Author Topic: ত্বকের ওপর খাবারের প্রভাব  (Read 347 times)

Offline Ishtiaque Ahmad

  • Full Member
  • ***
  • Posts: 136
  • Test
    • View Profile
আপনি কী খান তা সরাসরি প্রভাব ফেলে আপনার ত্বকে।

খাদ্য ও পুষ্টিবিষয়ক একটি ওয়েবসাইটে জানানো হয়, খাদ্য তালিকা থাকে কিছু খাবার বাদ দিয়ে এবং কিছু খাবার যোগ করে ত্বককে ব্রণ মুক্ত রাখা যায়।

চিনি: খাবার থেকে চিনি বাদ দিলে তা যে শুধু স্বাস্থ্যের জন্য ভালো তাই নয়, ত্বকের জন্যও এটি খুবই উপকারী। তবে চিনি খাওয়া বাদ দেওয়া মানে শুধু চা বা কফিতে চিনি বাদ দেওয়া নয়, চিনিযুক্ত আরও অনেক খাদ্যের উৎস রয়েছে। যে কোনো প্যাকেটজাত জুস, সস, বিস্কিট, কুকিজ, ক্যান্ডি এবং অন্যান্য মিষ্টিজাতীয় খাদ্যতেও প্রচুর পরিমাণে চিনি থাকে যা নিঃসন্দেহে আপনার শরীরের ক্ষতির কারণ হয়। এই খাবারগুলো যদি তালিকা থেকে বাদ দেওয়া যায় তবে ত্বকে একটা ইতিবাচক প্রভাব দেখা যায়।

তবে চিনি একেবারেই বাদ দিলে মস্তিষ্কের শক্তি কমে যেতে পারে। কারণ শর্করা মস্তিষ্কে শক্তি যোগায়। তাই মিষ্টি খেতে হবে পরিমাণ মতো।

উচ্চ গ্লাইসেমিক তালিকার খাবার: গ্লাইসেমিক ইনডেক্স বা বা গ্লাইসেমিক তালিকা একটা পরিমাপক দণ্ড যা নির্দেশ করে একটা খাদ্য দ্রুত এর মধ্যে থাকা শর্করাকে ভেঙে গ্লুকোজে পরিণত করতে পারে। যেমন প্রক্রিয়াজাত খাবার, সাদা রুটি, চাল, এবং সাদা ময়দা থেকে বানানো বিস্কুট বা কুকিজ খুব দ্রুত বিশ্লেষিত হয়ে গ্লুকোজে পরিণত হয়। এ খাবারগুলো দ্রুত রক্তের শর্করা বাড়িয়ে দিয়ে শরীর এবং ত্বকের ক্ষতি করে।

ফাস্ট ফুড: যারা খাদ্য রসিক তাদের জন্য ফাস্ট ফুড খাওয়া স্বর্গীয় আনন্দ বয়ে নিয়ে আসে, তবে সে যদি রূপ সচেতনও হয়ে থাকে তবে স্বর্গের স্বপ্ন ভাংতে বেশি সময় নেয় না। যে কোনো ফাস্ট ফুড, চর্বিযুক্ত খাবার বা তেলে ভাজা শরীরে প্রদাহের সৃষ্টি করে যা ব্রণ রূপে প্রকাশ পায়। এইসব খাবার খাওয়ার ফলে শরীরে যে পরিমাণে দূষিত পদার্থ যোগ করে তা শরীর থেকে দূর করতে সম্ভবত সারা জীবন লেগে যাবে। তাই এই খাবারগুলো যদি একদম না বাদ দিতে পারেন তবে চেষ্টা করুন যেন যতটা সম্ভব কম আপনার শরীরে প্রবেশ করে।

দুধ: খারাপ প্রভাবের তালিকায় দুধ শুনতে কিছুটা বেমানান লাগছে। তবে করাও এতটাই দুর্ভাগ্য হয় যে তাদের শরীরে দুধের প্রভাবও খারাপ ভাবে পড়ে। এর কারণ হিসেবে বলা হয় যে দুধে উপস্থিত হরমোন অনেকের শরীরে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করে। তাদের দেহে গরুর দুধ এক ধরণের প্রদাহ তৈরি করে যার ফলে শরীরের ইনসুলিন হরমোন বেড়ে যায় এবং সিবাম (মুখের তেল) নিঃসরণ বেড়ে গিয়ে মুখ তেলতেলা হয়ে যায়। ফল স্বরূপ ব্রণ বৃদ্ধি পায়।

ক্যাফেনেইটেড পানীয়: চা বা কফি ত্বকের উপর বিরূপ প্রভাব ফেলে। এরা শরীরকে অতিরিক্ত কাজের জন্য এমন একটি হরমোন তৈরি করে যা ত্বকে গিয়ে বিরূপ প্রভাব ফেলে। অ্যালকোহলও ঠিক একই কাজটা করে