Author Topic: এবার স্মার্টফোন নিয়ন্ত্রণ করবে ডায়াবেটিস  (Read 90 times)

Offline Zannatul Ferdaus

  • Full Member
  • ***
  • Posts: 127
  • Test
    • View Profile
এবার স্মার্টফোন নিয়ন্ত্রণ করবে ডায়াবেটিস
[/size][/color]

এবার স্মার্টফোনের মাধ্যমে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করার পদ্ধতি আবিষ্কার করল চীনের একদল গবেষক। এ পদ্ধতি আবিষ্কার চিকিৎসা বিজ্ঞানে একটি নতুন যুগের সূচনা করেছে বলে গবেষকগণ দাবি করেছেন।

স্মার্টফোন ব্যবহার করে বিজ্ঞানীরা দেখেছেন যে, স্মার্টফোন প্রাণী দেহের ভেতরে জীবিত কোষের ক্রিয়াকলাপ নিয়ন্ত্রণ করে এবং ইঁদুরের রক্তের শর্করার মাত্রা স্বাভাবিক রেখে ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখতে সাহায্য করে। 

এ পদ্ধতি ইনস্যুলিনের মতো স্বাভাবিক সেলে কাজ করে জিন তাত্ত্বিকভাবে ওষুধ তৈরি করে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করবে। কিন্তু এটা ভালো কাজ করে আলোতে। প্রযুক্তিটিকে ওপটোজেনেটিক (optogenetics) বলা হয় এবং লাল বাতির নির্দিষ্ট তরঙ্গদৈর্ঘ্যের উদ্ঘাটিত হওয়ার সময় এ কোষগুলিতে বাধা পায়। তারপরই কোষগুলিকে নিয়ন্ত্রণ করতে ওয়্যারলেস চালিত স্মার্টফোনের অ্যাপটি (অ্যাপ্লিকেশন) এলইডি লাইটটি কাজ করতে শুরু করে।

চীনের নর্মাল ইউনিভার্সিটির গবেষকরা ইঁদুরের ওপর এ পদ্ধতিটি প্রয়োগ করে দেখেছেন, টাচ স্ক্রিনের এ টুপিটি ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে সক্ষম। গবেষক দল বলছে, এটি প্রাথমিক পর্যায়ে ব্যক্তিগতভাবে প্রমাণিত হয়েছে। এটি ডিজিটালাইজড করে বিশ্বায়নের একটি নতুন যুগের পথ তৈরি করা সম্ভব হতে পারে।
Zannatul Ferdaus
Lecturer
Department of Environmental Science and Disaster Management
Daffodil International University