Author Topic: কোন রসুন খাবেন?  (Read 225 times)

Offline Saujanna Jafreen

  • Sr. Member
  • ****
  • Posts: 280
  • Test
    • View Profile
কোন রসুন খাবেন?
« on: March 08, 2017, 12:42:34 PM »
রসুন খাওয়া হৃদ্‌যন্ত্রের জন্য ভালো। কিন্তু কোন রসুন? বিশেষজ্ঞরা বলছেন, চারা গজানো রসুনগুলোয় বেশি অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। তাই অঙ্কুরোদ্‌গম হওয়া এই রসুন ফেলে দেওয়া ঠিক নয়। একেবারে নতুন রসুনের চেয়ে যেসব রসুনে হালকা সবুজ চারা দেখা দেয়, সেগুলোয় হৃদ্‌যন্ত্রের জন্য উপকারী উপাদান থাকে।

হাজার বছর ধরে চিকিৎসাকাজে রসুন ব্যবহৃত হয়। যুক্তরাষ্ট্রের আইওয়া বিশ্ববিদ্যালয়ের গবেষক জং-স্যাং কিম বলেন, এখনকার মানুষ রসুনের স্বাস্থ্যকর দিকটা সম্পর্কে জানেন। রসুন খেলে প্রাকৃতিকভাবে কোলেস্টেরলের মাত্রা কমে। রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে এবং হৃদ্‌রোগের ঝুঁকি কমে।

রসুনের গুণাগুণ সম্পর্কে অনেকে জানলেও অঙ্কুরোদ্‌গমের বিষয়ে মানুষ কম জানে। কয়েকটি গবেষণায় দেখা গেছে, যখন বীজ থেকে অঙ্কুরোদ্‌গম ঘটে, তখন নানা যৌগ তৈরি হয়। এর মধ্য থাকে নতুন চারাকে ক্ষতিকর ব্যাকটেরিয়া থেকে রক্ষাকারী নানা উপাদান। রসুনের ক্ষেত্রেও একই ঘটনা ঘটে বলে মনে করেন গবেষকেরা।

গবেষকেরা বলেন, নতুন রসুনের চেয়ে পাঁচ দিনের চারা গজানো রসুনে অ্যান্টিঅক্সিডেন্ট বেশি থাকে। পরীক্ষাগারে পরীক্ষা করে দেখা গেছে, রসুনের নির্যাস কোষের নির্দিষ্ট ক্ষতি ঠেকাতে সক্ষম।

‘এগ্রিকালচার অ্যান্ড ফুড কেমিস্ট্রি’ শীর্ষক সাময়িকীতে প্রকাশিত হয়েছে গবেষণাসংক্রান্ত নিবন্ধ।

গবেষক কিম বলেছেন, রসুনে বাড়তি অ্যান্টিঅক্সিডেন্ট যোগ করতে হলে অঙ্কুরোদ্‌গম করিয়ে নেওয়া ভালো।
Saujanna Jafreen
Lecturer
Department of Natural Sciences
FSIT.

Offline afrin.ns

  • Sr. Member
  • ****
  • Posts: 402
  • Test
    • View Profile
Re: কোন রসুন খাবেন?
« Reply #1 on: February 17, 2018, 10:00:18 AM »
Effective post.