Author Topic: অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণ  (Read 432 times)

Offline tasnuva

  • Sr. Member
  • ****
  • Posts: 344
    • View Profile
আসছে গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণ। বরাবরের মতোই সংস্করণরটি নাম গোপন রাখা হয়েছে। কোড নাম হিসেবে ‘অ্যান্ড্রয়েড এন’ ব্যবহার করা হচ্ছে। এই সংস্করণটি পরীক্ষামূলক সংস্করণ ডেভেলপারদের জন্য উম্মুক্ত করা হয়েছে। ১৮ মে গুগল আই/ও ২০১৬ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে পূর্ণ সংস্করণের ঘোষণা আসবে।
ব্যবহারকারীদের চাহিদার ভিত্তিতে অ্যান্ড্রয়েড ‘এন’এ যুক্ত করা হয়েছে মাল্টি উইন্ডো মুড। ফলে একই সঙ্গে পাশাপাশি দুটি অ্যাপ ব্যবহারের সুবিধা পাওয়া যাবে। এতে সহজেই প্রয়োজনীয় যেকোনো অ্যাপ সুইচ করে নেয়া যাবে। বেশি করে লেখা বা কোনো তথ্য কপি করতে এই ফিচারটি বেশ সহায়ক হবে ব্যবহারকারীদের জন্য।
নোটিফিকেশন থেকে মেসেজের উত্তর দেয়ার জন্য নতুন সংস্করণে যুক্ত হবে রিমোর্ট ইনপুট এপিআই সুবিধা।  এছাড়া সেটিং মেন্যুতে অনেক পরিবর্তন আনা হতে বলে ধারণা করা হচ্ছে। স্মার্টফোনে চার্জ যেন দ্রুত শেষ না হয় এর জন্য আসতে পারে বিশেষ পাওয়ার সেটিং মুড।

ট্যাবলেট ডিভাইসে ব্যবহারের জন্য বিশেষ ইন্টারফেস যুক্তের পশাপাশি থাকবে ডাটা সেইভ মুড। নতুন সংস্করণটির ডেভেলপাররা নেক্সাস ৬পি, নেক্সাস ৫এক্স, নেক্সাস ৬ ও নেক্সাস ৯ ডিভাইসটি ইন্সটল করতে পারবেন।
অ্যান্ড্রয়েডের সর্বশেষ সংস্করণ হচ্ছে ৬.০ মার্সম্যালো। এটি বাজারে আসার ৬ মাস পার হলেও তেমন জনপ্রিয়তা পায়নি। সক্রিয় অ্যান্ড্রয়েড ডিভাইসের মাত্র ২.৩ শতাংশে এই সংস্করণটি ব্যবহার করা হচ্ছে। এখন দেখার বিষয় নতুন সংস্করণটি বাজারে জনপ্রিয়তা পায় কিনা।
Tasnuva Ali
Senior Lecturer
Department of ETE
Daffodil International university