Author Topic: কম্পিউটারে গতি বাড়াতে কিছু প্রয়োজনীয় টিপস  (Read 227 times)

Offline S. M. Ashraful Alam

  • Full Member
  • ***
  • Posts: 180
  • Live lifely
    • View Profile
কাজের যন্ত্রাংশ যদি ধীরগতির হয়, তখন মেজাজটা বিগড়ে যায়। অার এ ধীরগতির ঝামেলাটায় সবচেয়ে বেশি হয়তো পড়েন কম্পিউটার ব্যবহারকারীরা। রীতিমতো বিরক্তিকর অবস্থায় থাকেন। তবে কিছু বিষয়ে নজর দিলে আপনার কম্পিউটারের গতি অারও বাড়তে পারে! চলুন জেনে নিই কিভাবে কম্পিউটারের গতি বাড়িয়ে নিতে পারবেন।

১. টেম্পোরারি ফাইলসমূহ মুছে ফেলুন:

টেম্পোরারি ফাইল হচ্ছে এমন এক ধরনের ফাইল যা আমাদের অজান্তেই কম্পিউটারে যোগ হয়ে যায়। এটি অনেক সময় হিডেন থাকে ফলে খুঁজে পাওয়া যায় না। আপনি টেম্পোরারি ফাইল ডিলিট করতে (piriform.com/ccleaner) সিসিক্লিনার নামে সফটওয়্যার ডাউনলোড করে নিতে পারেন। আপনি যদি ম্যাক ব্যবহারকারী হন তবে OnyX নামের সফটওয়্যারটি (titanium.free.fr) থেকে ডাউনলোড করে নিতে পারবেন।


২. ডুপ্লিকেট ফাইলসমূহ মুছে ফেলুন:

অনেক সময় নানান কারণে একই ফাইল বেশ কয়েকবার কপি হয়ে থাকে ফলে কম্পিউটারে যায়গা বেশি নেয়। তাই অপ্রয়োজনীয় যেসব ফাইল একের অধিক আপনার কম্পিউটারে রয়েছে তা খুঁজে নেয়ার জন্য easyduplicatefinder.com থেকে সফটওয়্যারটি ডাউনলোড করে নিতে পারেন এতে আপনার পক্ষে ঝামেলায় না পড়ে আপনার কম্পিউটারে থাকা ডুপ্লিকেট ফাইলসমূহ খুঁজে নিয়ে ডিলিট করে দেয়া সহজ হবে। 

৩. অপ্রয়োজনীয় শর্টকার্টসমূহ ডিলিট করে দিন:

বিভিন্ন ধরনের সফটওয়্যার ইনস্টল করার কারণে অনেক সময় নানান সফটওয়্যারের শর্টকার্ট ফোল্ডার তৈরি হয়ে যায় যা ডিলিট না করার ফলে জমতে থাকে। এতে কম্পিউটার ধীরগতির হয়ে যায়। আপনি যদি উইন্ডোস এক্সপি ব্যাবহারকারী হন তবে এতে স্বয়ংক্রিয় অব্যবহারিত শর্টকার্ট ডিলিট করার সফটওয়্যার দেয়া আছে তবে আপনি যদি উইন্ডোস ভিস্তা, ৭, অথবা ৮ ব্যবহারকারী হয়ে থাকেন তবে Bad Shortcut Killer নামের এই সফটওয়্যার ব্যবহার করতে পারেন।

৪. নিয়মিত ডিস্ক ডিফ্রাগমেন্ট করুন:

আপনি দীর্ঘদিন আপনার কম্পিউটার ব্যবহার করার ফলে একবার ভেবে দেখুন তো কত অসংখ্য ফাইল ফোল্ডার কপি, ডিলিট কিংবা মুভ করছেন? অসংখ্য বার আপনি এসব করছেন ফলে আপনার কম্পিউটারের ডিস্কে তৈরি হচ্ছে ফ্রাগমেন্টেড ফাইল। আপনি এসব ফাইল ডিফ্রাগমেন্ট না করলে এক সময় আপনার কম্পিউটার অনেক ধীরগতির হয়ে যাবে। robust Defraggler হচ্ছে ডিস্ক ডিফ্রাগমেন্ট করার ক্ষেত্রে বিশেষ উপকারী একটি সফটওয়্যার যা আপনি (piriform.com/defraggler) থেকে নামিয়ে নিতে পারবেন। এদিকে ম্যাক ব্যবহারকারীদের জন্য ডিস্ক ডিফ্রাগমেন্ট করার প্রয়োজন নেই।

৫. কম্পিউটার ওপেন হওয়ার গতি বাড়ান:

আপনার কম্পিউটারে যখন অনেক সফটওয়্যার ইন্সটল করা থাকে তখন এটি খুব ধীরগতির হয়ে যায় ফলে ওপেন বা অফ হতে অনেক সময় নেয়। আপনি চাইলেই খুব সহজে এই সমস্যা দূর করতে পারেন। এর জন্য (soluto.com) থেকে soluto নামক সফটওয়্যারটি ডাউনলোড করে নিতে পারেন। এটি আপনার কম্পিউটারের ওপেন হওয়ার সময় হিসেব করে দেখবে এবং অপ্রয়োজনীয় সফটওয়্যার যার ফলে আপনার কম্পিউটারের গতি কম তা বন্ধ করে দিবে।

৬. রেজিস্ট্রিগত সমস্যা:

বেশিরভাগ কম্পিউটারের মূল সমস্যা হচ্ছে এর সফটওয়্যার রেজিস্ট্রেশনবিহীন অর্থাৎ পাইরেটেড যার ফলে কম্পিউটারের গতি অনেক কমে যায়। আপনি চাইলে glarysoft.com/registry-repair থেকে Registry Repair নামক সফটওয়্যার দিয়ে এই সমস্যা দূর করতে পারেন।

তবে আপনি চাইলে সকল সমস্যার সমাধান এক সাথে করে নিতে পারেন। TuneUp Utilities নামক সফটওয়্যার ব্যবহার করে আপনি এক সাথে সকল সমস্যার সমাধান পেয়ে যাবেন। এই সফটওয়্যার আপনাকে টাকা দিয়ে কিনতে হবে। আপনি চাইলে (tune-up.com) থেকে এটি কিনে নিতে পারেন।

S. M. Ashraful Alam
Lecturer
Department of Business Administration
Faculty of Business and Economics
Daffodil Tower
Room No-906
4/2, Sobhanbag, Dhanmondi, Dhaka-1207
01515-299907
ashraful.bba@diu.edu.bd
Daffodil International University

Offline Arfuna Khatun

  • Full Member
  • ***
  • Posts: 139
  • সর্বশ্রেষ্ঠ আদালত হচ্ছে মানুষের বিবেক।।
    • View Profile
Mosh. Arfuna Khatun
Lecturer in Mathematics
Dept. of GED