Author Topic: গুগলে যোগ দিতে চাইলে  (Read 520 times)

Offline shaiful

  • Newbie
  • *
  • Posts: 31
    • View Profile
গুগলে যোগ দিতে চাইলে
« on: October 16, 2016, 12:04:47 PM »
কর্মক্ষেত্র হিসেবে গুগল একটি চমৎকার প্রতিষ্ঠান হতে পারে। তবে সেখানে কাজের সুযোগ পাওয়াটা সহজ নয়। আর তা হাড়ে হাড়েই টের পেয়েছেন সুইজারল্যান্ডের নাগরিক পিয়েরে গোথিয়ের। গুগলে যোগ দিতে চেয়েছিলেন, সাক্ষাৎকার পর্বে বাদ পড়েন। এরপর তাঁকে করা সব প্রশ্ন এক ব্লগ পোস্টে প্রকাশ করেন তিনি।
প্রকৌশল পরিচালক পদে যোগ দিতে টেলিফোন সাক্ষাৎকারে অংশ নেন পিয়েরে। টেলিফোনের ওপারে সাক্ষাৎকার গ্রহণকারী ১০টি প্রশ্ন করেন তাঁকে। মোটামুটি চারটি প্রশ্নের ঠিকঠাক উত্তর দেন, এরপর আর পারেননি। একপর্যায়ে রীতিমতো তর্ক জুড়ে দেন। নবম প্রশ্নের উত্তরে পাল্টা প্রশ্ন করে বসেন, এমন অদ্ভুত প্রশ্ন করার কারণ কী? গুগলে যোগ দেওয়ার সুযোগ যে পাননি, তা বলা বাহুল্য। কিছুটা রেগেই হোক কিংবা হতাশা থেকেই হোক, তাঁকে জিজ্ঞেস করা ১০টি প্রশ্নের সঙ্গে নিজের মতামত জুড়ে দিয়ে তিনি প্রকাশ করেন।
সেই ১০টি প্রশ্ন এখানে দেওয়া হলো। কখনো গুগলে সাক্ষাৎকার দিতে চাইলে উত্তরগুলো তৈরি রাখতে পারেন। অন্তত কেমন প্রশ্ন জিজ্ঞেস করা হয় তা সম্পর্কে একটা ধারণা তো পাওয়া যায়।
১. সি প্রোগ্রামিং ভাষায় malloc()-এর বিপরীত ফাংশন কী?
২. কোন ইউনিক্স ফাংশনের মাধ্যমে সকেটে সংযোগ দেওয়া হয়?
৩. ম্যাক ঠিকানা সংরক্ষণ করতে কত বাইট প্রয়োজন?
৪. প্রয়োজনীয় সময় অনুযায়ী ক্রম করুন: সিপিইউ রেজিস্টার রিড, ডিস্ক সিক, কনটেক্সট সুইচ এবং সিস্টেম মেমোরি রিড।
৫. লিনাক্স ইনোড কী?
৬. কোন লিনাক্স ফাংশনের ফলাফলে ইনোড পাওয়া যায়?
৭. KILL সংকেতের নাম কী?
৮. অ্যারে বাছাই করতে কুইকশর্ট কেন সেরা পদ্ধতি?
৯. ১৬ বিট ভ্যালুর ১০ হাজারের অ্যারের বিটগুলো কীভাবে সবচেয়ে কার্যকর উপায়ে গণনা করবেন?
১০. টিসিপি সংযোগ প্রতিষ্ঠা করতে কী ধরনের প্যাকেটের বিনিময় করতে হয়?
প্রশ্ন করা হয়েছিল, উত্তর দিতে পারেনি। চাকরিটা পিয়েরের হয়নি। এ পর্যন্ত ঠিক আছে। কিন্তু সে ব্লগ পোস্টে তিনি আরও কিছু কথা লিখেছেন নিজের সম্পর্কে, সে সাক্ষাৎকার সম্পর্কে। পিয়েরের কাছে মনে হয়েছে, তাঁর কিছু উত্তর ঠিক থাকলেও নিয়োগদাতা তা সঠিক বলে গ্রহণ করেননি।
১৮ বছর আগে পিয়েরে তাঁর নিজের প্রযুক্তিভিত্তিক প্রতিষ্ঠান চালু করেন। গুগলের বয়সও ১৮ বছর। ৩৭ বছর ধরে তিনি প্রোগ্রামিং সংকেত লেখার সঙ্গে যুক্ত। বিভিন্ন সময়ে বিভিন্ন প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ পদে কাজ করেছেন। তাঁর সব অভিজ্ঞতার কথা লিখে পিয়েরে প্রশ্ন রেখেছেন, নিয়োগ পাওয়া কি খুব কঠিন করে তুলছে গুগল? নাকি তাদের নিয়োগকর্তাদের প্রয়োজনীয় জ্ঞান নেই?
সূত্র: ম্যাশেবল

Source: http://www.prothom-alo.com/technology/article/1000651
Md. Shaiful Islam Khan
Public Relations Officer
Daffodil International University
9138234-5, Ext-154, 01713-493064
Shaiful@daffodilvarsity.edu.bd