Author Topic: কত ডিগ্রি তাপমাত্রায় স্মার্টফোন ব্যবহার বিপজ্জনক  (Read 558 times)

Offline shafayet

  • Hero Member
  • *****
  • Posts: 1024
  • Test
    • View Profile
কত ডিগ্রি তাপমাত্রায় স্মার্টফোন ব্যবহার বিপজ্জনক

এক পাঠকের প্রশ্নের উত্তরে অতিরিক্ত তাপমাত্রায় স্মার্টফোনের ক্ষতি সম্পর্কে মার্কিন সংবাদমাধ্যম দ্য নিউইয়র্ক টাইমস-এর বিশেষজ্ঞ জে ডি বিয়ের্সডর্ফার লিখেছেন, ক্ষতি হতে পারে, তবে তা নিশ্চিত না। ওই পাঠকের প্রশ্ন ছিল, ১২৫ ডিগ্রি ফারেনহাইটের বেশি তাপমাত্রার ছোট কোনো কক্ষে স্মার্টফোন ব্যবহার করলে ব্যাটারি বিস্ফোরিত হয়ে যায় কি না।
লিথিয়াম অয়ন ব্যাটারির বিস্ফোরণ কয়েক বছর ধরেই পত্রিকার শিরোনাম হয়ে আসছে। যদিও এর পেছনে অনেক ক্ষেত্রে উত্পাদনজনিত ত্রুটি, খারাপ নকশা অথবা অতিরিক্ত বৈদ্যুতিক চার্জের মতো বিষয়গুলোকে এত দিন দায়ী করা হয়েছে। তবে এখন পর্যন্ত সঠিক কারণটি চিহ্নিত করা সম্ভব হয়নি। এ ধরনের ব্যাটারিই প্রতিদিন লাখো বহনযোগ্য যন্ত্রে ব্যবহার করা হচ্ছে। এগুলোর মধ্যে যেগুলো ঠিকঠাক যত্ন পেয়ে থাকে সেগুলোই সাধারণত নিরাপদ এবং নির্ভরযোগ্য হয়ে দাঁড়ায়।
তবে উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো সব সময় সতর্ক করে থাকে যে উচ্চ তাপমাত্রায় ফোন ব্যবহার করলে তা ব্যাটারি এবং ফোনের ওপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। অ্যাপল, মাইক্রোসফট, স্যামসাং এবং অন্যান্য ফোন উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো স্মার্টফোন এবং ব্যাটারি অত্যন্ত গরম বা ঠান্ডা তাপমাত্রা থেকে দূরে রাখতে উপদেশ দেন। বেশির ভাগ প্রতিষ্ঠান ৩২ থেকে ৯৫ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রার মধ্যে স্মার্টফোন ব্যবহারের পরামর্শ দিয়ে থাকেন।
উত্তপ্ত গ্রীষ্মের দিনে সরাসরি সূর্যালোকে অথবা কোনো তাপের উৎসের কাছাকাছি বা পার্ক করা গাড়িতে ফোন রাখলে তাতে ব্যাটারির কর্মক্ষমতা হ্রাস পেতে পারে বা ব্যাটারির ক্ষমতা স্থায়ীভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে।