Author Topic: Remembering our dear ones on the eve of Eid day.  (Read 179 times)

Online Reza.

  • Full Member
  • ***
  • Posts: 209
  • My thoughts are trying to find a way.
    • View Profile
Remembering our dear ones on the eve of Eid day.
« on: June 26, 2017, 03:13:15 AM »
আজকে আমার বড় ভাইয়ের ক্লাস মেটের বাবা মারা গেলেন। জানাজার পর গেলাম কবরস্থানে। আমার বাবার কবরও ২০ বছর আগে এই একই কবরস্থানে হয়েছিল। আমার দুলাভাইয়ের কবরও এই একই কবরস্থানে হয়েছে ৮ বছর আগে।
কি শান্ত ও নিরিবিলি এই কবরস্থানটা। কয়েকটা অনেক বড় বড় গাছ আছে। বট গাছ গোত্রীয় গাছ গুলো। বড় বড় ঝুড়ি নেমে এসেছে মাটিতে। এছাড়াও আছে প্রচুর গাছ পালা। আজকে বিকালে বাতাস বইছিল। অনেক স্নিগ্ধ আর মনোরম পরিবেশ ছিল সেখানে।
আমার বাবার মৃত্যুর পর প্রতি বছরই যেতাম সেখানে। বিশেষতঃ ঈদের দিনে। মাঝে বাদ পরেছিল কিছু বছর। তাই আমার বাবার কবরটি খুঁজে পেতে কিছুটা কষ্টই হয়েছে। আগাছা ও গাছে ভরে আছে জায়গাটি। পাশের কবরের নাম ফলক ও মৃত্যু দিন দেখে দেখে সনাক্ত করতে পারলাম আমার বাবার কবর। কবরস্থানের কেয়ার টেকারও দেখালো ওইটিই আমার বাবার কবর।
আমার বাবার কবরের আগের দুইটা কবর যাদের তারা মৃত্যুর আগে হাসপাতালে আমার বাবার সাথে একই রুমে ছিলেন। এখনো চোখে ভাসে তাদের জীবিত কালের ছবি। কি অদ্ভুত আমাদের নিয়তি।
এই ঈদের আগের দিন মৃত্যু ও কবরস্থান নিয়ে লিখতেছি কেন - এইটা তারাই সহজে বুঝবে যাদের কাছের কেউ বিশেষতঃ পরিবারের কেউ মারা গিয়েছেন। খুশির যে কোন ঘটনা ও দিন মনে পড়িয়ে দেয় - এর আগে কেউ একজন ছিল পাশে। এখন সে পাশে নাই।
এইটা এমন এক হাহাকার যা অনুভব করতে পারে তারাই যারা কোন প্রিয়জনকে হারিয়েছেন।
যারা প্রিয়জনকে হারিয়েছেন আল্লাহ তাদের শোক সহ্য করার ক্ষমতা দিন এই দোয়া করি। সাথে সাথে যারা মৃত তাদেরকে যেন আল্লাহ শান্তিতে রাখেন এই দোয়া করি।

(আমার ফেসবুক স্ট্যাটাস ২৬ - ০৬ - ২০১৭)
Assistant Professor,
Department of Textile Engineering.
Permanent Campus.
Email: reza.te@daffodilvarsity.edu.bd
Mobile No. 01847140128