Author Topic: দাঁত ঝকঝকে করার সহজ পথ  (Read 216 times)

Offline rumman

  • Hero Member
  • *****
  • Posts: 1013
  • DIU is the best
    • View Profile
দাঁত ঝকঝকে করার সহজ পথ
« on: March 02, 2018, 04:08:24 PM »

দাঁতের হলুদ ভাব কমিয়ে উজ্জ্বল সাদা করে তুলতে আধুনিক পদ্ধতির সাহায্য নেওয়া যেতেই পারে। কিন্তু একেবারে কম খরচে যদি দাঁতকে আগের অবস্থায় ফিরিয়ে আনতে চান, তাহলে নীচের পদ্ধতি গুলো কাজে লাগানো যেতে পারে । দাঁতের হলুদ ভাব কমাতে যে যে পদ্ধতিগুলি খুব কাজে আসে, সেগুলি হল...

১. অ্যাপেল সিডার ভিনিগার: অল্প পরিমাণ অ্যাপেল সিডার ভিনিগার জলে মিশিয়ে সেই মিশ্রনটি দিয়ে নিয়মিত কুলকুচি করলে দাঁতের ঔজ্জ্বল্য ফিরে আসতে সময় লাগে না। তাই হলুদের পরত সরিয়ে দাঁতকে যদি চটজলদি সুন্দর করে তুলতে চান, তাহলে এই ঘরোয়া টোটকাটিকে কাজে লাগাতে ভুলবেন না যেন!

২. কলার খোসা: শুনতে যতই আজব লাগুন না কেন বাস্তবিকই কিন্তু কলার খোসাকে কাজে লাগিয়ে দাঁতকে সুন্দর করে তোলা সম্ভব। এক্ষেত্রে কলার খোসার ভিতরের সাদা আংশ দিয়ে দাঁত ঘোষতে হবে। এমনটা করলে দাঁতের অন্দরে পটাশিয়াম এবং ম্যাগনেশিয়ামের ঘাটতি দূর হবে। ফলে স্বাভাবিকভাবই হলুদ পরত সরে যেতে শুরু করবে। প্রসঙ্গত, দাঁতে কলার খোসা ঘষার পর মনে করে দাঁত মেজে নেবেন। আর এমনটা যদি সপ্তাহে ২ দিন করতে পারেন, তাহলেই দেখবেন ফল পেতে সময় লাগবে না।

৪. স্ট্রবেরি: কমলা লেবুর মতো স্ট্রেবেরিতেও রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন-সি, যা এই ধরনের সমস্যা কমাতে দারুন কাজে আসে। এক্ষেত্রে কয়েকটি স্ট্রবেরিকে পিষে নিয়ে পেস্ট বানিয়ে নিন। তারপর সেই পেস্ট দাঁতে লাগান। এমনটা কয়েক সপ্তাহ করলেই দেখবেন হলদেটে ভাব কমে গিয়ে দাঁত আগের অবস্থায় ফিরে এসেছে।

৫. লবন : দাঁতকে পরিষ্কার রাখতে সেই আদি কাল থেকে লবনের ব্যবহার হয়ে আসছে। আসলে এই উপাদানটি দাঁতের পুষ্টির ঘাটতি দূর করার পাশপাশি দাঁতের সৈন্দর্য বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। দাঁতের হলুদ ভাব কমাতেও লবন কাজে লাগানোর পরামর্শ দেন বিশেষজ্ঞরা। এক্ষেত্রে প্রতিদিন সকালে লবন মিশিয়ে সেই মিশ্রন দিয়ে দাঁত মাজতে হবে। এমনটা কয়েক সপ্তাহ করলেই দেখবেন হলুদ আবরণ সরে গিয়ে দাঁতের হারিয়ে যাওয়া সৌন্দর্য ফিরে এসেছে। প্রসঙ্গত, বেকিং সেডার সঙ্গে লবন মিশিয়ে দাঁত মাজলেও সমান উপকার পাওয়া যায়।

৬. প্রচুর পরিমাণে খেতে হবে সবুজ শাক-সবজি: একাধিক গবেষণায় দেখা গেছে রোজের ডায়েটে সবুজ শাক সবজির পাশাপাশি যদি পছন্দের যে কোনও দুটো ফলকে অন্তর্ভুক্ত করা যায়, তাহলে দাঁতের স্বাস্থ্যের উন্নতি ঘটতে সময় লাগে না। কারণ এমন ধরনের খাবারে উপস্থিত একাধিক উপকারি উপাদান ধীরে ধীরে দাঁতের উপরিঅংশের হারিয়ে যাওয়া সৌন্দর্য ফিরিয়ে আনতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

৭. লেবু: এই ফলটিতে উপস্থিত ব্লিচিং প্রপাটিজ দাঁতের সৌন্দর্য ফিরিয়ে আনতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। এক্ষেত্রে পরিমাণ মতো লেবুর রসে অল্প করে নুন মিশিয়ে সেই রস দিয়ে মুখ কুলি করলে দাঁতের হলুদ ভাব কমে যেতে শুরু করে। আরেক ভাবেও লেবুকে কাজে লাগাতে পারেন। প্রতিদিন লেবুর দিয়ে দাঁত ঘষুন। কয়েক সপ্তাহ টানা এমনটা করলেই দেখবেন সমস্যা কমতে শুরু করে দিয়েছে।

৮. খাবার সোডা: দাঁতের হলদেটে ভাব কাটাতে খাবার সোডার কোনও বিকল্প হয় না বললেই চলে। এক্ষেত্রে প্রতিদিন সকালে টুথপেস্টের সঙ্গে অল্প করে বেকিং সোডা মিশিয়ে দাঁত মাজুন। তারপর গরম জল দিয়ে ভাল করে কুলকুচি করে মুখটা ধুয়ে নিন। সপ্তাহে ১-২ বার এই ঘরোয়া পদ্ধতিকে কাজে লাগিয়ে দাঁত মাজলে দারুন উপকার পাওয়া যায়। আর যদি এমন পদ্ধতিতে দাঁত মাজতে ইচ্ছা না করে, তাহলে পরিমাণ মতো খাবার সোডার সঙ্গে অল্প করে লেবুর রস এবং সাদা ভিনিগার মিশিয়ে একটা পেস্ট বানিয়ে নিন। এই পেস্টটি দিয়ে দাঁত মাজলেও সমান উপকার পাবেন।

৯. তুলসি পাতা: বেশি করে তুলসি পাতা নিয়ে সেগুলিকে রোদে শুকিয়ে নিন। যখন দেখবেন পাতাগুলি একেবারে শুকিয়ে গেছে তখন সেগুলি বেটে একটা পাউডার বানিয়ে ফেলুন। এই পাউডারের সঙ্গে টুথপেস্ট মিশিয়ে ব্রাশ করলে দাঁতের হলুদ ভাব একেবারে চলে যায়। সেই সঙ্গে পায়োরিয়া, ক্যাভিটিসহ আরও সব দাঁতের রোগের প্রকোপও হ্রাস পায়।

১০. কমলা লেবু: দাঁতের সৌন্দর্য ফেরাতে কমলা লেবু দারুন উপকারে লাগে। প্রতিদিন রাতে শুতে যাওয়ার আগে অল্প করে কমলা লেবু নিয়ে দাঁতে ঘষুন। এমনটা করলেই দেখবেন সমস্যা কমে যাবে। আসলে এই ফলটিতে উপস্থিত ভিটামিন-সি এবং ক্যালসিয়াম রাতভর দাঁতে জমতে থাকা মাইক্রোঅর্গানিজিমের সঙ্গে লড়াই চালায়। ফলে দাঁতের ক্ষতি হওযার আশঙ্কা যেমন কমে, তেমনি ধীরে ধীরে হলদেটে আবরণও সরে যেতে শুরু করে।

 
Md. Abdur Rumman Khan
Senior Assistant Registrar

Offline 710001113

  • Sr. Member
  • ****
  • Posts: 469
  • None of your business
    • View Profile
Re: দাঁত ঝকঝকে করার সহজ পথ
« Reply #1 on: March 02, 2018, 09:18:43 PM »
thnx