Author Topic: Tools to fight against famine.  (Read 140 times)

Offline Reza.

  • Full Member
  • ***
  • Posts: 219
  • My thoughts are trying to find a way.
    • View Profile
Tools to fight against famine.
« on: June 02, 2017, 02:59:10 PM »
এক সময় বিজনেজ ইকোনোমিক্স পড়তে হয়েছিল। সেখানে পড়েছিলাম কোন দেশের সরকার যদি আঁচ পায় যে সামনে দুর্ভিক্ষ হতে পারে তাহলে সে রাস্তা ঘাট ও বাঁধ - এই রকম কায়িক শ্রম নির্ভর কাজ শুরু করে। কেননা এই কাজ গুলোতে দেশের নিম্ন আয়ের মানুষেরা কাজ করে। সেখানে কাজ করার ফলে তাদের হাতে টাকা আসে।
এই নিম্ন আয়ের মানুষের হাতে টাকা আসলে তারা প্রথমেই খাদ্য সামগ্রী যেমন চাল ডাল এই গুলো কিনে। অর্থাৎ এই সামগ্রী গুলোর ক্রেতা বেড়ে যায়। তার ফলে এই খাদ্য সামগ্রীর উৎপাদক - কৃষকের হাতে টাকা আসে। ফল স্বরূপ কৃষক এই গুলোর উৎপাদন বাড়িয়ে দেয়। পরের বছর তাই আর খাদ্যের অভাব থাকে না। অর্থাৎ দেশের সম্ভাব্য দুর্ভিক্ষ পাশ কাটানো সম্ভব হয়। এইটা হল অর্থনীতির জ্ঞানের সাহায্যে দুর্ভিক্ষ প্রতিরোধ।
আমি ভাবি আমাদের কথা। আমাদের ইসলাম ধর্মে গরীব মানুষদেরকে সব সময়ই দান করতে বলা হয়েছে। এছাড়াও যাকাত আদায় করতে বলা হয়েছে। এর ফলে গরীব মানুষের হাতে টাকা আসে। এই মূলনীতি মানলে দুর্ভিক্ষ কখনই হতে পারে না।
আমরা যেমন বাতাসের সমুদ্রের ভেতর থেকে ভুলে যাই আমরা সব সময়ই বাতাসের ভেতর আছি। আমরা এর জন্য খুব কমই কৃতজ্ঞতা প্রকাশ করি। ঠিক সেই রকম আমাদের জীবনে ধর্ম চর্চাও আমাদের অনেক রকম বিপদ আপদ থেকে বাঁচিয়ে রেখেছে।
অথচ আমরা সমাধান খুঁজে বেড়াই সব জায়গায় - শুধু সেটি বাদে যেখানে নিশ্চিত সমাধান আছে।
যেটি আমি বিজনেজ ইকোনমিক্স পড়ে জেনেছি কয়েক বছর আগে - সেটি শত শত বছর আগে থেকেই আমাদের পালন করতে বলা হয়েছে।
আল্লাহ আমাদের সবাইকে ভাল রাখুন সব সময় এই কামনা করি।

(আমার ফেসবুক স্ট্যাটাস ০১ লা জুন ২০১৭)
Assistant Professor,
Department of Textile Engineering.
Permanent Campus.
Email: reza.te@daffodilvarsity.edu.bd
Mobile No. 01847140128