Author Topic: পায়ের সৌন্দর্যও কম নয়  (Read 151 times)

Offline Karim Sarker(Sohel)

  • Hero Member
  • *****
  • Posts: 521
  • Test
    • View Profile
পায়ের সৌন্দর্যও কম নয়
« on: November 26, 2016, 07:30:10 PM »
আমরা অনেকেই স্লিম হওয়া মানে শুধু পেটের মেদ কমানোর কথাই বুঝি। আসলে বিষয়টি কি তাই? অনেকেই জানতে চান শরীরের তুলনায় পা দুটো বিশেষ করে কোমরের নিচ থেকে হাটু পর্যন্ত অনেক বেশি মোটা। যে কারণে শাড়ি পরলে হয়তো দেখতে বেশ লাগে, তবে ওয়ের্স্টান ড্রেস পরতে স্বাচ্ছন্দ্যবোধ করেন না। এই সমস্যা কিন্তু শুধু পোশাকের জন্য না।

পা বেশি মোটা হয়ে গেলে আমাদের হাঁটতেও কষ্ট হয়। ধীরে ধীরে এজন্য আমরা আরও অলস হয়ে যাই আর ডায়াবেটিস, উচ্চরক্তচাপ, স্থুলতার মতো রোগগুলো এসে আমাদের শরীরে ঘরবাঁধে।  তাহলে কীভাবে পেতে পারি মেদহীন কোমর-হিপ-উরু? তেমন কিছুই করতে হবে না বন্ধুরা। শুধুমাত্র নিচের ব্যায়ামগুলো নিয়মিত করুন।

আর ব্যায়াম করার জন্য কিছুটা প্রস্তুতি নিয়ে নিলেই ভালো। যেমন আরামদায়ক পোশাক পরে নিতে হবে, একটি নির্দিষ্ট জায়গা, যদি সম্ভব হয় সফট মিউজিক আর সময়টাও নির্দিষ্ট করে নিন। 

যা করবেন:

আন্ডার লেগ লিফট
এক পাশ করে মাটির ওপর শুয়ে পড়ুন। মাথার নিচে পাতলা বালিশ রাখতে পারেন। একটা পা একদম সোজা করে মাটির ওপর রাখুন অন্য পা ওপরে তোলার চেষ্টা করুন। ৩০ সেকেন্ডের মতো এই পজিশনে থেকে স্টার্টিং পজিশনে ফিরে আসুন। এটি ১০ থেকে ২০ বার করুন। একটা সেট হয়ে গেলে ৩০ সেকেন্ডের বিশ্রাম নিয়ে সাইড পরিবর্তন করুন। একইভাবে অন্য সাইডে করুন।

আপার লেগ লিফট
শুয়ে একটি পা ওপরের দিকে তোলার চেষ্টা করুন। আরেকটা যেন মাটির ওপরেই থাকে। যতটা সম্ভব পা বাইরের দিকে স্ট্রেচ করার চেষ্টা করুন। ৩০ সেকেন্ড এই পজিশনে থেকে স্টার্টিং পজিশনে ফিরে আসুন। এক্সারসাইজটি ১৫-২০ বার করুন। এবার ৩০ সেকেন্ড বিশ্রাম নিয়ে সাইড পরিবর্তন করে একই ভাবে করুন।

পেলভিক ব্রিজ
সোজা হয়ে শুয়ে পড়ুন। দু’কাঁধের মধ্যে যতটা দূরত্ব ততটাই যেন আপনার দুই পায়ের মধ্যে থাকে। এবার আস্তে আস্তে হিপ মাটি থেকে ওপরে তোলার চেষ্টা করুন। দশ গুণে আগের পজিশনে ফিরে আসুন। ১০ থেকে ১৫ বার করুন।

ওয়াল সিট
দেয়ালের দিকে পিঠ করে দাঁড়ান। এবার যেভাবে চেয়ারে বসেন সেইভাবে পা ভাঁজ করুন। যতক্ষণ সম্ভব এই পজিশনে থাকার চেষ্টা করুন। তারপর উঠে দাঁড়ান।

নিয়মিত মাত্র আধা ঘণ্টার এই ব্যায়ামগুলোই আমাদের পায়ের বাড়তি মেদ কমিয়ে স্লিম আর আকর্ষণীয় শেপে এনে দেবে, তাও আবার কয়েকদিনের মধ্যেই।

Collected---
Md. Karim Sarker (Sohel)
Administrative Officer
Daffodil International University
Uttara Campus.
Ph-58952710, Ex-201
Mob-01847140030