‘টসে অন্য কাউকে পাঠাতে পারলে ভালো হত’

Author Topic: ‘টসে অন্য কাউকে পাঠাতে পারলে ভালো হত’  (Read 75 times)

Offline Md. Alamgir Hossan

  • Hero Member
  • *****
  • Posts: 837
  • Test
    • View Profile


ওমানকে হারিয়ে ‘আসল’ বিশ্বকাপ অর্থাৎ সুপার টেনে পৌঁছানোর পর সংবাদ সম্মেলনে মজা করেই মাশরাফিকে বলা হয়, আপনার টস অনুশীলনও দরকার কী না? টানা পাঁচ ম্যাচে যে হারলেন..

মাশরাফির ছোট্ট উত্তর, “টসে অন্য কাউকে পাঠাতে পারলে ভালো হত।”

এশিয়া কাপের গ্রুপ পর্বের ম্যাচে পাকিস্তানের কাছে টস হেরেছিলেন মাশরাফি। বৃষ্টি বিঘ্নিত ফাইনালেও ভারতের বিপক্ষে ছিল সেই একই চিত্র।

টি-টোয়েন্টি বিশ্বকাপেও হেরেই চলেছেন অধিনায়ক মাশরাফি! নেদারল্যান্ডসের কাছে টস হার দিয়ে শুরু। বৃষ্টির বাধায় পড়া পরের দুই ম্যাচে আয়ারল্যান্ড ও ওমানের বিপক্ষেও টস জেতা হয়নি বাংলাদেশের অধিনায়কের।

মাশরাফি অবশ্য টস বিশ্বকাপের তিন ম্যাচেই পরে ব্যাট করতে চেয়েছিলেন। তবে টস হেরে আগে ব্যাট করায় কোনো ক্ষতি হয়নি। বরং ‘আসল’ বিশ্বকাপের আগে ব্যাটিংয়ের সুযোগ মিলেছে ব্যাটসম্যানদের।

নিজেদের গ্রুপে চার দলের বাংলাদেশের সবচেয়ে বেশি ৪৮ ওভার খেলার সুযোগ হয়। কারণটা অবশ্যই মাশরাফির টসে হারা।

বিশ্বকাপে টস যতটা গুরুত্বপূর্ণ হবে বলে ভাবা হয়েছিল ততটা হতে দেননি মাশরাফির সতীর্থরা। নেদারল্যান্ডসের বিপক্ষে স্নায়ু চাপ ধরে রেখে ৮ রানের জয় তুলে নেয় বাংলাদেশ। আয়ারল্যান্ডের বিপক্ষে ৮ ওভারের বেশি খেলা হয়নি। সে সময়ে যে ব্যাটিং করেন তামিম তাতে ম্যাচ অনেকটা মাশরাফিদের পক্ষেই ছিল।

একই চিত্র ছিল ওমান ম্যাচেও। টস জিতলে ব্যাটিং নিতে চেয়েছিলেন তিনি, হারায় সম্ভব হয়নি। কিন্তু তার কোনো প্রভাব পড়তে দেননি তামিম ইকবাল। তার দারুণ এক শতকে বড় লক্ষ্য গড়া বাংলাদেশ ওমানের সঙ্গে বৃষ্টিকেও হারিয়ে পৌঁছায় সুপার টেনে। 

টি-টোয়েন্টিতে টস রেকর্ড মাশরাফির বিপক্ষে। ১৯ ম্যাচের ১২টিতেই টসে হেরেছেন তিনি। ওয়ানডেতেও চিত্রটা খুব একটা বদলায়নি। সেটাও মাশরাফির বিপক্ষে ১৭-১১। তবে একমাত্র টেস্টে টস জিতেছিলেন মাশরাফি, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেই ম্যাচও জিতেছিল বাংলাদেশ।