ফেসবুকের রিঅ্যাকশন বাটন ব্যবহার করলে প্রাইভেসি বা ব্যক্তিগত গোপনীয়তা লঙ্ঘিত হতে পারে বলে অভিযোগ উঠছে।
সম্প্রতি বেলজিয়ামের পুলিশ স্থানীয় অধিবাসীদের ফেসবুকের রিঅ্যাকশন বাটন ব্যবহারের বিষয়ে সতর্ক করেছে। তারা বলছে, প্রাইভেসি সুরক্ষায় ফেসবুকের রিঅ্যাকশন বাটন ব্যবহার করা উচিত নয়।
চলতি বছরের শুরুর দিকে লাইক বাটনের পাশাপাশি নতুন ছয়টি রিঅ্যাকশন বাটন চালু করে ফেসবুক।
ডিসলাইক বাটনের বদলে ওই রিঅ্যাকশন বাটনগুলো দিয়ে আবেগ প্রকাশের সুযোগ করে দিয়েছে ফেসবুক।
বেলজিয়ামের পুলিশের ভাষ্য, রিঅ্যাকশন বাটনগুলো ব্যবহার করলে ব্যবহারকারীর পছন্দ-অপছন্দ বা আবেগ সরাসরি ফেসবুক বুঝতে পারে। আর তারা সেই তথ্য সংগ্রহ করে সুবিধামতো বিজ্ঞাপন দেখাতে পারে। এগুলো মূলত ফেসবুকের তথ্য সংগ্রহের একটি কৌশল। ওই বাটনগুলো থেকে সংগৃহীত তথ্য বিশ্লেষণ করে মানুষ কোন সময় বিজ্ঞাপনে বেশি ক্লিক করবে, তা নির্ধারণ করে ফেসবুক। সে অনুযায়ী তারা বিজ্ঞাপন দেখায়।
অবশ্য ফেসবুকও বিষয়টি স্বীকার করেছে। আগেই তারা বলেছে, ব্যবহারকারীর তথ্য সংগ্রহ করে তা ব্যবসার কাজে লাগানো তাদের বিপণনের অন্যতম একটি কৌশল।