাই দেশে কম্পিউটার প্রোগ্রামার তৈরিতে কাজ করতে হবে।’
উৎসবে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে ‘বট-বল নামের রোবটদের ফুটবল প্রতিযোগিতা, তথ্যপ্রযুক্তি প্রকল্প প্রদর্শনী, গেম প্রতিযোগিতা এবং কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের জন্য বিতর্ক প্রতিযোগিতার আয়োজন ছিল উৎসবে। উৎসবের সমন্বয়ক কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের সহকারী অধ্যাপক কাজী হাসান জানান, শিক্ষার্থীদের জানার ও শেখার আগ্রহ বাড়াতে এবং প্রযুক্তিবিদ ও সাম্প্রতিকতম প্রযুক্তির সঙ্গে শিক্ষার্থীদের পরিচয় করিয়ে দিতে প্রতিবছর এই ধরনের সহশিক্ষা কার্যক্রমের আয়োজন করা হচ্ছে।
উৎসবে অনুষ্ঠিত গেম প্রতিযোগিতায় নিড ফর স্পিড গেমে চ্যাম্পিয়ন হয়েছে বীরশ্রেষ্ঠ নুর মোহাম্মদ কলেজের ছাত্র রিদওয়ান আহমেদ ভূইয়া। রানারআপ হয়েছেন মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির রিজন। ফিফা ১৫ গেমে চ্যাম্পিয়ন ও রানারআপ হয়েছেন ইস্টার্ন ইউনিভার্সিটির মেনন খান এবং ওয়ার্ল্ড ইউনিভার্সিটির আলফা রত্ন। বুটবল প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি এবং রানারআপ ওয়ার্ল্ড ইউনিভার্সিটি। তথ্যপ্রযুক্তি অলিম্পিয়াডের বিশ্ববিদ্যালয় পর্যায়ে চ্যাম্পিয়ন ওয়ার্ল্ড ইউনিভার্সিটির নাইম সাগর এবং রানারআপ হয়েছেন বুয়েটের তাহসিনা আলম। কলেজ পর্যায়ে চ্যাম্পিয়ন ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের শাওন চৌধুরী এবং রানারআপ সেন্ট যোসেফ স্কুল অ্যান্ড কলেজের ওয়াসনা আহমেদ খান।
উৎসবের প্রথম দিন ছিল তিনটি সেমিনার ও একটি কর্মশালা। সেমিনারগুলো ছিল বাংলা উইকিপিডিয়া, তথ্যপ্রযুক্তি সাংবাদিকতা এবং প্রোগ্রামিং নিয়ে।
গতকাল উৎসবের শেষ দিনে সকাল থেকে ছিল নানা ধরনের কুইজ, গেম প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব ও পুরস্কার বিতরণ। দুপুরে গুগল ডেভেলপার গ্রুপ (জিডিজি) বাংলার আয়োজনে অনুষ্ঠিত হয় বাংলা কম্পিউটিং বিষয়ে ধারণা দেওয়ার প্রতিযোগিতা ‘আইডিয়া থন’। এতে শিক্ষার্থীরা নানা রকম নতুন আইডিয়া দেন।
Anuz Kumar Chakrabarty
Assistant Professor
Department of General Educational Development
Faculty of Science and Information Technology
Daffodil International University

Offline naser.te

  • Hero Member
  • *****
  • Posts: 526
  • No dialogue, just do what you should do.
    • View Profile
Thanks for the info. But I see it late.
Abu Naser Md. Ahsanul Haque
Assistant Professor
TE, DIU