Author Topic: Permanently Australia's migration, you need to know the processes.  (Read 999 times)

Offline rumman

  • Hero Member
  • *****
  • Posts: 853
  • DIU is the best
    • View Profile



অস্ট্রেলিয়া এখন সারা বিশ্বের মানুষের কাছে মাইগ্রেশন এর জন্য একটি অন্যতম পছন্দনীয় দেশ। উন্নত Living standards এবং social security এর প্রধানতম কারণ। ২০১৬ সালের বসবাসের জন্য পছন্দনীয় শহরের তালিকায় Australia শহরগুলোর অবস্থান সে রকমই প্রমাণ করে। বিস্তারিত এই লিংকে - http://goo.gl/74aBtK.
যাইহোক, আমাদের বাংলাদেশী বিভিন্ন পেশাজীবীদের মাঝেও অস্ট্রেলিয়া অভিবাসন সমানভাবে জনপ্রিয় কিন্তু সমস্যা হলো শত ব্যস্ততার মাঝে সঠিক তথ্যগুলো খুঁজে বের করা অনেকের জন্য বেশ ঝামেলাপূর্ণ। বেশিরভাগ সময়ই বাংলাদেশে অবস্থানরত অনেক পরিচিতজন জানতে চান কিভাবে অস্ট্রেলিয়া অভিবাসন শুরু করবেন। আজকের এই প্রবন্ধটি বাংলাদেশে বসবাসরত যে সকল পেশাজীবী অস্ট্রেলিয়া অভিবাসন এ আগ্রহী মূলত তাদের জন্যই লেখা।
Australia Skilled Migration visa প্রোগ্রাম হচ্ছে Australia সরকারের একটি জনপ্রিয় point based স্থায়ী ভিসা প্রোগ্রাম, যেখানে তারা বিশ্বের বিভিন্ন দেশের স্কিলড প্রফেশনালদের কে স্থায়ীভাবে অস্ট্রেলিয়া থাকবার তথা Australian নাগরিকত্বের সুযোগ দিয়ে থাকে। প্রথমে জেনে নেই, Australia Skilled Migration visa প্রোগ্রামে আবেদন করবার জন্য প্রার্থীকে কি কি criteria meet করতে হবে।

বয়স সীমা:
Australia Skilled Migration visa প্রোগ্রামে আবেদন করবার জন্য প্রার্থীকে অবশ্যই ৪৫ বছরের নিচে থাকতে হবে। এই প্রসঙ্গে একটা জেনে নেই- আপনি Australia Skilled Migration visa প্রোগ্রামে আবেদন করবার জন্য Expression of Interest (EOI) submit করলেন যখন আপনার বয়স ৪৪.৫ বছর, কিন্তু আপনি যখন main application lodge করবার জন্য invitation পেলেন তখন আপনার বয়স ৪৫ বছর। তাহলে আপনি আর validly apply করতে পারবেন নাহ। যেহেতু EOI submit করার পর main application lodge করার জন্য invitation পেতে বেশ কিছুটা সময় লাগে সুতরাং, realistically বয়স ৪৪+ হলে কিছুটা ঝুকি থেকে যায়।


শিক্ষাগত যোগ্যতা:
আপনার যদি ৪ বছরের অনার্স অথবা সমমানের ডিগ্রী থেকে থাকে তাহলে আপনি তাহলে আপনি এই সুযোগ গ্রহণ করতে পারেন।

কাজের অভিজ্ঞতা:
প্রথমে মনে রাখতে হবে যে, Australia-র বাইরের যেকোন ডিগ্রী কে Australia-র সমমানের করার জন্য প্রার্থীকে ঐ একই ফিল্ডে minimum 3 years (ক্ষেত্র বিশেষে দুই বছর) কাজের অভিজ্ঞতা প্রয়োজন।

