Author Topic: How To Search to Travel a New Place!!  (Read 78 times)

Offline SabrinaRahman

  • Sr. Member
  • ****
  • Posts: 333
  • Never give up because great things take time
    • View Profile
How To Search to Travel a New Place!!
« on: April 24, 2017, 10:56:29 AM »
How To Search to Travel a New Place!!

১) www.google.com (বা অন্য কোনো সার্চ ইঞ্জিন) যেকোন জায়গা সম্পর্কে তথ্য জানার প্রাথমিক জায়গা। এখানে খোজার চেষ্টা করুন। বাংলা ও ইংরেজী সম্ভাব্য নানা কী-ওয়ার্ড ব্যবজার করে খুঁজুন বেশীরভাগ ক্ষেত্রে নানা সাইট/ব্লগ/নিউজ থেকে প্রাথমিক তথ্য পাবেন।
২) দেশের ভেতরের কোন জায়গায় ট্রেকিং সম্পর্কীয় তথ্য জানতে এখানে দেখুনঃhttp://www.banglatrek.org/
৩) তাছাড়া http://bangladesh.gov.bd/ তে গেলে দেশের প্রায় সকল বিভাগ, জেলা এমনকি উপজেলা সম্পর্কিত বেশ কিছু তথ্য পাওয়া যায়। দেশের কোনো যায়গা সম্পর্কে জানা না থাকলে এই সব সাইট থেকে সে যায়গাটি সম্পর্কে নানা তথ্য দেখে নিতে পারেন ।
৪) এই গ্রুপে আপনার দরকারী স্থান সম্পর্কে ইতিপুর্বে কি কি আলোচনা হয়েছে তা সার্চ করে দেখে নিনঃ• গ্রুপ এর সার্চ অপশনটি ব্যবহার করুন।• সার্চ অপশনে বাংলা এবং ইংরেজি দুই হরফেই লিখে সার্চ করুন, মোবাইল এপ্স দিয়ে সার্চ করতে না পারলে ব্যাউজার দিয়ে ওয়েব ভার্সন এ লগ ইন করে সার্চ করুন।
৫) আপনার কাঙ্ক্ষিত জায়গা সম্পর্কে কোন ফাইল/ডক আছে কিনা সেটা গ্রুপের ফাইল সেকশনে চেক করুন।মোবাইল এপ্স দিয়ে সার্চ করতে না পারলে ব্যাউজার দিয়ে ওয়েব ভার্সন এ লগ ইন করে সার্চ করুন।
৬) দেশের ভিতর ও বিদেশের বিভিন্ন জায়গার তথ্য ভিত্তিক রিপোর্টের জন্য টিওবি উইকি প্রজেক্ট দেখতে পারেন।-  www.tob.camp/wiki
 
৭) দেশের বাইরের কোন জায়গায় যেতে হলে এই তিনটি সাইট থেকে আপনার কাঙ্ক্ষিত জায়গা সম্পর্কে জানুন।
*Lonely planet: http://www.lonelyplanet.com/
*TripAdvisor: http://www.tripadvisor.com/
 *WikiTravel: wikitravel.org/en/

৮) গুগল ম্যাপ / গুগল আর্থ ব্যবহার করে একটা যায়গার নানা ইমেজ , ম্যাপ ও যায়গাটি সম্পর্কে দরকারী নানা তথ্য বের করা যায়। সেটা চেস্টা করুন।

৯) চেনা কেউ/হাতের কাছে সে যায়গায় গিয়ে থাকলে তার সাথে আলোচনা করে নানা কিছু জেনে নিন।

এই সব চেস্টার পরে আপনি যদি তথ্য না পান বা কোনো তথ্য নিয়ে বিভ্রান্ত হন তবে সে বিষয়ে নির্দিষ্ট প্রশ্ন করুন কিংবা কোন ব্যাপারে কারো ব্যক্তিগত ভ্রমণের অভিজ্ঞতা জানতে গ্রুপ ওয়ালে প্রশ্ন করুন।

ভ্রমণের সময় অবশ্যই খেয়াল রাখুন যাতে পরিবেশের কোন ক্ষতি সাধিত না হয়।
আপনার ভ্রমন শুভ ও আনন্দময় হোক 
Sabrina Rahman
Lecturer
Department of Architecture, DIU