Author Topic: We are driven by our mysterious mind.  (Read 278 times)

Offline Reza.

  • Hero Member
  • *****
  • Posts: 737
  • My thoughts are trying to find a way.
    • View Profile
We are driven by our mysterious mind.
« on: March 05, 2017, 05:39:17 PM »
মানুষের মন কত অসাধারন। কেউ হয়ত বসে আছে একটি ঘুপচি ঘরে। কিন্তু তার চোখে থাকে কত অসাধারন স্বপ্ন। আমরা মনের চোখে দেখি - আগামীকাল আমরা কি করবো। রুমের কোথায় কোন ফার্নিচার রাখলে সুন্দর হবে - তাও আমরা দেখি এই মনের চোখে। মনে মনে ভাবি - এই শার্টের সাথে কোন টাই মানাতে পারে।
কখনো আমরা মনে মনে পরিমাপ করি। কখনো ভবিষ্যৎ দেখি। কখনো কখনো করি পরিকল্পনা। আমাদের মনের মাঝেই একাধারে বসবাস করে কখনো শিল্পী কখনো বিজ্ঞানী কখনো বা সাহসী যোদ্ধা। কখনো আমাদের মন ভরে উঠে হিংসায়। কখনো বা এই মনের কারনেই মানুষ প্রতারনা করে।
হিটলারের মন হয়ত আনন্দ পেত মানুষ হত্যা করে। আবার ফ্লোরেন্স নাইটিংগেল যুদ্ধাহত মানুষের সেবা করে জীবন পার করেছেন। দুইজনের মনের কত আকাশ পাতাল পার্থক্য। সেই মানুষের মনই।
অনেক পরিশ্রমে আমাদের শরীর ক্লান্ত হয়। কিন্তু মন তখনও অক্লান্ত। আমরা ঘুমালেও আমাদের চোখে ভাসে নানা স্বপ্ন। কখনো মানুষ কঠিন হৃদয়ের - সেই মানুষই কখনো দয়ায় গলে পড়ে। সকাল আর বিকালে তার কত ভিন্ন রূপ।
আমাদের জীবনের একটা বড় অংশ যায় মনের সাথে যুদ্ধ করে। আমরা নিজেরাই জানিনা আমাদের মন কি চায়। কিন্তু এই মনের চাহিদা মেটাতেই আমরা আমাদের জীবন পার করি। কিন্তু তাকে আমরা নিজেরাই ভালো করে চিনিনা।

(আমার ফেসবুক স্ট্যাটাসঃ জানুয়ারী ১৯, ২০১৬।)
« Last Edit: March 05, 2017, 05:42:49 PM by Reza. »
Assistant Professor,
Department of Textile Engineering.
Permanent Campus.
Email: reza.te@daffodilvarsity.edu.bd
Mobile No. 01847140128