ইংরেজী জ্ঞান:
প্রার্থীকে অবশ্যই IELTS (General অথবা Academic version) এর প্রতিটি module-এ আলাদা আলাদা করে ৬.০+ স্কোর করতে হবে। কোনো প্রার্থী যদি প্রতিটি module-এ আলাদা আলাদা করে ৭.০+ স্কোর করতে পারেন, সেক্ষেত্রে তিনি আবেদন করার সাথে আরো ১০ পয়েন্ট পাবেন।
অত্যন্ত দুঃক্ষজনক হলেও একথা সত্যি যে, শুধুমাত্র "appropriate and required" ইংরেজী জ্ঞান না থাকার জন্য অনেক বাংলাদেশী প্রফেশনাল, যাদের যোগ্যতা ও দক্ষতা ভারত, পাকিস্তান কিংবা শ্রীলংকানদের থেকে উচুমানের হবার পরও এই ভিসা প্রোগ্রামে অংশগ্রহণ করবার থেকে বঞ্চিত হচ্ছেন। এ প্রসঙ্গটি উল্লেখ্য করার কারণ - এই প্রবন্ধের নিম্নে প্রদত্ত statistics.
 

ভেবে দেখুন, বাংলাদেশ এবং দুই কোটি জনসংখ্যার দেশ শ্রীলংকা'র total population ratio, অথচ শ্রীলংকান-রা top 10 country -তে স্থান করে নিয়েছে। আর, total number is only 4500+. তাহলে , এই বিশাল জনসংখ্যার বাংলাদেশ থেকে কি প্রতি বছর 4500+ প্রফেশনাল আমরা অস্ট্রেলিয়াতে export করতে পারি নাহ? Simply compare, প্রতি বছর কি পরিমাণ skilled professionals আমরা বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে তৈরী করছি।

অবশ্য এর অন্যতম একটি প্রধান কারণ হচ্ছে কতিপয় চরম dishonest immigration firm, যাদের চমকপ্রদ বিজ্ঞাপন শুধু সাধারণ মানুষ নয়, অনেক উচ্চ শিক্ষিত professionals দের পর্যন্ত বিভ্রান্ত করছে। So, many professionals have lost their valuable money, time, hope and finally total confidence in this visa programme. সুতরাং, একেবারে শতভাগ নিশ্চিত না হয়ে কোনো ইমিগ্রেশন ফার্ম এর সাথে কোনো প্রকার অর্থ লেনদেন না করায় শ্রেয়।

এখানে উল্লেখ্য করা প্রয়োজন যে, অস্ট্রেলিয়া মাইগ্রেশন এর ব্যাপারে কাজ করতে গেলে যেকোনো কনসালটেন্টকে অস্ট্রেলিয়া সরকার এর OMARA* হতে একটি রেজিস্ট্রেশন নেয়া বাধ্যতামূলক। যদি কোনো কনসালটেন্ট-এর সেই রেজিস্ট্রেশন না থাকে তাহলে আপনার প্রতারণার সুযোগ থেকেই যায়। অনেক শিক্ষিত লোকজন ও এই বিষয়টি সম্পর্কে সঠিকভাবে অবগত না থাকার কারণে প্রতারণার শিকার হয়ে থাকেন। সুতরাং আপনি কোনো ফার্মের মাধমে আপনার অস্ট্রেলিয়া মাইগ্রেশন অথবা যেকোনো ভিসা সম্পর্কে এডভাইস নিতে গেলে প্রথমে তাদের কনসালটেন্ট-এর রেজিস্ট্রেশন হালনাগাদ আছে কিনা জিজ্ঞেস করবেন। এটা জানা আপনার অধিকার। কেননা একজন নিবন্ধিত ইমিগ্রেশন বিশেষজ্ঞকে নির্দিষ্ট Code of Conduct মেনে কাজ করতে হয় এবং রয়েছে জবাবদিহিতা। ফলে এই রেজিস্ট্রেশন অর্থ লেনদেন এর ক্ষেত্রে প্রথম স্তরের সুরক্ষা প্রদান করে। তাই ঝকঝকে অফিস কিংবা লোভনীয় বিজ্ঞাপন দেখে বিভ্রান্ত না হয়ে নিজেই যাচাই করে সঠিক সিদ্ধান্ত নিন।

