দ্রুত ঝরিয়ে ফেলুন পেটের মেদ। রইল পাঁচটি উপায়।

Author Topic: দ্রুত ঝরিয়ে ফেলুন পেটের মেদ। রইল পাঁচটি উপায়।  (Read 164 times)

Offline Sahadat Hossain

  • Full Member
  • ***
  • Posts: 229
  • Test
    • View Profile
কীভাবে ঝরাবেন পেটে জমে থাকা মেদ? যোগব্যায়ামের মাধ্যমে পেটে জমে থাকা মেদ দ্রুত ঝরিয়ে ফেলা সম্ভব। যে পাঁচটি ব্যায়ামের মাধ্যমে মেদ ঝরানো যায়, সেগুলো একনজরে দেখে নেওয়া যাক।

ভুজঙ্গাসন
কীভাবে ভুজঙ্গাসন করতে হয়? প্রথমে উপুড় হয়ে শুয়ে হাতের তালু দু’টি বুকের দু’ পাশে মাটিতে এমন ভাবে রাখতে হবে যে আঙুলের ডগা কাঁধ বরাবর থাকে। কনুই গায়ের সঙ্গে লেগে থাকবে। পা দু’টি জোড়া ও পায়ের পাতাও পেতে থাকবে। এ বার কোমরের উপরে জোর প্রয়োগ করে নাভি থেকে শরীরের উপরিভাগ মাটির উপরে তুলতে হবে। শ্বাসপ্রশ্বাস স্বাভাবিক রেখে দশ থেকে তা ক্রমশ বাড়িয়ে তিরিশ গোনার পরে উপুড় হয়ে শবাসনে বিশ্রাম নিতে হবে। এবাবে বার তিনেক করতে হবে ভুজঙ্গাসন।

ধনুরাসন
কীভাবে করবেন ধনুরাসন? প্রথমে উপুড় হয়ে শুয়ে পড়ুন। দুটো পা হাঁটুর কাছ থেকে ভেঙে পায়ের পাতা যতদূর সম্ভব পিঠের উপরে নিয়ে আসতে হবে। এবার হাত দুটো পিছনদিকে ঘুরিয়ে নিয়ে দুটো হাত দিয়ে দু’পায়ের ঠিক গোড়ালির উপরে শক্ত করে ধরুন এবং পা দুটো যতদূর সম্ভব মাথার দিকে টেনে আনুন। বুক, হাঁটু ও উরু মেঝে থেকে উঠে আসবে। শুধু পেট ও তলপেট মেঝেতে থাকবে। এবার উপরদিকে তাকান। শ্বাসপ্রশ্বাস স্বাভাবিক থাকবে।  এই অবস্থায় কিছুক্ষণ থাকতে হবে।  এরপর হাত-পা আলগা করে আস্তে আস্তে উপুড় হয়ে শুয়ে পড়ুন।

নৌকাসন
কীভাবে করবেন নৌকাসন? চিৎ হয়ে শুয়ে পড়ুন। এবার শরীরের ভার কোমরের উপর রেখে শরীরটাকে সামনের দিকে বাঁকাতে থাকুন যেন কোমর থেকে একদিকে মাথা, ঘাড়, পিঠ এবং অন্যদিকে পা মাটি থেকে প্রায় ৪৫ ডিগ্রি শূন্যে উঠে থাকে।হাত দুটো মাটির সমান্তরালে সোজা সামনে হাঁটুর দিকে এমনভাবে টানটান ছড়িয়ে রাখুন যেন হাঁটুর দু’পাশে দুই হাতের তালু হাঁটুর দিকে মুখ করে থাকে। দৃষ্টি সামনের দিকে থাকবে। সাধ্যমতো বেশ কয়েক সেকেণ্ড এ অবস্থায় থাকুন।
তারপর হাত পা ঘাড় মাথা মেঝেতে নামিয়ে বিশ্রাম নিন।

কুম্ভকাসন
কীভাবে করবেন কুম্ভকাসন? প্রথমে উপুর হয়ে সমতল জায়গায় শুয়ে পড়ুন। এবার দুই হাতের তালুর উপরে ভর দিয়ে শরীরের উপরের অংশ তুলতে হবে। এই সময় শরীরের পুরো ভর থাকবে দুই হাতের তালু ও পায়ের অগ্রভাগের উপরে এবং পুরো শরীর থাকবে সোজা। এই অবস্থায় দম বন্ধ করে ১০ সেকেণ্ড স্থির থাকুন। তারপর ১০ সেকেন্ড শ্বাস ছাড়তে ছাড়তে শরীরকে মাটিতে নামিয়ে আনুন।

পবনমুক্তাসন
কীভাবে করবেন পবনমুক্তাসন? চিৎ হয়ে শুয়ে পড়ুন। এবার ডান পা উঁচু করে হাঁটু ভেঙে দু’হাত দিয়ে  হাঁটু ধরে ডান বুকে তা চেপে ধরুন। কিছুক্ষণ এই অবস্থায় থাকতে হবে।  তারপরে হাত আলগা করে ডান পা আগের অবস্থায় পিরিয়ে আনতে হবে। এবার বাঁ পা একই প্রক্রিয়ায় নিয়ে এসে বাঁ বুকের উপর চেপে ধরুন এবং একই সময় পরে বাঁ পা ফিরিয়ে নিন। তারপর দু’হাঁটু একসঙ্গে নিয়ে এসে বুকের উপর চেপে ধরুন।
See more: http://www.dailynews.com.bd/লাইফস্টাইল
Md.Sahadat Hossain
Asst. Administrative Officer
Office of the Director Administration & Alumni Cell
Daffodil Tower(DT)- 4
102/1, Shukrabad, Mirpur Road, Dhanmondi.
Email: alumni.office@daffodilvarsity.edu.bd
Cell & WhatsApp: 01847027549