Author Topic: সাফল্যের পথে সাইবার সিকুরিটি সেন্টার, ডিআইইউ।  (Read 434 times)

Offline Sh0aib

  • Newbie
  • *
  • Posts: 1
  • When it is my wish then it is my future...
    • View Profile
বর্তমানে সবচেয়ে বেশি আলোচিত ঘটনার মধ্যে সাইবার হামলা এবং নিরাপত্তার প্রশ্ন আসে।
যেখানে আগে নিরাপত্তার কথা বললে সবাই হাসাহাসি করত। সেখানে আজ একটা মুদিখানার দোকানদার এর ওয়েব সাইট এর ও নিরাপত্তা নিয়ে তিনি চিন্তিত থাকেন। আর বড় বড় ব্যাবসা প্রতিষ্ঠান, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান তো আছেই। এখন প্রায় সকলেই প্রযুক্তি নির্ভর, আর সে প্রযুক্তির বিভিন্ন দুর্বলতা কে কাজে লাগিয়ে হ্যাকার রা প্রয়োজনীয় গোপন তথ্য হাতিয়ে নিচ্ছে এবং নষ্ট করে দিচ্ছে এরকম হাজারো প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ নথিপত্র যা কিনা অনলাইনে সংরক্ষিত থাকে।
যেখানে একটা চায়ের দোকানদার ও প্রযুক্তি নির্ভর, সেখানে নিরাপত্তার প্রশ্ন আসাটাই স্বাভাবিক। আর নিরাপত্তা তখনি পাবে যখন তা কেউ প্রদান করবে কিংবা নিজে সচেতন থাকবে।
সেই কাজ টাই অতি আগ্রহ এবং ধৈর্যের সাথে করে যাচ্ছে Cyber Security Center, DIU. এটি মূলত একটি নন প্রোফিট প্রতিষ্ঠান। বর্তমানে সাইবার সিকুরিটি সেন্টার এর যাত্রা মানব কল্যাণে, সাইবার নিরাপত্তায় বিশাল ভূমিকা পালন করছে। বিভিন্ন বিষয়ে গবেষণা, সাইবার আক্রমণ প্রতিকার, সাইবার নিরাপত্তা এবং সচেতনতা মূলক কর্মকান্ড করছে এই সাইবার সিকুরিটি সেন্টার। বিভিন্ন সেমিনারের মাধ্যমে সচেতনতা বৃদ্ধি করে যাচ্ছে প্রতিষ্ঠান টি। এছাড়াও নতুন প্রযুক্তি এবং নিরাপত্তা নিয়েও কাজ করে এই প্রতিষ্ঠান।  মূলত ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়য়ের ছাত্র-ছাত্রীদের নিয়ে গড়ে ওঠা এই সংগঠন টি এগিয়ে যাচ্ছে অদম্য গতিতে।
সবচেয়ে মজার ব্যাপার হল বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে এখন পর্যন্ত শুধু ড্যাফোডিল এই  এ ধরনের সিকুরিটি প্রদানকারী প্রতিষ্ঠান রয়েছে। আগামীতে Cyber Security Center এর মঙ্গল কামনা করছি।
« Last Edit: May 26, 2017, 09:50:13 PM by Sh0aib »