Author Topic: Push and pull system of motivation.  (Read 131 times)

Offline Reza.

  • Full Member
  • ***
  • Posts: 219
  • My thoughts are trying to find a way.
    • View Profile
Push and pull system of motivation.
« on: May 29, 2017, 10:23:37 PM »
আমার পর্যবেক্ষণ মতে সব থেকে সহজ কাজ হল নিজে কাজ করা। আর সব থেকে কঠিন কাজ হল অন্যকে দিয়ে কাজ করিয়ে নেওয়া।
আমরা যদি আমাদের দেশের কর্পোরেট কালচারের দিকে মনোযোগ দেই দেখতে পাব যে অধিকাংশ অফিসে ম্যানেজমেন্ট এমপ্লয়িদের দিয়ে কাজ করানোর জন্য চাপ দিয়ে থাকেন। অনেক সময় চাকুরী হারানোর ভয়ে এমপ্লয়িরা নিরলস কাজ করে চলেন। এইক্ষেত্রে তাদের চাকুরীর অনিশ্চয়তা তাদের মনে ক্ষোভ তৈরি করে। তাই অনেকেই ভাল সুযোগ পেলেই চাকুরী চেঞ্জ করেন। এইটাকে আমরা কাজ আদায়ের পুশ সিস্টেম বলতে পারি। যেখানে কাজ আদায়ের জন্য চাপ সৃষ্টি করা হয়। বেশীর ভাগ ক্ষেত্রেই কম মেধার ও অনুপযুক্ত কর্মীরাই এই রকম কর্মক্ষেত্রে অনেক দিন কাজ করেন, কেননা অন্য জায়গায় কাজ করার সক্ষমতা বা সুযোগ তাদের হয় না। তারা মেধার যোগ্যতায় এর থেকে ভাল পরিবেশ নিশ্চিত করতে পারে না। তাদের কাজ করতে হয় বিভিন্ন রকম হেয় ও অপমানকর কমেন্টস শুনে শুনে।
পুশ সিস্টেমের পরিণাম হল অসুখী পরিবেশ ও অসুখী কর্মী বাহিনী।
আরেকটি হল পুল সিস্টেম। যেখানে কর্মীরা কাজ করার জন্য অনুপ্রেরণা পায়। অনেক ক্ষেত্রেই কাজের প্রশংসা তাদের কাজে আরো অনুপ্রেরণা জোগায়।
তবে পুশ বা পুল যে সিস্টেমই হোক - এর ফলাফল নির্ভর করে ম্যানেজমেন্ট ও কর্মীদের মৌলিক গুণাবলীর উপর। তার হাতে যে টুলটি আছে সেটি তিনি কি উদ্দেশ্যে ও কিভাবে প্রয়োগ করতেছেন তার উপর। এক জন ডাক্তার ছুরি চালিয়ে অপারেশনের মাধ্যমে রুগিকে সুস্থ করে তুলতেছেন - আবার ওই একই ছুরি দিয়ে ছিনতাইকারী ছিনতাই করে।
তবে কর্মীরা যদি মানবিক গুনাবলিতে উন্নত থাকেন তবে পুল সিস্টেম বা কাজে প্রশংসা বা উৎসাহ দিলে ভাল ফল পাওয়া যায়। পুশ সিস্টেম এই ক্ষেত্রে ক্ষতির কারণ ঘটাবে। অনেক ভাল কর্মী পুশ সিস্টেমের কারণে তখন  চাকুরী পরিবর্তন করবেন বা করতে চাইবেন।
অপরদিকে কর্মী বাহিনী যদি কাজে মোটিভেটেড না থাকে তবে পুশ সিস্টেম অর্গানাইজেশনের টিকে থাকাকে নিশ্চিত করে। এর বেশী কিছু নয়।
পরিশেষে বলা যায় - একই অফিসে কেউ কাজে মোটিভেটেড থাকেন আবার কেউ কেউ থাকেন না। আবার কেউ কোন কোন কাজে মোটিভেটেড থাকেন না যদিও বেশীর ভাগ কাজ তিনি অনেক নিরলস ভাবে করেন।
এই রকম ক্ষেত্রে পুশ ও পুল সিস্টেমের যৌথ ভাবে সমন্বয় করলে তা বাস্তবে ভাল ফল আনবে।
একমাত্র কাজের প্রশংসা ও অনুপ্রেরণাই মোটিভেটেড কর্মীদের কাজের সুস্থ ও সুন্দর পরিবেশ নিশ্চিত করতে পারে। এর বিপরীত চিত্র হল অসুখী কর্ম পরিবেশ ও অসুখী কর্মী বাহিনী।

(আমার ফেসবুক স্ট্যাটাস থেকে ২৯ - ০৫ - ২০১৭ )
Assistant Professor,
Department of Textile Engineering.
Permanent Campus.
Email: reza.te@daffodilvarsity.edu.bd
Mobile No. 01847140128