Author Topic: মাউসের ব্যবহার দেখেই মিথ্যুক চিনবে কম্পিউটার  (Read 57 times)

Offline faruque

  • Hero Member
  • *****
  • Posts: 617
    • View Profile
মাউসের ব্যবহার দেখেই মিথ্যুক চিনবে কম্পিউটার



কম্পিউটারে মাউসের ব্যবহারের ধরণ দেখেই চেনা যাবে মিথ্যুক। হ্যাঁ মাউস ঘোরানোর ধরন দেখেই বুঝা যাবে কম্পিউটারে করা কোনো প্রশ্নের উত্তরে কেউ মিথ্যা নাকি সত্যি বলছে।

সংবাদ মাধ্যম সিএনএন জানিয়েছে, ইতালির পাভোদা বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক সত্য-মিথ্যা যাচাইয়ের এ গবেষণায় ব্যবহার করেছেন কৃত্রিম বুদ্ধিমত্তা( আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স)। যা ভবিষ্যতে অনলাইনে ভুয়া রিভিউ ও জাল ইন্সুরেন্স শনাক্ত করতে সহায়তা করবে।

গবেষণাটি করতে গিয়ে অ্যালগোরিদম সিস্টেমে কিছু নমুনা উত্তর দেওয়া হয়। সেই নমুনার ভিত্তিতেই মাউস নাড়াচাড়ার ধরন বুঝেই কম্পিউটার সত্য-মিথ্যা যাচাইয়ের কাজটি করবে।

গবেষণার জন্য ৬০ শিক্ষার্থীকে কম্পিউটারে কিছু প্রশ্ন করতে বলা হয়। উত্তরে কোনও কোনও শিক্ষার্থীকে পরিচয় গোপন করতে বলা হয়। 

যেখানে দেখা গেছে, যারা নিজেদের সম্পর্কে সঠিক তথ্য দিয়েছে তারা মাউস নাড়িয়ে সরাসরি উত্তরে ক্লিক করেছেন। আর যাদেরকে নিজের সম্পর্কে ভুয়া তথ্য দিতে বলা হয়েছে তারা মাউস নাড়ানোর আগে অনেক্ষণ সময় নিয়েছেন। উত্তরও দিয়েছেন ঘুরিয়ে।

গবেষণা দলটির নেতৃত্বে থাকা অধ্যাপক গিউসেপি সারতোরি জানান, ‌আমাদের মানুষের মস্তিষ্ক এমনভাবে গঠিত যাতে সত্য কথাটিই সবার প্রথমে মনে পরে। কিন্তু যখন মিথ্যা কথা বলি তখন মস্তিষ্ক প্রতিক্রিয়া করতে সময় নেয়। কারণ তখন সত্য কথাটি গোপন করে মিথ্যা উত্তর সাজাতে ব্যস্ত থাকি। ’গবেষণাটি সম্প্রতি প্রকাশ করা হয়েছে অনলাইন জার্নাল প্লাস ওয়ানে।