Author Topic: বছরজুড়ে তথ্যপ্রযুক্তির নতুন ধারা  (Read 140 times)

Offline turin

  • Newbie
  • *
  • Posts: 16
  • Test
    • View Profile
                                                                                বছরজুড়ে তথ্যপ্রযুক্তির নতুন ধারা


বছরের শুরুতে ২০১৬ সাল নিয়ে অনেকে অনেক ভবিষ্যদ্বাণী করেছেন। তবে সব ভবিষ্যদ্বাণী ছাপিয়ে অনেক নতুন প্রযুক্তির শুরুটা হয়েছে এ বছরে, যেগুলোর আসার কথা ছিল আরও পরে। বছরজুড়ে প্রযুক্তির ধারা খুঁজতে গেলে যে তিনটি বিষয় সবচেয়ে বেশি চোখে পড়েছে সেগুলো হলো সফটওয়্যার নির্মাতাদের হার্ডওয়্যার তৈরিতে মনোযোগ, ভার্চ্যুয়াল রিয়ালিটি এবং কৃত্রিম বুদ্ধিমত্তা। এ বছরের এই তিন প্রবণতার ঘটনাগুলো দেখা যাক।

সফটওয়্যার নির্মাতাদের যন্ত্র নির্মাণে মনোযোগ
বছরটা ফিরে দেখতে গেলে একটা বিষয় খুব চোখে বাধে। তা হলো, এত দিন যাদের নিখাদ সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান হিসেবে পরিচয় ছিল, হুট করেই তারা যন্ত্র নির্মাণে মনোযোগী হয়েছে। গুগলের ডে ড্রিম ভিআর, ওয়াই-ফাই, হোম আর পিক্সেল স্মার্টফোন নিয়ে মোটামুটি যন্ত্রনির্মাতার খ্যাতি পেয়েছে এই প্রতিষ্ঠান। সে যন্ত্রগুলো বিশেষজ্ঞদের অনুমোদনও পেয়েছে। ই-কমার্স ওয়েব পোর্টাল আমাজন অবশ্য কিন্ডল ই-বুক রিডার নিয়ে আগে থেকেই যন্ত্রনির্মাতা হিসেবে পরিচিত ছিল। এর সঙ্গে স্মার্টহোম যন্ত্র হিসেবে ইকো বাজারে ছাড়ে তারা। একরকম রাতারাতিই জনপ্রিয়তা পায় যন্ত্রটি। সামাজিক যোগাযোগমাধ্যম স্ন্যাপচ্যাট বাজারে ছাড়ে স্মার্ট চশমা। বছরজুড়েই যন্ত্র নির্মাণে ঝোঁক দেখা গিয়েছে প্রতিষ্ঠানগুলোর।

বুদ্ধিমত্তা হয়েছে কৃত্রিম, গাড়ি হারিয়েছে চালক
কিংবদন্তি দক্ষিণ কোরীয় গো খেলোয়াড় লি সে-দোলকে হারিয়ে গুগলের ডিপমাইন্ড প্রকল্পের আলফা গো কম্পিউটার আলোচনার শীর্ষে চলে আসে।কৃত্রিম বুদ্ধিমত্তা আরও চৌকস করতে বছরজুড়েই চেষ্টা ছিল গুগলের। গুগলের কথা বাদ দিলেও আরও পত্রিকার শিরোনামে আরও অনেকবার কৃত্রিম বুদ্ধিমত্তা এসেছে।
গুগল, টেসলা মোটরস, এমনকি পরিবহন সেবার ডিজিটাল প্ল্যাটফর্ম হিসেবে দাবি করা উবারও এ বছরে চালকবিহীন স্বয়ংক্রিয় গাড়ি তৈরিতে মনোযোগী হয়েছে।

ভিআর ভিআর ভিআর
বছরের শুরুতে লাস ভেগাসের কনজ্যুমার ইলেকট্রনিকস শো (সিইএস) থেকে শুরু করে যত তথ্যপ্রযুক্তির মেলা অনুষ্ঠিত হয়েছে তার সবগুলোতেই ছিল ভার্চ্যুয়াল রিয়ালিটি যন্ত্রের উপস্থিতি। মেলা থেকে সে প্রযুক্তি ছড়িয়ে পড়েছে ভ্রমণ, রিয়েল এস্টেট, চিকিৎসা প্রযুক্তি, বিনোদন এবং গেমিং শিল্পে। কিছুটা ধীরগতিতে হলেও স্বল্পমূল্যের জন্য মানুষের মধ্যে আগ্রহ তৈরি করেছে ভিআর প্রযুক্তি।

source:http://www.prothom-alo.com/technology/article/1047201/বছরজুড়ে-তথ্যপ্রযুক্তির-নতুন-ধারা

Offline sisyphus

  • Sr. Member
  • ****
  • Posts: 304
  • RAM
    • View Profile
ভার্চুয়াল রিয়েলিটির পরের ধাপটাই খুব সম্ভবত অগমেন্টেড রিয়েলিটি। ভবিষ্যত প্রযুক্তি নিয়ে কৌতুহল তুঙ্গে
Rafi Al Mahmud
Lecturer
Department of Development Studies
Daffodil International University