Author Topic: হার্ভার্ডে প্রত্যাবর্তন জাকারবার্গের  (Read 76 times)

Offline S. M. Ashraful Alam

  • Full Member
  • ***
  • Posts: 115
  • Live lifely
    • View Profile
ফেলে আসা ক্লাসরুম, সামনে বিখ্যাত সেই ডায়াস। যেখানে এক সময় বিল গেটস, স্টিভ জোবসের মতো ব্যক্তিত্বরা বক্তৃতা দিয়েছেন। গেটসের মতোই, ফেসবুক তৈরির পরে মাঝপথেই হার্ভার্ড ইউনিভার্সিটির পাট চুকিয়েছিলেন মার্ক জাকারবার্গ। তবে বৃহস্পতিবার ফের হার্ভার্ডে হাজির হয়েছেন তিনি। এবার আর শিক্ষার্থী হিসেবে নয়। বরং স্নাতকোত্তরের শিক্ষার্থীদের লেকচারার হিসেবে সেখানে গিয়েছেন তিনি। 

শিক্ষার্থীদের মুখোমুখী হওয়ার আগে মঙ্গলবার লাইভ ভিডিও চ্যাটের মাধ্যমে তাদের সঙ্গে কথা বলেন জাকারবার্গ। এককালে তিনি যে ক্লাসরুমে বসতেন সেখানেই ভিডিও চ্যাটের আয়োজন হয়েছিল। 

শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘‌এই মুহূর্তে তোমরা যেখানে বসে আছ, নিজের ছোট্ট ল্যাপটপটা নিয়ে এককালে ঠিক ওইখানেই বসতাম আমি। ওখানে বসেই ফেসবুক তৈরি করেছিলাম। সময় লেগেছিল প্রায় দু’‌সপ্তাহ। ফেসবুকের জন্ম এই ঘরেই। ’‌

হাভার্ডে পড়ার সময়, ২০০৪ সালের ৪ ফেব্রুয়ারি thefacebook.com‌–এর সূচনা করেন মার্ক। তখন শুধুমাত্র সহপাঠীদের মধ্যেই সেটির ব্যবহার সীমাবদ্ধ রেখেছিলেন। বর্তমানে সেটিই পৃথিবীর বৃহত্তম অনলাইন সোশ্যাল নেটওয়ার্কিং সাইট। তার পদক্ষেপ অনুসরণ করেই পরবর্তীকালে টুইটার, স্ন্যাপচ্যাটের মতো অনলাইন কথোপকথনের বাকি মাধ্যমগুলি তৈরি হয়েছে। বর্তমানে প্রতি মাসে ১৯০ কোটি মানুষ ফেসবুক ব্যবহার করেন। 

৩৫ বছর বয়সী জাকারবার্গ আজ বিশ্বের কনিষ্ঠতম ধনীদের মধ্যে অন্যতম। বর্তমানে তার মোট সম্পত্তির মূল কমপক্ষে ৫০০০ কোটি মার্কিন ডলার।

S. M. Ashraful Alam
Lecturer
Department of Business Administration
Faculty of Business and Economics
Daffodil Tower
Room No-906
4/2, Sobhanbag, Dhanmondi, Dhaka-1207
01515-299907
ashraful.bba@diu.edu.bd
Daffodil International University