Author Topic: ৩৮তম বিসিএসে পদ ২০২৪টি, আবেদন ১০ জুলাই থেকে  (Read 141 times)

Offline Shakil Ahmad

  • Sr. Member
  • ****
  • Posts: 300
  • Test
    • View Profile
১০ জুলাই থেকে ৩৮তম বিসিএসের জন্য আবেদন করা যাবে। আবেদনের শেষ সময় ১০ আগস্ট। এই বিসিএসের মাধ্যমে জনপ্রশাসনে ২ হাজার ২৪ জন ক্যাডার কর্মকর্তা নিয়োগ করা হবে।

আজ মঙ্গলবার সরকারি কর্মকমিশনের (পিএসসি) বৈঠকে এ সিদ্ধান্ত হয় বলে প্রথম আলোকে জানান পিএসসির চেয়ারম্যান মোহাম্মদ সাদিক। তিনি বলেন, আজই এই বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

পিএসসি সূত্রে জানা গেছে, প্রশাসন ক্যাডারের ৩০০, পুলিশ ক্যাডারের ১০০টি পদসহ ৩৮তম বিসিএসে সাধারণ ক্যাডারে মোট ৫২০টি, কারিগরি ও পেশাগত ক্যাডারে ৫৪৯টি এবং শিক্ষা ক্যাডারে ৯৫৫টি পদ থাকছে।

পিএসসির চেয়ারম্যান প্রথম আলোকে বলেন, এই বিসিএসের লিখিত পরীক্ষার প্রতিটি খাতা দুজন পরীক্ষক মূল্যায়ন করবেন। তাঁদের নম্বরের ব্যবধান ২০ শতাংশের বেশি হলে তৃতীয় পরীক্ষকের কাছে খাতা পাঠানো হবে। এর ফলে পরীক্ষার্থীদের মেধা যথাযথভাবে মূল্যায়িত হবে বলে মনে করছে পিএসসি।

তা ছাড়া এই বিসিএস থেকে বাংলাদেশ বিষয়াবলির ২০০ নম্বরের লিখিত পরীক্ষায় আলাদা করে মুক্তিযুদ্ধ বিষয়ে ৫০ নম্বরের প্রশ্ন রাখা হবে। কেউ চাইলে ইংরেজিতেও এই বিসিএস দিতে পারবেন। সবকিছু ঠিক থাকলে অক্টোবর নাগাদ এই বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা হতে পারে। সাত বিভাগের পাশাপাশি এবার নতুন বিভাগ ময়মনসিংহেও পরীক্ষা নেওয়া হবে।