কিভাবে শুরু করবেন?
আপনি এই ভিডিও (PowerPoint Presentation) টি দেখতে পারেন। এর পরও আপনার যদি কোনো প্রশ্ন থেকে থাকে তাহলে আমাদেরকে ই-মেইল করতে পারেন অথবা আমাদের অস্ট্রেলিয়া ইমিগ্রেশন বিশেষজ্ঞ-এর সাথে যোগাযোগ করতে পারেন WhatsApp +61422488122 অথবা email করুন: hello@qantara.com.au


কেমন খরচ হবে?
পুরো মাইগ্রেশন প্রসেস করতে বিভিন্ন ধাপে আপনাকে খরচ করতে হবে। এখানে আমরা আপনাকে একটা guesstimate দেই ফলে আপনার বুঝতে সহজ হবে।
IELTS Test Fee = $250.00
Qualification Skill Assessment Fee = $800 - $1000
Final Application Fee = $3500.00 (main applicant)
Final Application Fee = $1700.00 (secondary applicant)
Final Application Fee = $800.00 (third applicant)
Postal and Other Fee = $200.00
(আপনি একা আবেদন করলে Application Fee = $3500.00. কিন্তু কেউ যদি স্ত্রী/স্বামী (spouse) ও দুটি সন্তান নিয়ে আবেদন করে সেক্ষত্রে Spouse Fee = $1700.00 এবং প্রতি Child Application Fee = $800.00. অর্থাৎ total = 3500+1700+800+800= $6800.

আপনার যদি point shortage এর জন্য State Sponsorship এর প্রয়োজন হয় সেক্ষেত্রে আরো $500 - $1000 খরচ হবে।
এটি একটি rough estimation যা time to time change হতে পারে। সব হিসাব করলে মোটামুটি $5000 to $10k মত খরচ হবে। 1 AUD = 60 BDT হলে, প্রায় 3 থেকে 6 লক্ষ টাকা মতো (দুই সন্তান সহ). বলতে পারেন এটা আপনার career-এ one time investment. আরেকটি মজার বিষয় হলো - Australia -তে স্থায়ী (Permanent Residency) ভিসা নিয়ে আগমনের সাথে সাথে আপনার দুই সন্তান কিন্তু প্রতি মাসে সোশ্যাল বেনিফিট পাওয়া শুরু করবে। আর সবচেয়ে, গুরুত্বপূর্ণ বিষয় হলে Australian ফ্রী health benefits for all of your family members. যা কিন্তু USA-তে নেই। সুতরাং, সবকিছু calculate করলে ৪.৫ থেকে ৬ লক্ষ টাকা কিন্তু খুব বেশী কিছু নয়।


Md. Abdur Rumman Khan
Senior Assistant Registrar

Offline Nargis Akter

  • Jr. Member
  • **
  • Posts: 56
  • Test
    • View Profile
Re: Permanently Australia's migration, you need to know the processes.
« Reply #1 on: January 15, 2017, 03:39:55 PM »
Thanks for important post.

Offline Md. Neamat Ullah

  • Full Member
  • ***
  • Posts: 138
    • View Profile
Re: Permanently Australia's migration, you need to know the processes.
« Reply #2 on: February 13, 2017, 03:09:42 PM »
M/S. Global recruiting Agency is working to migrant the skilled human resource in abroad. So you can keep in touch with www.globalrecruit.info
Md. Neamat Ullah
Administrative Officer
Daffodil International University
Cell: 01811458868, 01675341465
E-mail: neamat@daffodilvarsity.edu.bd
neamat@daffodil.com.bd

Offline Elahe

  • Jr. Member
  • **
  • Posts: 52
    • View Profile
I heard that Australia has changed their immigration rules a few months ago. Want to know details of it from experts.
Md. Fazla Elahe
Lecturer, Department of Software Engineering,
Daffodil International University.
Cell: +8801635362828
Email: elahe.se@daffodilvarsity.edu.bd

Offline milan

  • Sr. Member
  • ****
  • Posts: 265
  • Test
    • View Profile
    • https://daffodilvarsity.edu.bd/page/show_page_detail/coordination-offices
important post.
Milan Hossain
Coordination Officer
Department of Civil Engineering
Faculty of Engineering
Cell: 01847140165
e-mail: ceoffice@daffodilvarsity.edu.bd
Ext. 258
https://daffodilvarsity.edu.bd