Author Topic: To overcome the problem of high blood pressure in just 7 days  (Read 382 times)

Offline rumman

  • Hero Member
  • *****
  • Posts: 998
  • DIU is the best
    • View Profile
To overcome the problem of high blood pressure in just 7 days
« on: November 23, 2016, 12:25:41 PM »


উচ্চ রক্তচাপের সমস্যা অত্যন্ত গুরুতর এক সমস্যা। একে বাগে আনতে না পারলে সমস্যা বাড়বে বই কমবে না। কারণ এই সমস্যা ভিতর থেকে শরীরের ক্ষতি করে ছাড়ে। কিডনি, হার্টের সমস্যা কোনও কিছুই বাদ যায় না এর হাত থেকে। অনিয়মিত রক্তচাপের জেরে যে সমস্যাগুলি হতে পারে এই ৭ কারণে হঠাৎ অজ্ঞান হতে পারেন আপনি উচ্চ রক্তচাপ ধীরে ধীরে মানুষের স্বাভাবিক নানা ক্ষমতাকে কমিয়ে দেয়। বয়সের সঙ্গে সঙ্গে মানুষের রক্তচাপ ওঠানামা করে।

হৃদপিণ্ডের সিস্টোল ও ডায়াস্টোলের হেরফের স্বাস্থ্যের নানাবিধ সমস্যাকে পরোক্ষে ইন্ধন জোগায়। উচ্চ রক্তচাপের রোগীকে নিরন্তর চিকিৎসকের পরামর্শ মেনে চলতে হয় ও ওষুধ খেয়ে যেতে হয়। তা নাহলে প্রাণ নিয়ে টানাটানি পড়ে যায়। রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখা অত্যন্ত প্রয়োজন। আর সেজন্য কয়েকটি বিষয়ে সাবধানতা অবলম্বন করা আবশ্যক। আবার কিছু ফল, পাতা ও সবজি নিয়মিত খেলে নিয়ন্ত্রনে আসবে উচ্চ রক্তচাপ। চেষ্টা করে দেখুন সাত দিন।

আমলকি নানা রোগেই আমলকি মহৌষধীর কাজ করে। এতে থাকা ভিটামিন সি অন্যান্য স্বাস্থ্যকর উপাদান হাইপারটেনশনকে কমায়। এছাড়া রক্তকে গাঢ় হতে দেয় না।


পুদিনা পুদিনার রস রক্ত সঞ্চালনাকে বৃদ্ধি করে। এর পাশাপাশি হাইপারটেনশনকে কমিয়ে রক্তচাপকেও কমিয়ে আনে।

তুলসী তুলসী পাতা আয়ুর্বেদে মহৌষধী হিসাবে কাজ করে। নানা ওষুধ তৈরিতে এটি কাজে লাগে। রক্ত সঞ্চালনাকে বাড়িয়ে তোলে তুলসীর রস। এর পাশাপাশি রক্তকে জমাট বাঁধতে না দিয়ে হাইপারটেনশনকে বাগে আনতে বিশেষ সাহায্য করে।


ওরেগ্যানো পিৎজার মতো নানা খাবারে ওরেগ্যানোর ব্যবহার করা হয়। তবে এটি উপকারী অ্যান্টিঅক্সিডেন্টস ও ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড। এগুলি রক্ত থেকে ক্ষতিকর কোলেস্টেরল কমিয়ে আনে ও উচ্চ রক্তচাপকে কম করে।


ব্রাহ্মী ব্রাহ্মী শাক বা পাতা শরীরের জন্য খুব উপকারী। এটি মনে রাখার ক্ষমতা বাড়ায়, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ও রক্তচাপের সমস্যাকে দূর করে।


Source: http://www.onnadiganta.com/article/detail/4553#sthash.3bxjgBBs.dpuf
Md. Abdur Rumman Khan
Senior Assistant Registrar