Author Topic: A person who can control is a successful person.  (Read 277 times)

Offline Reza.

  • Hero Member
  • *****
  • Posts: 738
  • My thoughts are trying to find a way.
    • View Profile
A person who can control is a successful person.
« on: March 27, 2017, 10:14:59 PM »
আমাদের জীবনে কন্ট্রোল বা নিয়ন্ত্রণ অনেক গুরুত্বপূর্ণ একটি শব্দ। আমাদের সারাজীবন কাটে বিভিন্ন ভাবে বিভিন্ন জিনিস কন্ট্রোল করতে শিখতে ও কন্ট্রোল করতে করতেই।
যাদের ওজন বেশী তারা ডায়েট কন্ট্রোল করে ওজন কমান বা নিয়ন্ত্রণ করেন। এছাড়াও রক্তচাপ কম বা বেশী যাদের তারা ওষুধ খেয়ে রক্তচাপ কন্ট্রোল করেন। যাদের ডায়াবেটিস আছে তাদের বাকী জীবন যায় ডায়াবেটিস কন্ট্রোলে রাখতেই। যারা আচমকা রেগে যান বা বেশী রেগে যান তারা নিজেদের রাগকে কন্ট্রোল করতে চেষ্টা করেন। অনেকেই মেডিটেশন করেন এর জন্য।
আমরাও কখনো নিজেদের সন্তানদের কখনো বা নিজের আপনজনকে নিয়ন্ত্রন করার জন্য চেষ্টা করি।
এইবার আসি যানবাহনের ক্ষেত্রে। চালকের আসনে যিনি বসে থাকেন পুরোটা সময় তিনি তার বাহনকে নিয়ন্ত্রন করে চলেন। এর সাথে অনেকের জীবনের নিরাপত্তা নির্ভর করে। এটা শিখতেও বেশ কিছু সময় ব্যয় করতে হয়। তিনি তার বাহন কন্ট্রোল করতে পারেন কিনা তার জন্যও পরীক্ষা দিয়ে লাইসেন্স পেতে হয়। ট্রাফিক পুলিশের কাজ হল রাস্তার যানবাহনকে নিয়ন্ত্রন করা যেন কেউ কারো পথে বাঁধা না হয়ে দাড়ায়।
পরীক্ষার হলে ইনভিজিলেটরদের মুল কাজই হল পরীক্ষা নিয়ন্ত্রণ করা। ফুটবল মাঠে রেফারী ও ক্রিকেটের মাঠের আম্পায়ারেরও একই কাজ বলা চলে।
কেমিক্যাল প্রসেসিং ইন্ডাস্ট্রির উৎপাদনের মূল বিষয়ই হল পি এইচ, তাপমাত্রা ও সময়ের নিয়ন্ত্রনের মাধ্যমে কেমিক্যালের বিক্রিয়া ঘটানো। ভারী ধাতব শিল্পের কাজ হল বিভিন্ন মৌলের অনুপাত ঠিক রেখে নির্দিষ্ট তাপ ও চাপের নিয়ন্ত্রন করে উৎপাদন করা।
এ সির প্রধান কাজ হল রুমের তাপমাত্রা ও আদ্রতা নিয়ত্রন করা। ফ্রিজের কাজ হল কম তাপমাত্রা নিয়ন্ত্রন করে খাদ্য সামগ্রীকে পচন থেকে বাচানো।
মনে হয় চারিদিকে সব কিছু অপেক্ষা করতেছে কারো জন্য যে তাদের নিয়ন্ত্রণ করবে। আর আমরা বসে আছি তার ঠিক মধ্যখানে। যে যত কন্ট্রোল করতে পারেন যেন সে তত সফল মানুষ।
« Last Edit: March 27, 2017, 10:16:34 PM by Reza. »
Assistant Professor,
Department of Textile Engineering.
Permanent Campus.
Email: reza.te@daffodilvarsity.edu.bd
Mobile No. 01847140128