Author Topic: উইন্ডোজ ৭: দরকারি কিছু শর্টকাট কি  (Read 222 times)

Offline Anuz

  • Faculty
  • Hero Member
  • *
  • Posts: 1383
  • জীবনে আনন্দের সময় বড় কম, তাই সুযোগ পেলেই আনন্দ কর
    • View Profile
উইন্ডোজ ৭ অপারেটিং সিস্টেমে সহজে কাজ সারতে শর্টকাট কি ব্যবহার করা যায়। তেমনই কিছু শর্টকাট কি এখানে দেওয়া হলো।

নতুন ফোল্ডার তৈরি
উইন্ডোজ এক্সপ্লোরারে নতুন কোনো ফোল্ডার তৈরি করতে হলে মাউসের ডান বোতামে ক্লিক করে New চেপে আবার New Folder নির্বাচন করলে সেটি তৈরি হয়। কিন্তু চাইলেই নতুন যেকোনো ফোল্ডার তৈরি করতে পারেন Ctrl+Shift+N চেপে।

টাস্কবারে যেতে
কাজ করতে গিয়ে উইন্ডোজের টাস্কবারে যাওয়ার দরকার হলে Windows key+B চাপুন। টাস্কবারে চালু থাকা সফটওয়্যারে নিয়ে যাবে। এবার ডান/বাম অ্যারো কি দিয়ে টাস্কবারের প্রোগ্রাম নির্বাচন করতে পারবেন।

উইন্ডো সরাতে: একাধিক উইন্ডো নিয়ে কাজ করতে গেলে কখনো ডানে আবার কখনো বাঁয়ে সরানোর প্রয়োজন পড়তে পারে। এ জন্য কি-বোর্ডের Windows key এর সঙ্গে Left/Right arrow বোতাম চেপে উইন্ডো পর্দার সুবিধামতো জায়গায় নিয়ে যাওয়া যায়।

প্রোগ্রাম মিনিমাইজ করতে
একসঙ্গে অনেক প্রোগ্রাম বা উইন্ডো চালু আছে। চাইছেন সব উইন্ডো একসঙ্গে মিনিমাইজ করতে। তাহলে Windows key+Home চাপুন। চলতি সব উইন্ডো মিনিমাইজ হয়ে যাবে। উইন্ডোগুলো ফিরিয়ে আনতে আবার Windows key+Home চাপতে হবে। আবার যদি সব উইন্ডো মিনিমাইজ করে ডেস্কটপে ফিরতে চান, তবে Windows key+D বোতাম চাপুন। নির্দিষ্ট কোনো প্রোগ্রাম মিনিমাইজ করতে চাইলে Windows key+Down arrow চাপুন।

টাস্কবারের প্রোগ্রাম খুলতে
টাস্কবারে পিন করে রাখা প্রোগ্রাম বা চলতি যেকোনো প্রোগ্রাম কি-বোর্ড দিয়ে খুলতে চাইলে প্রোগ্রামের অবস্থান জেনে নিয়ে কি-বোর্ড থেকে Windows key চেপে অবস্থানের নম্বরটি চাপতে হবে। মনে করুন, টাস্কবারে মাইক্রোসফট ওয়ার্ড তিন নম্বর অবস্থানে আছে। তাহলে কি-বোর্ড থেকে Windows key+3 একসঙ্গে চাপলে সেটি খুলে যাবে।
Anuz Kumar Chakrabarty
Assistant Professor
Department of General Educational Development
Faculty of Science and Information Technology
Daffodil International University