ক্যান্সারকে আমন্ত্রণ জানায় যেসব খাবার

Author Topic: ক্যান্সারকে আমন্ত্রণ জানায় যেসব খাবার  (Read 177 times)

Offline sharifmajumdar

  • Full Member
  • ***
  • Posts: 108
  • You have to control your emotion to get success
    • View Profile
এমন অনেক খাবার আছে যেগুলো আমরা সবসময় খেতে পছন্দ করি। কিন্তু আপনি জানেন কি? খেতে ভালো লাগলেও এই খাবারগুলো ক্যান্সার সৃষ্টির জন্য দায়ী। এগুলির বেশিরভাগই প্রক্রিয়াজাত মাংস কিংবা বিভিন্ন ধরনের খাবার। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক গবেষণায় দেখা গেছে, প্রতিদিন দুই টুকরার কম (প্রায় ৫০ গ্রাম) প্রক্রিয়াজাতকৃত মাংস খেলেই অন্ত্রের ক্যানসার বৃদ্ধির আশংকা বেড়ে যায় ১৮ শতাংশ। যদিও পরিমাণটা খুবই কম। এসব খাবার খাওয়ার ফলেই শরীরে ঢুকছে বিষ। কেননা দীর্ঘদিনের জন্য খাবার সংরক্ষণ করে রাখতে এগুলোতে এমন সব প্রিজারভেটিভ ব্যবহার করা হচ্ছে, যা বহুগুণে বাড়িয়ে দিচ্ছে ক্যান্সার আক্রান্ত হওয়ার আশঙ্কা। 

কাজেই জেনে নিন ক্যান্সারকে আমন্ত্রণ জানায় কোন খাবারগুলো-

মাইক্রোওয়েভ পপকর্ণ
অনেক কম্পানির মাইক্রোওয়েভ পপকর্ণগুলো ব্যাগে করে বিক্রি হয়। এগুলো খাওয়ার ফলে শরীরে ঢুকতে পারে পারফ্লুওরুকট্যানোইক অ্যাসিড। যা ক্যান্সারের ঝুঁকি বাড়াতে ভূমিকা রাখে।

ক্যান্সারকে আমন্ত্রণ জানায় যেসব খাবারক্যানড ফুড
ক্যানড ফুডে বাইফেনল-এ রয়েছে, যা মস্তিষ্কের ভেতর জিনের কার্যকারিতা নষ্ট করতে সাহায্য করে। কাজেই ক্যান্সারের ঝুঁকি এড়াতে এসব খাবার থেকে দূরে থাকুন।

ক্যান্সারকে আমন্ত্রণ জানায় যেসব খাবারপ্রসেসড মিট
মাংসকে নানা রকমভাবে প্রসেস করে হটডগ, সসেজ, বেকন, বার্গার প্রভৃতি বিভিন্ন রকমের স্ন্যাকস তৈরি হচ্ছে। আর এসব খাবারকে সুস্বাদু করতে ব্যবহৃত হচ্ছে নানা ধরনের প্রিজারভেটিভ। যা শরীরে ক্যান্সারের আশঙ্কা বাড়াচ্ছে।

ক্যান্সারকে আমন্ত্রণ জানায় যেসব খাবারচাষ করা মাছ
ঘেরে চাষ করা মাছে উপকারের চেয়ে অপকারই বেশি। এতে বেশি পরিমাণে রাসায়নিক, কীটনাশক ও ওষুধ প্রয়োগ করা হয়, যা স্বাস্থ্যের পক্ষে মারাত্মক ক্ষতিকারক।

ক্যান্সারকে আমন্ত্রণ জানায় যেসব খাবারপটেটো চিপস
আজকাল ছোটদের পাশাপাশি বড়রাও কিন্তু চিপস খেতে ভালোবাসেন। এটাও কিন্তু শরীরে ক্যান্সারের ঝুঁকি বাড়াতে ভূমিকা রাখে। কেননা প্রচণ্ড তাপমাত্রায় চিপস যখন ভাজা হয়, তখন তৈরি হয় অ্যাক্রিলামাইড, যা পাওয়া যায় সিগারেটেও। ফলে সিগারেট ও চিপস দুটোই শরীরের ক্ষতি করে, যা ক্যান্সার ঝুঁকি বাড়ায়।

ক্যান্সারকে আমন্ত্রণ জানায় যেসব খাবারময়দা
ক্যান্সারের ঝুঁড়ি বাড়ায় ময়দাও। বিশেষজ্ঞরা বলছেন, প্রসেসড যেসব ময়দা দেখতে যত ধবধবে সাদা, বিপদ সেখানেই। খুব সাদা করার জন্য ব্যবহার করা হয় ক্লোরিন। যা আপনার রক্তে দ্রুত শর্করার পরিমাণ বাড়িয়ে দেবে। আর এই শর্করা ক্যান্সার আক্রান্ত কোষের বৃদ্ধিতেও সাহায্য করে।

ক্যান্সারকে আমন্ত্রণ জানায় যেসব খাবারচিনি
অতিরিক্ত চিনি শরীরের জন্য ক্ষতিকর। খুব চিনি খাওয়ার ফলে রক্তে শর্করার পরিমাণ বেড়ে যায়, যা প্রকান্তরে শরীরে বিভিন্ন ধরনের ক্যান্সারের আশঙ্কা বাড়ায়।

ক্যান্সারকে আমন্ত্রণ জানায় যেসব খাবারসুইটনার
বিভিন্ন প্রসেসড ফুডে এখন কৃত্রিম সুইটনার অ্যাসপারটেম মেশানো থাকে, যা পরিপাকের সময় অ্যাসপারটেম টক্সিক উপাদান ডিকেপি-তে ভেঙে যায়। ফলে ব্রেন টিউমার হতে পারে।

ক্যান্সারকে আমন্ত্রণ জানায় যেসব খাবারঅ্যালকোহল
অতিরিক্ত কোন কিছুই পান করা কখনই ঠিক নয়। পরিমিত সীমার মধ্যে মদ্যপান শরীরের কোনও ক্ষতি না করলেও অতিরিক্ত মদ্যপান আপনার কোলন, রেকটাম, মুখ, খাদ্যনালীতে ক্যান্সার এমনকি ব্রেস্ট ক্যান্সারের ঝুঁকি বাড়িয়ে দেয়।

ক্যান্সারকে আমন্ত্রণ জানায় যেসব খাবারসোডা
সোডা ওয়াটারে সুগারের পাশাপাশি কখনও কখনও সুইটনারও মেশানো থাকে। এগুলো ক্যান্সারে সৃষি।টতে ভূমিকা রাখে। এছাড়া অনেক সময় এতে কৃত্রিম রং ও ফ্লেভারও মেশানো থাকে যা ক্যান্সার সৃষ্টির জন্য দায়ী।

সূত্র: জিনিউজ।
Shariful Islam Majumdar
Lecturer, Department of MCT
Daffodil International University

Offline Anuz

  • Faculty
  • Hero Member
  • *
  • Posts: 1908
  • জীবনে আনন্দের সময় বড় কম, তাই সুযোগ পেলেই আনন্দ কর
    • View Profile
Anuz Kumar Chakrabarty
Assistant Professor
Department of General Educational Development
Faculty of Science and Information Technology
Daffodil International University