Author Topic: শতগুণ বেশি গতির ওয়াইফাই প্রযুক্তি উদ্ভাবন  (Read 63 times)

Offline sisyphus

  • Sr. Member
  • ****
  • Posts: 372
  • RAM
    • View Profile
শতগুণ বেশি গতির ওয়াইফাই ইন্টারনেট প্রযুক্তি উদ্ভাবন করেছেন বিজ্ঞানীরা। এই প্রযুক্তি ওয়াইফাই প্রযুক্তিতে বিপ্লব ঘটাবে বলে ধারণা করা হচ্ছে। এই প্রযুক্তি উদ্ভাবন করেছেন নেদারল্যান্ডের এইনদোবেন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। এ বার নাকি চোখের পলকে ডেটা আদান প্রদান করা যাবে তাদের তৈরি অত্যাধুনিক ওয়াইফাই মডেমের মাধ্যমে।

ওয়াই-ফাইয়ের মাধ্যমে এক জনের বেশি গ্রাহক ইন্টারনেট ব্যবহার করলে, তার স্পিড অনেকটাই নেমে যায়। কিন্তু এই ক্ষেত্রে প্রতি সেকেন্ডে ৪০ গিগাবাইট স্পিডে ইন্টারনেট ব্যবহার করা যাবে। বিজ্ঞানীরা জানাচ্ছেন, এই প্রযুক্তির সিস্টেম খুবই সাধারণ এবং প্রতিস্থাপন করাও সোজা। এই ডিভাইসে কিছু লাইট অ্যান্টেনা থাকবে যার মাধ্যমে ডেটা ট্রান্সফার করা যাবে। যদি সিলিংয়ে এটিকে আটকানো যায়, অপটিক্যাল ফাইবারের মাধ্যমে যেকোনো কোণে, যেকোনো জায়গায় এই রশ্মি পৌঁছানোর ক্ষমতা রয়েছে।

কক্ষে ছড়িয়ে থাকা ওয়াইফাই রশ্মি কোনো ভাবে ক্ষতিকারক নয় বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। কী ভাবে  কাজ করবে এই রশ্মিগুলি? তারা জানিয়েছেন, আপনি যদি স্মার্টফোন বা ট্যাবলেটে ওয়াইফাই ব্যবহার করেন, এক জায়গা থেকে অন্য জায়গা গেলেও কোনো অসুবিধা নেই। এক রশ্মির আওতা থেকে বেরিয়ে গেলে অন্য রশ্মির সঙ্গে কানেক্ট হয়ে যাবে আপনার স্মার্টফোনে।

এখন আমরা যে ওয়াইফাইয়ে ইন্টানেট ব্যবহার করি, তার রেডিও সিগন্যাল থাকে ২.৫ বা ৫ গিগা হার্জ। আর এই নতুন প্রযুক্তির ওয়াইফাইতে আড়াই মিটার দূরত্ব থেকে সেকেন্ডে ৪২.৮ গিগাবাইট স্পিড পাবেন।


সূত্রঃ ঢাকাটাইমস/২০মার্চ
Mr. Rafi Al Mahmud
Sr. Lecturer
Department of Development Studies
Daffodil International University